লিভারপুলের প্রতিশোধ নেওয়ার থাকলে রিয়ালেরও আছে: আনচেলত্তি

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে প্রতিশোধ শব্দটা আসছে ঘুরে ফিরে। এবারের লড়াইটা রিয়াল মাদ্রিদ বনাম লিভারপুল হওয়ায় চার বছর আগের কিয়েভের ফাইনালের স্মৃতি নতুন করে ফেরাটা অস্বাভাবিক নয়। সেদিন হেরে যাওয়া লিভারপুল শোধ তুলতে দৃঢ় প্রত্যয়ী। একইভাবে অনেক পুরনো ক্ষতে প্রলেপ দিতে রিয়ালেরও প্রতিশোধ নেওয়ার আছে বলে মনে করেন দলটির কোচ কার্লো আনচেলত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2022, 05:49 PM
Updated : 27 May 2022, 05:49 PM

ইউরোপ সেরার লড়াইয়ে শনিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে মুখোমুখি হবে স্পেনের রিয়াল মাদ্রিদ ও ইংল্যান্ডের লিভারপুল। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে রাত একটায়।

ফাইনালের প্রতিপক্ষ ঠিক হয়ে যাওয়ার পর থেকেই লিভারপুল শিবির থেকে প্রতিশোধ শব্দটা বারবার উচ্চারিত হচ্ছে। বিশেষ করে দলটির সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন মোহামেদ সালাহ তো হুমকিই দিয়ে রেখেছেন।

২০১৮ সালের ফাইনালে লিভারপুলকে ৩-১ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতেছিল রিয়াল। পরের বছরই অবশ্য ইউরোপ সেরার ট্রফি জিতেছিল তারা। কিন্তু ফাইনালে রিয়ালকে হারানোর তৃপ্তি তো অন্য রকম। সেই স্বাদই এবার পেতে চায় তারা। সঙ্গে কিয়েভে হারের দুঃখে প্রলেপ দিতে চায়।

ইউরোপের ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার এই প্রতিযোগিতায় রিয়াল সবচেয়ে সফল দল। রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন তারা। ১৯৯২ সালে চ্যাম্পিয়ন্স লিগ নামকরণের পর সাতবার ফাইনালে উঠে প্রতিবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা।

সব মিলিয়ে এই প্রতিযোগিতায় এটা তাদের ১৭তম ফাইনাল। আগের ১৬ ফাইনালের মাত্র তিনটিতে হেরেছে দলটি। সেগুলোর সবই ‘ইউরোপিয়ন কাপ’ আমলে।

তারই সবশেষটি ১৯৮০-৮১ মৌসুমের ফাইনালে। সেই ম্যাচও হয়েছিল প্যারিসে, যেখানে রিয়ালকে ১-০ গোলে হারিয়ে শিরোপা উল্লাস করেছিল লিভারপুল।

সব মিলিয়ে ৬ বার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুলের বিপক্ষে তাই নিজেদেরও প্রতিশোধ নেওয়ার আছে বলে মনে করেন আনচেলত্তি। উয়েফাকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই বলেছেন তিনি।

“রিয়াল মাদ্রিদেরও প্রতিশোধ নেওয়ার আছে, কারণ তারাও প্যারিসে (১৯৮১ সালে) লিভারপুলের বিপক্ষে ফাইনালে হেরেছিল। আমি যদিও বিষয়টির তেমন গুরুত্ব দেখি না। দুর্দান্ত দুটি দল একে অপরের মুখোমুখি হবে এবং যারা বেশি সাহস ও দৃঢ় মানসিকতার প্রমাণ রাখতে পারবে তারাই শেষ পর্যন্ত জয়ী হবে।”

আনচেলত্তি প্রসংশায় ভাসিয়েছেন লিভারপুল কোচ ক্লপকে। তার মতে ফুটবলে নতুন মাত্রা যোগ করেছেন এই জার্মান কোচ।

“যেমনটা আমি বলেছি, লিভারপুল দলটি দারুণ মানসম্পন্ন, তারা গতিময় ফুটবল খেলে এবং খুবই গোছানো। তারা সেরা দলগুলোর একটি। ইয়ুর্গেন ক্লপ অসাধারণ কোচ। তার সঙ্গে আমার খুব ভালো সম্পর্ক রয়েছে। সে অসাধারণ একজন কোচ।”