৫ বছরে তিন ফাইনাল লিভারপুলের জন্য স্পেশাল: ক্লপ

ফাইনালে লিভারপুলের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল। শিরোপার হিসাবে অনেকটা পিছিয়ে থাকলেও এই প্রতিযোগিতায় সাম্প্রতিক বছরগুলোতে নিজেদের পারফরম্যান্সে দারুণ সন্তুষ্ট প্রিমিয়ার লিগের ক্লাবটির কোচ ইয়ুর্গেন ক্লপ। তবে আসছে লড়াইয়ে অভিজ্ঞতার বিচারে তিনি এগিয়ে রাখছেন রিয়ালকেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2022, 05:14 PM
Updated : 27 May 2022, 05:44 PM

প্যারিসে শনিবার ইউরোপ সেরার লড়াইয়ে মুখোমুখি হবে আনচেলত্তির রিয়াল ও ক্লপের লিভারপুল।

‘প্রিয়’ প্রতিযোগিতায় রিয়াল এখন পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছে রেকর্ড ১৩ বার। গত আট মৌসুমে এটি দলটির পঞ্চম ফাইনাল। এই প্রতিযোগিতায় তারা সবশেষ শিরোপা জিতেছিল ২০১৭-১৮ আসরে।

ইউরোপ সেরার মঞ্চে গত কয়েক মৌসুম ধরে লিভারপুলও দারুণ খেলছে। ২০১৮-১৯ আসরে চ্যাম্পিয়ন হওয়া ক্লপের দলের এটি পাঁচ বছরে তৃতীয় ফাইনাল।

ফাইনাল সামনে রেখে শুক্রবার সংবাদ সম্মেলনে ক্লপ বলেন, চ্যাম্পিয়ন্স লিগে অভিজ্ঞতার দিক থেকে রিয়ালের চেয়ে পিছিয়ে থাকলেও তার দলের অর্জনও কম নয়।

“রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে সফল ক্লাব, তাদের কিছু খেলোয়াড়ের সামনে এই শিরোপা পঞ্চমবার জয়ের হাতছানি, তাদের কোচের জন্য এটা হতে পারে চতুর্থ শিরোপা, এত এত অভিজ্ঞতা আমরা রাতারাতি অর্জন করতে পারব না।”

"আমরাও অভিজ্ঞ, এটা পাঁচ বছরে আমাদের তৃতীয় ফাইনাল। এটাও বিশেষ কিছু।”

রিয়াল ও লিভারপুলের আসছে ফাইনালটিকে ধরা হচ্ছে ২০১৮ সালের কিয়েভের ফাইনালের পুনর্মঞ্চায়ন হিসেবে। স্প্যানিশ ক্লাবটির বিপক্ষে সেবার ৩-১ গোলে হেরেছিল ক্লপের দল।

অনেকেই মনে করেন, ওই লড়াইয়ের টার্নিং পয়েন্ট ছিল ৩০ মিনিটের মাথায় সের্হিও রামোসের চ্যালেঞ্জে মোহামেদ সালাহর কাঁধে চোট পাওয়া। চোট নিয়ে কিছুক্ষণ খেলা চালিয়েও একটু পর মাঠ থেকে উঠে যান মিশরীয় ফরোয়ার্ড। লিভারপুলও আর পেরে ওঠেনি জিনেদিন জিদানের দলের সঙ্গে।

সেই হতাশা ভুলে পরের মৌসুমেই টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল লিভারপুল।

ক্লপের বিশ্বাস, কিয়েভের সেই ফাইনাল থেকে এই সময়ে অনেক উন্নতি করেছে তার দল।

“ওই ম্যাচে আমরা ভালো খেলেছিলাম, কিন্তু পরিস্থিতির কারণে আমাদের ভুগতে হয়েছিল। মূল খেলোয়াড়রা চোট কাটিয়ে ফিরেছিল। সালাহ চোট পেয়েছিল। এমনটা হতেই পারে। জিততে হলে আপনাকে এসব থেকে শিক্ষা নিতে হবে।

“ছেলেরা গত কয়েক বছরে দারুন উন্নতি করেছে। আমরা একটি সুবিশাল ক্লাবের অংশ। ২০১৮ গুরুত্বপূর্ণ ছিল, কিন্তু ২০১৯ আরও বেশি গুরুত্বপূর্ণ।”

রিয়াল ও লিভারপুলের মধ্যে ফেভারিটের প্রশ্নে মাদ্রিদের দলটির ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ শুক্রবার বিটি স্পোর্টসকে বলেছিলেন যে, অভিজ্ঞতার কারণে তারা একটু এগিয়ে থাকবেন। তবে সরাসরি ফেভারিটের প্রশ্নে রিয়াল তারকা কাউকে এগিয়ে রাখেননি।

মদ্রিচের সঙ্গে সুর মিলিয়েছেন ক্লপও৷ তবে ৫৪ বছর বয়সী কোচ মনে করেন, ফাইনালে নিরঙ্কুশ ফেভারিট নয় কোনো দলই।

“আমি জানি না (কোন দল ফেভারিট); আমার কাছে এর সহজ উত্তর নেই। আমরা যদি দুটি ক্লাবের ইতিহাস দেখি এবং (চলতি আসরে) রিয়াল মাদ্রিদ যেভাবে বার বার প্রত্যাবর্তন করেছে, সেসব বিবেচনায় নিলে আমি বলব অভিজ্ঞতার কারণে রিয়ালই এগিয়ে।”

“অমন পরিস্থিতিতে আমি নিজেদেরও সেই স্তরে দেখতে চাইব। আমি চাই, এই ম্যাচে আমরা যেন নিজেদের মতো খেলি। আমরা যদি আমাদের সেরা ছন্দে থাকি তাহলে আমাদের বিপক্ষে খেলা কঠিন। আমি জানি না কোন দল ফেভারিট। আমি আসলে বিষয়টা নিয়ে ভাবছি না।”