বিদেশি কোচদের মধ্যে ইপিএলের রেকর্ড চ্যাম্পিয়ন গুয়ার্দিওলা

ম্যানচেস্টার সিটির লিগ শিরোপা ধরে রাখার মধ্যে দিয়ে দারুণ একটি রেকর্ড গড়েছেন পেপ গুয়ার্দিওলা। প্রিমিয়ার লিগের ইতিহাসে চারটি শিরোপা জিতে বিদেশি কোচদের মধ্যে এখন তিনিই সবচেয়ে সফল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2022, 08:04 PM
Updated : 22 May 2022, 08:28 PM

ইতিহাদ স্টেডিয়ামে রোববার শেষ রাউন্ডে অ্যাস্টন ভিলাকে ৩-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় সিটি। ৭৫তম মিনিট পর্যন্ত দুই গোলে পিছিয়ে থাকার পর পাঁচ মিনিটে ইলকাই গিনদোয়ানের জোড়া ও রদ্রির এক গোলে শিরোপা নিশ্চিত করে দলটি।

পাঁচ বছরে এই নিয়ে চারবার লিগে চ্যাম্পিয়ন হলো সিটি। সবগুলোই গুয়ার্দিওলার হাত ধরে। প্রতিযোগিতাটির ইতিহাসে সফল কোচদের তালিকায় তিনি ছাড়িয়ে গেলেন ফ্রান্সের আর্সেন ভেঙ্গার ও পর্তুগালের জোসে মরিনিয়োকে।   

এই তালিকায় সাবেক বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ কোচের ওপরে যারা আছেন, তাদের সবার জন্ম ব্রিটিশ দ্বীপপুঞ্জে। 

প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে সফল কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে রেকর্ড ১৩ বার লিগ শিরোপার স্বাদ পেয়েছেন কিংবদন্তি এই স্কটিশ।  

গুয়ার্দিওলার সমান চারবার করে চ্যাম্পিয়ন হয়েছেন আরেক স্কটিশ কেনি ডালগিশ। সাবেক এই ফরোয়ার্ড লিভারপুলের হয়ে তিনবার ও একবার ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন।

ইউরোপের শীর্ষ সারির ফুটবলে ১৩ বছরের কোচিং ক্যারিয়ারে এই নিয়ে মোট ১০ বার লিগ শিরোপা জিতলেন গুয়ার্দিওলা। এর আগে বার্সেলোনার হয়ে তিনবার লা লিগা ও বায়ার্নের হয়ে তিনবার বুন্ডেসলিগা জিতেছিলেন এই স্প্যানিয়ার্ড।