সমর্থকদের কাছে ক্ষমা চাইল উয়েফা

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল শুরুর আগে মাঠের বাইরের বিশৃঙ্খলা নিয়ে জল ঘোলা হয়েছে অনেক। ওই ঘটনায় ভুক্তভোগী সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2022, 10:48 AM
Updated : 4 June 2022, 10:48 AM

ফ্রান্সের প্যারিসে গত শনিবার অনুষ্ঠিত ফাইনালে লিভারপুলকে ১-০ গোলে হারিয়ে প্রতিযোগিতার রেকর্ড ১৪তম শিরোপা ঘরে তোলে রিয়াল মাদ্রিদ। স্পেন ও ইংল্যান্ডের দুই জায়ান্ট ক্লাবের ফাইনাল ঘিরে সেদিন উন্মাদনা ছিল আকাশছোঁয়া।

সারা বিশ্ব অপেক্ষায় ছিল দারুণ এক ফাইনালের। কিন্তু আয়োজকদের সঠিক ব্যবস্থাপনার ঘাটতিতে শুরুতেই সেই রোমাঞ্চে লাগে ধাক্কা। তিন দফায় ফাইনাল শুরুর সময় পিছিয়ে যায়। শেষ পর্যন্ত প্রায় ৩৬ মিনিট দেরিতে শুরু হয় খেলা।

টিকেট ছাড়াই অনেক সমর্থক জোর করে স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করেছে বলে অভিযোগ ছিল উয়েফার। অনেক জাল টিকেটধারীও ছিল বলে দাবি তাদের। ফলে অনেক টিকেটধারী দর্শকদেরও মাঠে ঢুকতে বেশ বেগ পেতে হয়।

পরিস্থিতি সামাল দিতে সমর্থকদের ওপর দাঙ্গা পুলিশ টিয়ার গ্যাস ছোঁড়ে। এতে নারী ও শিশুরাও আক্রান্ত হন।

পরে ওই ঘটনায় সরাসরি লিভারপুল সমর্থকদের দায়ী করেন ফ্রান্সের ক্রীড়া মন্ত্রী আমেলিয়া কুদেয়া-কিস্তেহা। যার তীব্র প্রতিবাদ করে লিভারপুল।

এবার উয়েফা শুক্রবার দেওয়া বিবৃতিতে ক্ষমা চেয়েছে ক্ষতিগ্রস্তদের কাছে।

“উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে যে সকল দর্শকদের ভয়ঙ্কর ও পীড়াদায়ক অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে, তাদের সকলের কাছে উয়েফা আন্তরিকভাবে ক্ষমা চাইছে।”

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের রাতটি বরং ইউরোপিয়ান ক্লাব ফুটবলের উৎসবের মঞ্চ হওয়া উচিত ছিল উল্লেখ করে সংস্থাটি আরও বলেছে, “কোনো ফুটবল সমর্থককেই এমন অবস্থায় ফেলা উচিত নয় এবং এমনটা আর ঘটবে না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক