রিয়ালের সঙ্গে হিসাব চুকাতে চান সালাহ

সামনে যখন আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ জেতার হাতছানি তখন উজ্জীবিত হতে বাড়তি রসদের প্রয়োজন নেই। তবে প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ বলেই মোহামেদ সালাহর জন্য বিষয়টা একটু ভিন্ন। এই ক্লাবটির বিপক্ষে চার বছর আগের আসরের ফাইনালে তার যে রয়েছে এক দুঃসহ অভিজ্ঞতা। প্যারিসের ফাইনালে স্প্যানিশ দলটিকে হারিয়ে সেই কষ্টে প্রলেপ দিতে দৃঢ় প্রতিজ্ঞ লিভারপুল ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2022, 10:08 AM
Updated : 26 May 2022, 10:08 AM

ইউরোপ সেরার লড়াইয়ে আগামী শনিবার মুখোমুখি হবে রিয়াল ও লিভারপুল। এই ম্যাচ ঘিরে সালাহর আবেগের প্রকাশ আগেও দেখা গেছে।

সেমি-ফাইনালের লড়াইয়ে ইউরোপের সফলতম দলটির প্রতিপক্ষ ছিল আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। এই দুই দলের মধ্যে ফাইনালে প্রতিপক্ষ হিসেবে কোন দলকে দেখতে চান, এমন প্রশ্নে সালাহ চেয়েছিলেন রিয়ালকেই।

সেই চাওয়া পূরণ হতেই সালাহ সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছিলেন, “কিছু হিসাব চুকানোর বাকি আছে আমাদের।”

সালাহর শিরোপার লড়াইয়ে রিয়ালকেই বিশেষভাবে চাওয়ার গল্পের শুরুটা হয়েছিল ২০১৭-১৮ আসরে। সেবার ২৯ বছর বয়সী এই ফুটবলারের অসাধারণ পারফরম্যান্সে ফাইনালে উঠেছিল লিভারপুল, আর তাদের প্রতিপক্ষ ছিল মাদ্রিদের ক্লাবটি।

ম্যাচের ৩০ মিনিটের মাথায় সের্হিও রামোসের চ্যালেঞ্জে কাঁধে চোট পান সালাহ। চোট নিয়ে কিছুক্ষণ চালিয়েও যান খেলা। তবে একটু পর মাঠ থেকে উঠে যান কান্নাভেজা চোখে। লিভারপুল হেরে যায় ৩-১ গোলে।

হতাশা ভুলে পরের মৌসুমেই টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের স্বাদ পান সালাহ। কিন্তু রিয়ালের বিপক্ষে হারের সেই যন্ত্রণা এখনও তাড়িয়ে বেড়ায় মিশরীয় তারকাকে। গত বুধবার এক সংবাদ সম্মেলনে তার কণ্ঠে ফুটে উঠল চার বছর আগের ফাইনালের তিক্ত অভিজ্ঞতা।

“আমার মনে আছে, ৩০তম মিনিট বা কিছু সময় পরে আমি ম্যাচ থেকে ছিটকে গিয়েছিলাম। এটি আমার ক্যারিয়ারের সবচেয়ে খারাপ মুহূর্ত।”

“এরপর আমি খুব মুষড়ে পড়েছিলাম। ম্যাচের ফলাফল আমি পরে জানতে পারি, কারণ আমি আমি হাসপাতালে ছিলাম। নিজেকে বলছিলাম, ‘ম্যাচটি আমরা এভাবে হারতে পারি না।’ ক্যারিয়ারে আমার আগে কখনও এমন অনুভূতি হয়নি।”

চলতি মৌসুমে এরই মধ্যে দুটি শিরোপা জেতা লিভারপুলের সামনে কিছু দিন আগেও ছিল 'কোয়াড্রপল’ জয়ের সম্ভাবনা। প্রিমিয়ার লিগের শিরোপার লড়াইয়ে শেষ রাউন্ডের রোমাঞ্চে ম্যানচেস্টার সিটির কাছে হেরে তা শেষ হয়ে গেছে। এখন চ্যাম্পিয়ন্স লিগ জিতে ট্রেবল জয়ের হাতছানি দলটির সামনে।

"গতবার (২০১৭-১৮ আসরের ফাইনালে) মাদ্রিদের বিপক্ষে যা ঘটেছিল এবং গত রোববার (প্রিমিয়ার লিগে) যা হয়েছে, এরপর সবাই চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য অনুপ্রাণিত।”

“এটি আমাদের জন্য অসাধারণ একটি ট্রফি এবং আমি এখানে যোগ দেওয়ার পর থেকে প্রতি মৌসুমে আমরা এটা জেতার জন্য লড়ছি।”