‘মেসি-নেইমারকে বদলে কাকে পেতে চান?’

লিওনেল মেসি, নেইমার, আনহেল দি মারিয়া, কিলিয়ান এমবাপে- এক ঝাঁক তারকায় গড়া দল। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের আঙিনায় তারা বড্ড আলোহীন। অনেকে তাই পিএসজি শিবিরে দেখতে চান বড়সড় পরিবর্তন। রোনালদিনিয়ো সেই দলে নেই। বরং বদলের দাবি শুনে তিনি ভীষণ ক্ষুব্ধ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 01:40 PM
Updated : 14 May 2022, 01:40 PM

এবারের চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে ১-০ গোলের জয় নিয়ে সান্তিয়াগো বের্নাবেউয়ে পা রেখেছিল পিএসজি। সেখানেও প্রথমার্ধে এগিয়ে যায় তারা, দুই লেগ মিলিয়ে স্কোরলাইন তাদের পক্ষে দাঁড়ায় ২-০। এরপরই ভোজবাজির মতো পাল্টে যায় সব। করিম বেনজেমার জাদুতে ৩-১ গোলে ফিরতি লেগ জিতে নেয় রিয়াল মাদ্রিদ। দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে পিছিয়ে স্বপ্ন ভাঙে পিএসজির।

ইউরোপ সেরার প্রতিযোগিতায় অতীতেও এমন দুঃস্বপ্নময়, তিক্ত অভিজ্ঞতা হয়েছে পিএসজির। কিন্তু এবারের ব্যর্থতা বেশি চোখে পড়ছে আক্রমণভাগে মেসি-নেইমার-এমবাপের মতো ক্ষুরধার ফরোয়ার্ড থাকতেও প্রত্যাশা পূরণ না হওয়ায়। কাড়িকাড়ি অর্থ ব্যয় করে তাহলে লাভ হলো কী, উঠতে শুরু করেছে এমন তীর্যক প্রশ্নও।

ব্রাজিলিয়ান গ্রেট রোনালদিনিয়ো এত তাড়াহুড়ো করার পক্ষে নন। আরএমসির সঙ্গে আলাপচারিতায় ২০০২ বিশ্বকাপ জয়ী এই সাবেক মিডফিল্ডার উষ্মাই প্রকাশ করলেন। পিএসজিতে কী পরিবর্তন দরকার, বিস্ময়ভরা কণ্ঠে তুললেন এমন প্রশ্নও।

“আপনি সবকিছু বদলে ফেলতে চান? আপনি কী পেতে চান? পৃথিবীর সবচেয়ে খারাপ ফুটবলার পেতে চান (হাসি)? এখানে নতুন জীবন এবং নতুন ঘরানার ফুটবলের সঙ্গে তাদের মানিয়ে নেওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। বাকিটা আসবে ধীরে ধীরে। বিষয়গুলো ঠিকঠাক হওয়ার জন্য, মানিয়ে নেওয়ার এই প্রক্রিয়া স্বাভাবিক।”

“নেইমার, (আনহেল) দি মারিয়া, (লিওনেল) মেসি…সেরা খেলোয়াড়রাই একসঙ্গে রয়েছে। আপনি যদি এতেও খুশি না হন, তাহলে কাদের নিয়ে খেলতে চান?”

বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যাওয়ার পর দলটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের স্বপ্নের কথা অনেকবার বলেছেন নেইমার। কিন্তু তা এখনও অধরাই রয়ে গেছে তার। চোটপ্রবণ শরীরও প্রায়ই ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের পথ আগলে দাঁড়ায়। পিএসজি সমর্থকদের দুয়োও শুনতে হয়েছে তাকে।

পিএসজি সমর্থকরা ক্ষোভ ঝাড়লেও নেইমারকে বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন মনে করেন রোনালদিনিয়ো।

“এ বছর বেশ কয়েকবার চোটে পড়েছে নেইমার। যখন সে শতভাগ ফিট থাকবে…এই দলটার জন্য সে আসলেই বিশেষ খেলোয়াড়।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক