বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে

বিশ্বকাপ ট্রফি সবশেষ ঢাকায় এসেছিল ব্রাজিল বিশ্বকাপের আগে, ২০১৩ সালে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের আগে ট্রফি বাংলাদেশে আসেনি। এবার ফের বিশ্বকাপ ট্রফি এলো বাংলাদেশে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2022, 08:46 AM
Updated : 8 June 2022, 08:46 AM

কাতার বিশ্বকাপ সামনে রেখে ট্রফি ট্যুরের অংশ হিসেবে বুধবার দুপুরে ফিফার প্রতিনিধি দল ও ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা ক্রিস্তিয়ঁ কাহেম্বুর সঙ্গে ট্রফি ঢাকায় পৌঁছায়।

বুধবার ট্রফির প্রদর্শনী অনুষ্ঠান নেই, যাবে বঙ্গভবন ও গণভবনে। আগামী বৃহস্পতিবার আর্মি স্টেডিয়ামে ফুটবলপ্রেমীদের জন্য ট্রফি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বিশ্বকাপ জয়ী দুই তারকা স্পেনের ইকের কাসিয়াস ও ব্রাজিলের কাকার উপস্থিতিতে গত ১২ মে দুবাইয়ে বিশ্বকাপ ট্রফির বিশ্ব ভ্রমণ শুরু হয়। এই আয়োজনের গ্লোবাল পার্টনার কোকা কোলা।

কাতার বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ৩২ দেশসহ মোট ৫১টি দেশে ভ্রমণ করবে এই ট্রফি। ফিফা ও কোকা কোলার সঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশন উদ্যোগী হয়ে ট্রফি ঢাকায় আনার ব্যবস্থা করে।

কালো কাপড়ে ঢাকা ট্রফি কাহেম্বু উন্মোচন করলে উপস্থিত অনেকে সেটা দেখার সুযোগ পান। ৫১ বছর বয়সী কাহেম্বু ফ্রান্সের হয়ে খেলেছেন ৫৩ ম্যাচ। জাতীয় দলের হয়ে একটি গোল রয়েছে এই ডিফেন্সিভ মিডফিল্ডারের। ১৯৯৭ থেকে ২০০০ পর্যন্ত খেলেছেন রিয়াল মাদ্রিদে।

দেশের হয়ে বিশ্বকাপ ছাড়াও একটি করে ইউরো কাপ ও কনফেডারেশন্স কাপ জিতেছেন কাহেম্বু। রিয়ালের হয়ে জিতেছেন দুটি চ্যাম্পিয়ন্স লিগ।

এ বছর কাতার বিশ্বকাপ ২১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর।