দলে যারা আছে তারাও কম নয়: বিশ্বনাথ

গ্রুপের তিন প্রতিপক্ষই র‌্যাঙ্কিংয়ে বেশ এগিয়ে। চোটের কারণে প্রথম সারির এক ঝাঁক তারকাও নেই দলে। সব মিলিয়ে এশিয়ান কাপের বাছাই বাংলাদেশের জন্য তাই কঠিন পরীক্ষাই হতে যাচ্ছে। তবে কে নেই, সে ভাবনায় পড়ে থাকতে চায় না দল। ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষের বিশ্বাস, দলে যারা আছে সবাই সেরাটা দিতে পারলে ভালো ফল বইয়ে আনা সম্ভব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2022, 03:38 PM
Updated : 5 June 2022, 03:38 PM

কুয়ালা লামপুরে ৮ জুন থেকে শুরু হবে এশিয়ান কাপের ‘ই’ গ্রুপের বাছাই। স্বাগতিক মালয়েশিয়া ছাড়াও গ্রুপে বাংলাদেশের সঙ্গী তুর্কমেনিস্তান ও বাহরাইন। উদ্বোধনী দিনে বাহরাইনের মুখোমুখি হবে জামাল ভূঁইয়ারা।

ম্যাচগুলো সামনে রেখে রোববার স্থানীয় সময় বিকেলে পিকেএনএস স্পোর্টস গ্রাউন্ডে অনুশীলন করে হাভিয়ের কাবরেরার শিষ্যরা। সকালে টিম হোটেলে ছিল দলীয় মিটিং, জিম ও সুইমিং সেশন।

ইন্দোনেশিয়ায় প্রীতি ম্যাচ খেলে গত বৃহস্পতিবার মালয়েশিয়া পৌঁছার পর এদিনই মূলত পুরোদমে অনুশীলন ছিল দলের। বিকেলে অনুশীলনের শুরুতে খেলোয়াড় ও কোচিং স্টাফের সদস্যরা সীতাকুণ্ডে আগুনে নিহতদের স্মরণ করেন।

মাঠের লড়াই শুরুর আগে বাংলাদেশের পুরো শক্তির দল না পাওয়ার বিষয়টি সামনে আসছে। বসুন্ধরা কিংসের হয়ে এএফসি কাপ খেলতে গিয়ে চোট পাওয়ায় চার ফুটবলার মতিন মিয়া, সুমন রেজা, মাশুক মিয়া জনি ও কাজী তারিক রায়হান দলে নেই।

আর দেশে ক্যাম্প চলার সময় শহীদুল আলম সোহেল ও সাদউদ্দিন ছিটকে যান। শৃঙ্খলা ভঙ্গের কারণে শুরুতেই বাদ পড়েন অভিজ্ঞ ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন। গত বুধবার ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের আগে চোট পান সোহেল রানা।

বাফুফের পাঠানো ভিডিও বার্তায় বিশ্বনাথ বললেন, জীবন-তারিকদের না থাকা দলের আত্মবিশ্বাসে কোনো আঘাত করেনি।

“আমাদের ভালো কিছু খেলোয়াড় চোটের কারণে এখানে আসতে পারেনি। তারপরও আমাদের যারা আছে, তারা কারও চেয়ে কেউ কম নয়। আশা করি যেভাবে আমরা ইন্দোনেশিয়াতে খেলেছি, ইন্দোনেশিয়াও আমাদের চেয়ে অনেক এগিয়ে র‌্যাঙ্কিংয়ে। ওরা ভালো দল। আমাদের এখন যারা আছে, আর যাদের সঙ্গে খেলা, আমরা সবাই জানি আমাদের চেয়ে কারা কতটুকু এগিয়ে আছে।”

“যাই হোক, এটা আসলে চিন্তা-ভাবনার কিছু নেই। আমরা যখন মাঠে নামব, আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করব। আমাদের মাঠে কে নেই, বা কে আছে সেটা নিয়ে মাথা ঘামানোর কোনো কারণ নেই। যখন যেই খেলবে, যে জায়গায় খেলবে, আমাদের প্রতিটি খেলোয়াড়ের উপর আত্মবিশ্বাস আছে। সবাই সেটা দিতে পারলে ভালো কিছু বইয়ে আনা সম্ভব।”

বাংদুংয়ে হওয়া ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে গোলশূন্য ড্র করেছিল বাংলাদেশ।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮৮তম। ইন্দোনেশিয়ার অবস্থান ১৫৯তম। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলটির বিপক্ষে তাদের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফেরাটা আত্মবিশ্বাস দিচ্ছে দলকে। বিশ্বনাথ বললেন, সেই বিশ্বাসই কাজে লাগাতে চান বাছাইয়ে।

“ইন্দোনেশিয়া আমাদের থেকে অনেক ভালো দল। তবে আমরা একজন আরেকজনের ওপর বিশ্বাস রেখেছি। সবাই এই বিশ্বাসে প্রতিশ্রুতি দিয়েছে, এখান থেকে ভালো কিছু নিয়ে যাব। সৃষ্টিকর্তার আশীবার্দে আমরা সেখানে ভালো কিছু করতে পেরেছি, পয়েন্ট নিয়ে আসতে পেরেছি।”

“কোচ আমাদের লো ডিফেন্ডিং নিয়ে দিক নির্দেশনা দিচ্ছে। আমরা যদি সেটা পুরোপুরিভাবে করতে পারি, অবশ্যই আমাদের পক্ষে ভালো কিছু করা সম্ভব, পয়েন্ট নেওয়াও সম্ভব।”

বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ বাহরাইন রয়েছে র‌্যাঙ্কিংয়ের ৮৯তম স্থানে। তুর্কমেনিস্তানের অবস্থান ১৩৪তম ও স্বাগতিক মালয়েশিয়ার অবস্থান ১৫৪তম। ম্যাচগুলো কোনোটিতে পয়েন্ট পাওয়াই হবে বাংলাদেশের জন্য বড় প্রাপ্তি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক