সেদিনের ৫ আর এবারের ৫ মিলিয়ে মেসিই প্রথম

সময়ের পালায় দূরত্বটা ১০ বছরের বেশি। তবে লিওনেল মেসি যেন আবির্ভুত সেই একই রুদ্ররূপে। সেবার ৫ গোল করেছিলেন বার্সেলোনার জার্সি গায়ে, এবার আর্জেন্টিনার জাসিতে। তাতে তিনি গড়ে ফেললেন এমন এক কীর্তি, ফুটবল ইতিহাসে যা নেই কারও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2022, 06:03 AM
Updated : 6 June 2022, 01:22 PM

প্রতিপক্ষ বা প্রেক্ষাপট যেমনই হোক, ম্যাচে একাই ৫ গোল সহজ নয় মোটেও। কত সহস্র ফুটবলার ক্যারিয়ারে কখনোই এই স্বাদ পাননি। সেটা দুই দফায় করে ফেললেন শীর্ষ পর্যায়ের ফুটবলেই।

২০১২ সালের চ্যাম্পিয়ন্স লিগে বায়ার লেভারকুজেনের বিপক্ষে শেষ ষোলোর দ্বিতীয় লেগেও এভাবে জ্বলে উঠেছিলেন মেসি। বার্সেলোনালার ৭-১ গোলের জয়ে সেদিন আর্জেন্টাইন জাদুকর গোল করেছিলেন ৫টি। সেই স্মৃতি ফিরিয়ে এনে রোববার এস্তোনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনার ৫-০ গোলের জয়ে সব গোল করলেন তিনিই।

লেভারকুজেনের বিপক্ষে প্রথমার্ধে দুই গোল ছিল মেসির, দ্বিতীয়টি প্রথমার্ধের শেষ দিকে। এস্তোনিয়ার বিপক্ষেও তার গোলের ধারা ছিল একই। লেভারকুজেনের বিপক্ষে হ্যাটট্রিক পূর্ণ হয়েছিল দ্বিতীয়ার্ধের শুরুর দিকে, এস্তোনিয়ার বিপক্ষে তা-ই। এরপর হ্যাটট্রিককে তিনি দুই দফায়ই নিয়ে যান ৫ গোলের উচ্চতায়।

তাতে তিনিও উঠে গেছেন নতুন চূড়ায়। চ্যাম্পিয়ন্স লিগ (ইউরোপিয়ান কাপ) ও আন্তর্জাতিক ফুটবল, দুই জায়গাতেই সিনিয়র ফুটবলে এক ম্যাচে ৫ গোল করা প্রথম ফুটবলার মেসিই।

১৬২ আন্তর্জাতিক ম্যাচে মেসির গোল হলো এখন ৮৬টি। আন্তর্জাতিক ফুটবলে তার চেয়ে বেশি গোল করা ফুটবলার আছেন আর মোটে তিন জন। তিনটি গোল বেশি নিয়ে মেসির ওপরে মালয়েশিয়ার ফরোয়ার্ড মোখতার দাহারি। ইরানের আলি দাই করেছেন ১০৯ গোল।

মেসির ৫ গোলের রাতেই সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগালের উড়ন্ত জয়ে দুবার জালে বল পাঠানো ক্রিস্তিয়ানো রোনালদোর গোল এখন ১৮৮ ম্যাচে ১১৭টি।