পরিসংখ্যানে রিয়াল-লিভারপুল ফাইনাল

রিয়াল মাদ্রিদের সামনে সুযোগ চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক শিরোপা জয়ের রেকর্ড আরও সমৃদ্ধ করার। দলটির কোচ কার্লো আনচেলত্তিও দাঁড়িয়ে ব্যক্তিগত একটি অর্জনের সামনে। অন্যদিকে, লিভারপুল চাইবে যে করেই হোক চার বছর আগের ফাইনালে হারের শোধ তুলতে। সব মিলিয়ে রোমাঞ্চের ডালি নিয়ে হাজির প্যারিসের ফাইনাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2022, 05:08 PM
Updated : 26 May 2022, 05:55 PM

ইউরোপ সেরার লড়াইয়ে আগামী শনিবার ফ্রান্সের রাজধানীতে মুখোমুখি হবে দুই জায়ান্ট স্পেনের রিয়াল মাদ্রিদ ও ইংল্যান্ডের লিভারপুল।

ম্যাচটির আগে ব্যক্তিগত ও দলগত কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য।

>> ক্লাব ফুটবলে ইউরোপের সেরা প্রতিযোগিতায় এর আগে দল ‍দুটি মোট আটবার মুখোমুখি হয়েছে। রিয়াল জিতেছে চার বার, লিভারপুলের জয় তিন ম্যাচে।

>> দল দুটি সবশেষ মুখোমুখি হয়েছিল ২০২০-২১ চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে। দুই লেগের সেই লড়াইয়ে জিতেছিল রিয়াল।

>> এ নিয়ে তৃতীয়বার ফাইনালে মুখোমুখি হচ্ছে দল দুটি। ১৯৮০-৮১ মৌসুমে তখনকার ইউরোপিয়ান কাপের ফাইনালে লিভারপুল জিতেছিল ১-০ গোলে। আর ২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল জিতেছিল ৩-১ গোলে।

>> রিয়াল মাদ্রিদ সর্বাধিক ১৩বার ইউরোপ সেরার ট্রফি জিতেছে- ১৯৫৬, ১৯৫৭, ১৯৫৮, ১৯৫৯, ১৯৬০, ১৯৬৬, ১৯৯৮, ২০০০, ২০০২, ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে। সবশেষ সাতবার ফাইনালে উঠে প্রতিবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা।

>> লিভারপুল ইউরোপ সেরা হয়েছে ৬ বার- ১৯৭৭, ১৯৭৮, ১৯৮১, ১৯৮৪, ২০০৫ ও ২০১৯ সালে।

>> টানা দ্বিতীয়বার ইংল্যান্ডের কোনো দলের প্রতিনিধিত্ব থাকছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। গত বছর শিরোপা লড়াইয়ে ম্যানচেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়েছিল চেলসি।

>> ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতাটির নামকরণ চ্যাম্পিয়ন্স লিগ হওয়ার পর রিয়াল কখনও ফাইনালে হারেনি। প্রতিযোগিতাটির নাম চ্যাম্পিয়ন্স লিগ হওয়ার পর অষ্টমবারের মতো ফাইনাল খেলতে যাচ্ছে দলটি।

>> রিয়াল কোচ কার্লো আনচেলত্তি প্রথম কোচ হিসেবে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ডাগআউটে থাকবেন। প্রথম কোচ হিসেবে তার সামনে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের হাতছানি। আনচেলত্তির সঙ্গে সর্বাধিক তিনটি করে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন রিয়ালের সাবেক কোচ জিনেদিন জিদান এবং লিভারপুলের সাবেক কোচ বব পেইজলি।

>> প্যারিসে জিতলে আনচেলত্তি প্রথম কোচ হিসেবে একাধিক ক্লাবের হয়ে দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কীর্তি গড়বেন। এর আগে তার কোচিংয়ে এসি মিলান দুইবার ইউরোপ সেরার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়।