একাদশে রোনালদোর জায়গা যখন ‘মিলিয়ন ডলার প্রশ্ন’

ক্রিস্তিয়ানো রোনালদোকে একাদশে রাখা হলে প্রশ্ন ওঠে, রাখা না হলেও প্রশ্ন। পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস পড়ে গেছেন যেন মহাফাঁপড়ে। দেশের সফলতম গোলস্কোরারকে স্পেনের বিপক্ষে শুরুর একাদশে না রাখার ব্যাখ্যা অবশ্য দিলেন তিনি। পর্তুগাল কোচ জানালেন, ট্যাকটিকাল ও টেকনিকাল কারণে শুরুতে নামানো হয়নি রোনালদোকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2022, 05:25 AM
Updated : 3 June 2022, 10:41 AM

উয়েফা নেশন্স লিগের ম্যাচটিতে বৃহস্পতিবার ৬২তম মিনিটে নামানো হয় রোনালদোকে। আলভারো মোরাতার প্রথমার্ধের গোলে তখনও পর্তুগালের বিপিক্ষে ১-০ তে এগিয়ে স্পেন। রোনালদো নেমেও অবশ্য খুব একটা প্রভাব রাখতে পারেননি। তবে গোল ঠিকই আদায় করে নেয় পর্তুগিজরা। ৭ বছর পর জাতীয় দলের জার্সিতে মাঠে নামা রিকার্দো হোর্তার শেষ সময়ের গোলে ড্র হয় ম্যাচ।

৩৭ বছর বয়সেও এবার ক্লাব মৌসুমে দারুণ পারফরম্যান্স করা রোনালদোকে এত লম্বা সময় বাইরে রাখা নিয়ে প্রশ্ন উঠল ম্যাচ শেষে। পর্তুগাল কোচ প্রশ্নের ওজন যেন বাড়িয়ে দিলেন আরও।

“ক্রিস্তিয়ানো রোনালদো? আমাকে তো প্রায়ই জিজ্ঞেস করা হয়, সে কেন শুরুর একোদশে! এটা মিলিয়ন ডলার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। আমি যতটুকু বুঝি, সে অনুযায়ীই এই ম্যাচের জন্য সেরা ফুটবলারদের কাজে লাগিয়েছি।”

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে এই মৌসুমে ২৪ গোল করা রোনালদোর মান নিয়ে অবশ্য কোনো সংশয়ই নেই পর্তুগাল কোচের।

“এই ম্যাচের জন্য টেকনিকাল ও ট্যাকটিকাল সিদ্ধান্ত ছিল এটি (রোনালদোকে শুরুতে বাইরে রাখা)। যেভাবে আমরা খেলতে চেয়েছিলাম, সেটির জন্য আমাদের কাছে এটিই সেরা বিকল্প মনে হয়েছে। ক্রিস্তিয়ানোর মানের কোনো ব্যাপার এখানে নেই। তার মান নিয়ে কোনো প্রশ্নই নেই।”

“তবে ম্যাচের কিছু মুহূর্ত আসে, যখন ভিন্নভাবে ভাবতে হয়। দ্বিতীয়ার্ধে আমাদের মনে হয়েছে, সে নেমে আমাদের উদ্ধার করতে পারবে। এজন্যই নামানো হয়েছে।”

নেশন্স লিগে রোববার পর্তুগালের প্রতিপক্ষ সুইজারল্যান্ড।