মেসির চোখে এবারের ব্যালন ডি’অর বেনজেমার

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে মৌসুম জুড়ে অসাধারণ পারফরম্যান্স করে এ বছরের ব্যালন ডি’অরের সবচেয়ে বড় দাবিদার হয়ে উঠেছেন করিম বেনজেমা। বর্ষসেরা পুরস্কারটির ইতিহাসে সবচেয়ে সফল লিওনেল মেসি তো রিয়াল মাদ্রিদ তারকার কোনো প্রতিদ্বন্দ্বীই দেখছেন না।

স্পোর্টম ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2022, 05:42 PM
Updated : 30 May 2022, 05:42 PM

দেশের পত্রিকা টিওয়াইসি স্পোর্টসকে সোমবার দেওয়া বিশদ সাক্ষাৎকারে নানা বিষয় নিয়ে কথা বলেছেন আর্জেন্টাইন তারকা। সেখানেই প্রসঙ্গক্রমে ওঠে এবারের ব্যালন ডি’অরের বিষয়টি। নিজের অভিমত জানাতে গিয়ে মেসি বলেন, বেনজেমা।

“আমার মনে হয়, এখানে দ্বিধার কোনো অবকাশ নেই। এটা স্পষ্ট যে বেনজেমা দুর্দান্ত একটা বছর কাটিয়েছে এবং এর শেষ করেছে চ্যাম্পিয়ন্স লিগ জিতে। শেষ ষোলো থেকে শুরু করে পরের সব ম্যাচেই সে দলের জয়ের কারিগর ছিল। আমার মনে হয়, এ বছর কোনো সন্দেহ নেই।”

চ্যাম্পিয়ন্স লিগে এবার ১৫ গোল বেনজেমার, আসরের সর্বোচ্চ গোল তারই। ১৫ গোলের ১০টিই করেছেন নক আউট পর্বে। একের পর এক ম্যাচে রিয়ালের রূপকথার প্রত্যাবর্তনের নায়ক তিনি।

বিশেষভাবে উল্লেখযোগ্য, শেষ ষোলো ও কোয়ার্টার-ফাইনালে এই ফরাসি তারকার হ্যাটট্রিকেইই পিএসজি ও চেলসিকে বিদায় করে দেয় মাদ্রিদের দলটি। সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে দুই লেগ মিলিয়ে লড়াইয়ের ভাগ্য নির্ধারণী গোলটিও তারই করা।

চ্যাম্পিয়ন্স লিগের আগে লা লিগায় রিয়ালের শিরোপা জয়েও তার অবদান বিশাল। ৩২ ম্যাচে ২৭ গোল করে লিগে তিনি গোল স্কোরারের তালিকায় যোজন যোজন এগিয়ে সবার চেয়ে।

শুধু ক্লাব ফুটবলেই নয়, জাতীয় দলে গত অক্টোবরে ফ্রান্সের নেশন্স লিগ জয়েও গুরুত্বপূর্ণ রাখেন তিনি। চার দলের ফাইনালসের সেমি-ফাইনাল ও ফাইনালে একটি করে গোল করেন।

রেকর্ড সাতবার ব্যালন ডি’অর জিতেছেন মেসি। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার পেয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো।

২০০৮ থেকে ২০২১ সাল পর্যন্ত ১৪ বছরের মধ্যে মোট ১৩ বার দেওয়া হয়েছে পুরস্কারটি (কোভিডের কারণে ২০২০ সালে দেওয়া হয়নি)। এই সময়ে মেসি-রোনালদো ছাড়া জিতেছেন কেবল লুকা মদ্রিচ, ২০১৮ সালে। মেসির ভবিষ্যৎবাণী সত্যি হলে, সবশেষ ১৫ বছরে দ্বিতীয় জন হিসেবে সেরা হবেন বেনজেমা।