বিশ্বকাপ ট্রফি নিয়ে ঢাকায় আসছেন বিশ্বকাপ জয়ী কাহেম্বু

কাতার বিশ্বকাপ সামনে রেখে ট্রফি ট্যুরের অংশ হিসেবে আগামী ৮ জুন বাংলাদেশে আসবে বিশ্বকাপ ট্রফি। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফার সাত সদস্যের প্রতিনিধি দল এই ট্রফি নিয়ে ঢাকায় আসবেন। যাদের মধ্যে থাকবেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা ক্রিস্তিয়ঁ কাহেম্বু।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2022, 04:57 PM
Updated : 30 May 2022, 05:07 PM

বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসার বিষয়টি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ সোমবার নিশ্চিত করেন। বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠত্বের এ স্মারক ৩৬ ঘণ্টা ঢাকায় থাকবে।

বিশ্বকাপ জয়ী দুই তারকা স্পেনের ইকের কাসিয়াস ও ব্রাজিলের কাকার উপস্থিতিতে গত ১২ মে দুবাইয়ে বিশ্বকাপ ট্রফির বিশ্ব ভ্রমণ শুরু হয়। এই আয়োজনের গ্লোবাল পার্টনার কোকা কোলা।

কাতার বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ৩২ দেশসহ মোট ৫১টি দেশে ভ্রমণ করবে এই ট্রফি।

ফিফা ও কোকা কোলার সঙ্গে এ নিয়ে কাজ করার কথা জানিয়েছে বাফুফে। আবু নাইম সোহাগ জানান, ট্রফি ঢাকায় আসবে চাটার্ড বিমানে।

“৮ জুন সকালে ট্রফি ঢাকায় আসবে এবং ৯ জুন চলে যাবে। নির্দিষ্ট করে বললে ৩৬ ঘণ্টা ট্রফি ঢাকায় অবস্থান করবে। ট্রফি আসার পর সেদিনই রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে নেওয়া হবে।”

“পরবর্তীতে আর্মি স্টেডিয়ামে বিভিন্ন ইভেন্টের মাধ্যমে সীমিত সংখ্যক সাধারণ মানুষদের জন্য ট্রফি প্রদর্শন করা হবে। থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ। ফিফার প্রতিনিধি দলের সঙ্গে বিশ্বকাপজয়ী ফরাসি কিংবদন্তি ক্রিস্তিয়ঁ কাহেম্বু ঢাকায় আসবেন।”

৫১ বছর বয়সী কাহেম্বু ফ্রান্সের হয়ে খেলেছেন ৫৩ ম্যাচ। জাতীয় দলের হয়ে একটি গোল রয়েছে এই ডিফেন্সিভ মিডফিল্ডারের। ১৯৯৭ থেকে ২০০০ পর্যন্ত খেলেছেন রিয়াল মাদ্রিদে।

দেশের হয়ে বিশ্বকাপ ছাড়াও একটি করে ইউরো কাপ ও কনফেডারেশন্স কাপ জিতেছেন কাহেম্বু। রিয়ালের হয়ে জিতেছেন দুটি চ্যাম্পিয়ন্স লিগ।

বিশ্বকাপ ট্রফি সবশেষ ঢাকায় এসেছিল ব্রাজিল বিশ্বকাপের আগে, ২০১৩ সালে। রাশিয়া বিশ্বকাপের আগে ট্রফি বাংলাদেশে আসেনি।

এ বছর কাতার বিশ্বকাপ ২১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর।