‘লেভানদোভস্কিকে দলে টানার অবস্থায় নেই বার্সা’

রবের্ত লেভানদোভস্কির ভবিষ্যৎ ঠিকানা হিসেবে সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে বার্সেলোনার নাম। লা লিগার সভাপতি হাভিয়ের তেবাসের কাছে অবশ্য বিষয়টি প্রায় অসম্ভবের কাছাকাছি। তার মতে, বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ডকে কেনার মতো অবস্থায় নেই কাতালান ক্লাবটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2022, 10:51 AM
Updated : 21 May 2022, 11:11 AM

২০২১-২২ সহ গত সাত মৌসুমে বুন্ডেসলিগার সর্বোচ্চ গোলদাতা লেভানদোভস্কির সঙ্গে বায়ার্নের বর্তমান চুক্তির মেয়াদ আছে ২০২৩ সালের জুন পর্যন্ত। চুক্তি নবায়ন নিয়ে দুই পক্ষের মধ্যে লম্বা সময় ধরে আলোচনা চললেও তা আলোর মুখ দেখেনি। 

সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে খবর আসে, ৩৩ বছর বয়সী এই ফুটবলারকে পেতে চায় বার্সেলোনা। তবে বায়ার্ন ও বার্সেলোনা দুই পক্ষ থেকেই বিষয়টি গুজব বলে উড়িয়ে দেওয়া হয়।

গত সপ্তাহে বায়ার্নের ক্রীড়া পরিচালক হাসান সালিহামিদজিক জানান, লেভানদোভস্কি তাদের চুক্তি নবায়নের প্রস্তাব গ্রহণ করতে চান না এবং তিনি ক্লাব ছেড়ে যেতে চান।

২০২৩ সালে ‘ফ্রি এজেন্ট’ হিসেবে ক্লাব ছাড়ার চেয়ে আসছে গ্রীষ্মের দলবদলেই নতুন ঠিকানা খুঁজে নিতে চান বলে ইঙ্গিত দিয়েছেন লেভানদোভস্কি। 

আর এখানেই তাকে দলে পেতে আগ্রহী বার্সেলোনা আছে বিপাকে। কেননা অর্থনৈতিকভাবে মন্দার মধ্য দিয়ে যাওয়া দলটির জন্য বড় ট্রান্সফার ফি দিয়ে খেলোয়াড় কেনাটা প্রায় অসম্ভব। 

স্পোর্তের সঙ্গে আলাপচারিতায় গত শুক্রবার তেবাস বলেন, প্রেক্ষাপট বিবেচনায় লেভানদোভস্কির বার্সেলোনায় যোগ দেওয়ার খুব একটা সম্ভাবনা দেখেন না তিনি। 

“হিসাবটা সহজ; গত দুই বছরে আপনার যদি ৫০ কোটি ইউরোর বেশি ক্ষতি হয়, তাহলে আপনাকে সেই ক্ষতিটা পোষাতে হবে।”

‘লেভানদোভস্কির বায়ার্নে (চুক্তির) এক বছর বাকি আছে। দেখার বিষয়, তিনি কেমন আয় করতে চান এবং বায়ার্ন কী চায়... বর্তমান পরিস্থিতি বিবেচনায় আমি তাকে বার্সেলোনায় দেখতে পাচ্ছি না।”

তবে বার্সেলোনা যদি খুব করে লেভানদোভস্কিকে দলে টানতেই চায়, সেক্ষেত্রে তাদেরকে দলে থাকা এক বা একাধিক খেলোয়াড়কে বিক্রি করে অর্থের যোগান দিতে হবে বলে মনে করেন তেবাস। সাম্প্রতিক সময়ে যেমন ফ্রেংকি ডি ইয়ংয়ের বার্সেলোনা ছাড়ার গুঞ্জনও শোনা যাচ্ছে।

“খেলোয়াড়দের বিক্রি করা যথেষ্ট হতে পারে, তবে সেটা নির্ভর করবে সেখান থেকে তারা কতটা আয় করবে এবং লেভানদোভস্কিকে দলে ভেড়াতে কত খরচ হবে। সব মিলিয়ে এটা ১০ কোটি ইউরো ছাড়িয়ে যেতে পারে।”

“(ফ্রেংকি) ডি ইয়ং তাদের সেই সুযোগ করে দিতে পারে। কিন্তু আমি জানি না তাদের এমনকি তাকে বিক্রি করার পরিকল্পনা আছে কিনা। এখন পর্যন্ত তারা তাকে বিক্রি করেনি।”

২০২০ ও ২০২১ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার লেভানদোভস্কি চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে গোল করেছেন ৫০টি, ইউরোপের শীর্ষ পাঁচ লিগে যা সর্বোচ্চ। 

তালিকায় তার পেছনে আছেন যথাক্রমে রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা (৪৪) এবং পিএসজির কিলিয়ান এমবাপে ৩৬)।