জার্ড মুলারের আরেকটি রেকর্ড ছুঁলেন লেভানদোভস্কি

মৌসুম জুড়ে দারুণ ছন্দে থাকা রবের্ত লেভানদোভস্কি শেষটাও রাঙালেন গোল করে। বায়ার্ন মিউনিখ তারকা আরও একবার মৌসুম শেষ করলেন বুন্ডেসলিগার সর্বোচ্চ গোলদাতা হয়ে। নাম লেখালেন একটি রেকর্ডেও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 05:00 PM
Updated : 14 May 2022, 05:00 PM

২০২১-২২ মৌসুমে নিজেদের শেষ ম্যাচে শনিবার ভলফসবুর্কের বিপক্ষে বায়ার্নের ২-২ ড্র ম্যাচে একটি গোল করেন লেভানদোভস্কি।

লিগে ৩৪ ম্যাচে ৩৫ গোল নিয়ে মৌসুম শেষ করলেন তিনি। এই নিয়ে সাত মৌসুমে জার্মানির শীর্ষ লিগে সর্বোচ্চ গোলদাতার মুকুট পরলেন ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড। স্পর্শ করলেন জার্মান কিংবদন্তি জার্ড মুলারের রেকর্ড।

২০২০ ও ২০২১ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার লেভানদোভস্কির এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে গোল হলো ৫০টি।

জার্মান চ্যাম্পিয়নদের হয়ে এটিই হতে পারে তার শেষ ম্যাচ। বায়ার্ন ছাড়তে চাওয়ার কথা এরই মধ্যে ক্লাবকে জানিয়ে দিয়েছেন তিনি।

২০১৪ সালে বরুশিয়া ডর্টমুন্ড থেকে বায়ার্নে যোগ দেওয়ার পর ক্লাবটি হয়ে ৩৭৪ ম্যাচে লেভানদোভস্কির গোল ৩৪৪টি। দলটির জার্সিতে তার চেয়ে বেশি গোল আছে কেবল জার্ড মুলারের।

গত বছর মুলারের দুটি রেকর্ড ভাঙেন লেভানদোভস্কি। বুন্ডেসলিগায় এক আসরে সবচেয়ে বেশি গোলের রেকর্ড তিনি নিজের করে নেন ৪১ গোল করে। ১৯৭১-৭২ মৌসুমে ৪০ গোল করে রেকর্ডটি গড়েছিলেন মুলার।

পরে বুন্ডেসলিগায় এক পঞ্জিকাবর্ষে মুলারের সর্বোচ্চ গোলের রেকর্ডটিও ভেঙে দেন তিনি। ১৯৭২ সালে মুলার ৪২ গোল করে গড়েছিলেন আগের রেকর্ড। গত বছর ৪৩ গোল করেছিলেন পোলিশ তারকা।

এছাড়া গত মার্চে তিনি স্পর্শ করেন মুলারের প্রায় পাঁচ দশক আগের এক রেকর্ড, বুন্ডেসলিগায় পাঁচবার মৌসুমে ৩০ বা এর বেশি গোল। ১৯৬৯ থেকে ১৯৭৪ সালের মধ্যে বায়ার্নের হয়েই রেকর্ডটি গড়েছিলেন মুলার।