১১ বছর পর সেরি আ চ্যাম্পিয়ন এসি মিলান

সাজানো মঞ্চে জোড়া গোলে আলো ছড়ালেন অলিভিয়ে জিরুদ। রাফায়েল লেয়াও করলেন অ্যাসিস্টের হ্যাটট্রিক। দাপুটে পারফরম্যান্সে সাস্সুয়োলোকে হারিয়ে ১১ মৌসুম পর সেরি আর মুকুট পরল এসি মিলান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2022, 06:02 PM
Updated : 22 May 2022, 10:34 PM

চ্যাম্পিয়ন হতে রোববার শেষ রাউন্ডে তাদের ড্র করলেই চলত। তবে বড় জয় দিয়েই শিরোপা উৎসব করল ইতালির ঐতিহ্যবাহী দলটি। প্রতিপক্ষের মাঠে ৩-০ গোলে জিতল স্তেফানো পিওলির দল।

সবগুলো গোলই হয় ম্যাচের প্রথমার্ধে। অন্যটি করেন ফ্রাঁক কেসিয়ে।

শেষ রাউন্ড পর্যন্ত তাদের সঙ্গে শিরোপা লড়াইয়ে থাকা ইন্টার মিলান একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে ৩-০ ব্যবধানে জিতেছে সাম্পদোরিয়ার বিপক্ষে। তবে শিরোপা ধরে রাখতে তাদের শুধু জিতলেই হতো না, হারতে হতো এসি মিলানকে।

৩৮ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে ১৯তম লিগ শিরোপা জিতল এসি মিলান। ৮৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ ইন্টার মিলান।

সেরি আয় ইউভেন্তুসের টানা ৯ বছরের আধিপত্য ভেঙে, ১১ বছরের অপেক্ষা ঘুচিয়ে গত মৌসুমে শিরোপা জিতেছিল ইন্টার। এবার তাদের নগরপ্রতিদ্বন্দ্বীদেরও ১১ বছরের অপেক্ষা ফুরাল।

ইতালির শীর্ষ লিগে সবচেয়ে বেশি শিরোপা জয়ের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলানের পাশে বসল এসি মিলান। ৩৬টি ট্রফি নিয়ে চূড়ায় ইউভেন্তুস।

সাস্সুয়োলোর মাঠে অষ্টম মিনিটেই এগিয়ে যেতে পারত মিলান। সতীর্থের ফ্রি-কিকে বক্সের ভেতর জিরুদের হেড ঠেকান গোলরক্ষক। গোলের জন্য অবশ্য বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি সফরকারীদের।

সপ্তমদশ মিনিটে জিরুদই লিড এনে দেন দলকে। লেয়াওয়ের কাটব্যাকে কাছ থেকে ফরাসি ফরোয়ার্ডের শটে বল প্রতিপক্ষের এক ডিফেন্ডার ও গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে জালে জড়ায়।

৩২তম মিনিটে একইভাবে লেয়াওয়ের আরেকটি কাটব্যাকে কাছ থেকে ব্যবধান দ্বিগুণ করেন জিরুদ। তিন মিনিট পর স্কোরলাইন ৩-০ করে ফেলেন ফ্রাঁক কেসিয়ে। ডান দিক থেকে লেয়াওয়ের পাসে বাঁ পায়ের শটে গোলটি করেন আগামী মৌসুমে বার্সেলোনায় যোগ দিতে যাওয়া কোত দি ভোয়ার এই মিডফিল্ডার।

এসি মিলান যখন তিন গোলে এগিয়ে থেকে শিরোপার সুবাস পাচ্ছিল, ইন্টার মিলান নিজেদের ম্যাচে তখনও জালের দেখাই পায়নি। দ্বিতীয়ার্ধের শুরুতে আট মিনিটের মধ্যে ইভান পেরিসিচ একটি ও হোয়াকিন কোররেয়া করেন জোড়া গোল। 

এসি মিলান দ্বিতীয়ার্ধে যদিও খুব বেশি পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না। ৭২তম মিনিটে জিরুদের বদলি নামার একটু পরই হেডে জালে বল পাঠান জ্লাতান ইব্রাহিমোভিচ। তবে অফসাইডের কারণে গোল মেলেনি।

গোল না পেলেও এসি মিলানে এ যাত্রায় ফেরার পর ঠিকই প্রথম শিরোপা জয়ের স্বাদ পেয়ে গেলেন ইব্রাহিমোভিচ। ২০১০-১১ মৌসুমে দলটির সবশেষ লিগ শিরোপা জয়েরও অংশ ছিলেন এই সুইডিশ তারকা।

মিলানের দুই দলের সঙ্গে সেরা চারে থেকে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা আগেই নিশ্চিত হয়েছিল নাপোলি ও ইউভেন্তুসের। ৭৯ পয়েন্ট নিয়ে তিনে নাপোলি, ১ পয়েন্ট কম নিয়ে চারে থেকে আসর শেষ করেছে ইউভেন্তুস।

এরই মধ্যে অবনমন নিশ্চিত হয়ে গেছে জেনোয়া ও ভেনেৎসিয়ার। বাকি একটি দলের নাম জানা যাবে সোমবার।