ন্যূনতম লক্ষ্য পূরণের তৃপ্তি শাভির

যখন দায়িত্ব নিয়েছিলেন, দল ছিল খাদের কিনারায়। লা লিগায় শীর্ষ চারে ঢোকা তখন দূরের পথ। সেখান থেকে শাভি এরনান্দেসের হাত ধরে বদলে যাওয়া বার্সেলোনা রানার্সআপ হওয়া নিশ্চিত করে ফেলেছে। কাতালান ক্লাবটির যে ঐতিহ্য, তাতে দুইয়ে থেকে শেষ করাটা প্রাপ্তির না হলেও পরিস্থিতি বিবেচনায় এতেই সন্তুষ্ট কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 10:52 AM
Updated : 16 May 2022, 10:52 AM

গেতাফের মাঠে লিগে রোববারের ম্যাচে মোটেও ভালো খেলতে পারেনি বার্সেলোনা। পুরো ম্যাচে লক্ষ্যে রাখতে পারে মাত্র একটি শট। গোলশূন্য ড্র করলেও অন্য ম্যাচের ফল পক্ষে আসায় রানার্সআপ হয়ে যায় বার্সেলোনা।

৩৭ ম্যাচে ২১ জয় ও ১০ ড্রয়ে শাভির দলের পয়েন্ট ৭৩। শেষ রাউন্ডে হারলেও সেরা দুইয়ে থেকেই মৌসুম শেষ করবে তারা।

এতে আগামী মৌসুমের স্প্যানিশ সুপার কাপে খেলা নিশ্চিত হয়েছে বার্সেলোনার। চার দলের প্রতিযোগিতাটিতে খেলার সুযোগ পায় কোপা দেল রের দুই ফাইনালিস্ট ও লা লিগার দুই শীর্ষ দল।

গত নভেম্বরে শাভি যখন রোনাল্ড কুমানের স্থলাভিষিক্ত হন, লিগে তখন ৯ নম্বর স্থানে ছিল বার্সেলোনা। এরপর তার কোচিং ও জানুয়ারির দলবদলে যোগ দেওয়া খেলোয়াড়দের দারুণ পারফরম্যান্সে বদলে যেতে থাকে দলটি। গত মার্চে ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে উড়িয়ে দেয় ৪-০ গোলে।

লিগ শিরোপার লড়াইয়ে শেষ পর্যন্ত যদিও রিয়ালকে তেমন চ্যালেঞ্জ জানাতে পারেনি বার্সেলোনা। চার রাউন্ড বাকি থাকতেই চ্যাম্পিয়ন হয়ে যায় স্পেনের সফলতম দলটি।

তবে এসবকিছুর পরও, মৌসুমের শুরুতে দলের যে অবস্থা ছিল, সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে শীর্ষ দুইয়ে থেকে শেষ করাটা দারুণ তৃপ্তি দিচ্ছে শাভিকে।

“আমরা সবসময় জিততে চাই, কিন্তু (গেতাফের বিপক্ষে) এই ড্রও যথেষ্ট ভালো ফল। আমরা বার্সেলোনার ন্যূনতম লক্ষ্য পূরণ করেছি, যা হলো সুপার কাপে জায়গা করে নেওয়া।”

“এখন আমরা ফিরে দেখতে পারি যে, আমি দায়িত্ব নেওয়ার পর থেকে কেমন করেছি। আমরা বড় এক প্রত্যাবর্তনের গল্প লিখেছি।”

চলতি মৌসুমে কোপা দেল রেতে বার্সেলোনার অভিযান থেমে গিয়েছিল শেষ ষোলোতেই। আর স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে তাদের হারিয়ে ফাইনালে যাওয়া রিয়াল পরে জিতে নেয় টুর্নামেন্টের শিরোপা।

এই দুই প্রতিযোগিতায় ভালো না করতে পারার আক্ষেপ শাভির কণ্ঠে। সেসব ভুলে লিগে শেষ রাউন্ডে ভিয়ারিয়ালকে হারিয়ে মৌসুমের শেষটা জয়ে রাঙাতে চান সাবেক স্পেন মিডফিল্ডার।

“আমি একটি শিরোপা জেতার স্বপ্ন দেখেছিলাম, কিন্তু আমরা তা করতে পারিনি। (লিগে) আমরা দ্বিতীয় হয়েছি এবং আমরা রিয়াল মাদ্রিদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারিনি। আমরা কোপা দেল রে বা স্প্যানিশ সুপার কাপেও প্রতিদ্বন্দ্বিতা করতে পারিনি।”

“এখন আমাদের পরের মৌসুম নিয়ে কাজ করতে হবে…অবশ্য আমরা দেখিয়ে দিতে চাই যে আমরা ভিয়ারিয়ালকে হারাতে পারি।”

পরের মৌসুম নিয়ে শাভির পরিকল্পনায় বড় ভূমিকা থাকবে গ্রীষ্মের দলবদলে তার দল কেমন করবে তার ওপর। ক্লাব ছাড়ার গুঞ্জন রয়েছে রিকি পুস, উসমান দেম্বেলেসহ বেশ কয়েকজন খেলোয়াড়ের।

এছাড়া সাম্প্রতিক সময়ে জোর গুঞ্জন আছে, বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি কাম্প নউয়ে যোগ দিতে পারেন। বার্সেলোনার পক্ষ থেকে যদিও তা একবার উড়িয়ে দেওয়া হয়েছে। তবে সম্প্রতি পোলিশ তারকা বায়ার্ন ছাড়ার ঘোষণা দেওয়ায় পুরনো গুঞ্জন নতুন করে ডানা মেলতে শুরু করেছে।

শক্তিশালী দল গড়ার জন্য করণীয় নিয়ে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন বলে জানালেন শাভি।

“এই সপ্তাহে আমরা কিছু পরিকল্পনা করব। (শিরোপার জন্য) লড়তে আমাদের কী করতে হবে, সে বিষয়ে আমি পরিষ্কার; বোর্ডও এটা জানে, আমরা এটাকে অগ্রাধিকার দেব। পরের বছর আমাদের শিরোপার জন্য লড়তে হবে। আমরা সব সম্ভাব্য খেলোয়াড়দের নিয়ে আলোচনা করব।”