চ্যাম্পিয়ন হয়ে গুয়ার্দিওলা বললেন ‘আমরা কিংবদন্তি’

জমজমাট শিরোপা লড়াইয়ের শেষ দিনেও ছড়াল রোমাঞ্চ-উত্তেজনা। শেষ মুহূর্ত পর্যন্ত লড়ে গেল লিভারপুল। কিন্তু তাদের হতাশ করে টানা দ্বিতীয় ও পাঁচ মৌসুমের মধ্যে চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হলো ম্যানচেস্টার সিটি। নিজেদের অর্জনে উচ্ছ্বাসে ভাসছেন ম্যানচেস্টারের দলটির কোচ পেপ গুয়ার্দিওলা। বললেন, ইতিহাস মনে রাখবে তাদের কীর্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2022, 08:21 PM
Updated : 22 May 2022, 08:27 PM

ইতিহাদ স্টেডিয়ামে রোববারের নাটকীয়তায় ভরা ম্যাচে অ্যাস্টন ভিলাকে ৩-২ গোলে হারিয়ে ট্রফি উঁচিয়ে ধরে সিটি। ম্যাচের ১৫ মিনিট বাকি থাকতে ২-০ গোলে পিছিয়ে তীরে এসে তরী ডোবার দশা হয়েছিল গুয়ার্দিওলার দলের।

সেখান থেকে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে পাঁচ মিনিটে তিন গোল করে জয় তুলে নেয় সিটি। আরেক ম্যাচে উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সের বিপক্ষে ৩-১ গোলে জিতেও হতাশায় মাঠ ছাড়তে হয় লিভারপুলকে।

স্রেফ ১ পয়েন্টের ব্যবধানে চ্যাম্পিয়ন হলো সিটি, ৯৩ পয়েন্ট। রানার্সআপ লিভারপুলের পয়েন্ট ৯২।

গুয়ার্দিওলা সিটির দায়িত্ব নেন ২০১৬ সালে। তার হাত ধরে এই নিয়ে চার বার ইংলিশ চ্যাম্পিয়ন হলো দলটি। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগে সিটির এই সাফল্যই বলে দেয়, সাম্প্রতিক মৌসুমগুলোতে এই দলটি কতটা উঁচুমানের ফুটবল খেলছে।

প্রিমিয়ার লিগে আবারও চ্যাম্পিয়ন হতে পেরে আনন্দে মাতোয়ারা গুয়ার্দিওলা। ভিলার বিপক্ষে ম্যাচের পর স্কাই স্পোর্টসকে এই স্প্যানিশ কোচ বলেন, ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে সিটির এই দল।

“শেষ ম্যাচটি সবসময়ই বিশেষ কিছু, অনেক আবেগের। অ্যাস্টন ভিলা নিজেদের উজাড় করে দিয়েছে, কিন্তু প্রথম গোলটি সবকিছু বদলে দিয়েছিল। আমাদের জবাব দিতেই হতো।”

“আমরা কিংবদন্তি। এই দেশে (ইংল্যান্ডে) গত পাঁচ মৌসুমের মধ্যে চার বার আমরা প্রিমিয়ার লিগ জিতেছি, এটা সম্ভব হয়েছে কারণ এই ছেলেরা খুব, খুব স্পেশাল। আমাদের সবাই মনে রাখবে।”

মৌসুম জুড়ে দারুণ ফুটবল উপহার দেওয়ার জন্য ইয়ুর্গেন ক্লপের দলের প্রশংসা করেছেন গুয়ার্দিওলা।

“ঘরের মাঠে নিজেদের সমর্থকদের সামনে জেতাটা সেরা অনুভূতি। আমরা যখন সমতা টানলাম, তখনই মনে হচ্ছিল যে আমাদের সামনে তৃতীয় গোল করার সুযোগ আছে। আমাদের কীর্তির গুরুত্ব আমাদের প্রতিদ্বন্দ্বীর বিশালতার সঙ্গে সম্পর্কিত এবং আমি আমার জীবনে লিভারপুলের মতো দল দেখিনি। লিভারপুলকে অভিনন্দন, তাদের চ্যালেঞ্জই প্রতি সপ্তাহে আমাদের আরও ভালো করে তুলেছে।”

“আমার এখন পরের মৌসুম নিয়ে ভাবার শক্তি বা ইচ্ছা নেই। কারণ আমরা আবার চ্যাম্পিয়ন হয়েছি।”