সফল হতে টেন হাগকে সময় দিতে হবে: রোনালদো

দীর্ঘ ক‍্যারিয়ারে উত্থান-পতন তো আর কম দেখেননি ক্রিস্তিয়ানো রোনালদো। তাই জানেন, দিশাহীন দলকে কক্ষপথে ফেরানো সহজ নয়। ব‍্যর্থতার চক্রে আটকে থাকা একটা দলকে চট জলদি সাফল‍্যের পথে নিয়ে আসা যায় না। এর জন‍্য প্রয়োজন সময়, ধৈর্য আর বিশ্বাস। ম‍্যানচেস্টার ইউনাইটেডকে স্বরূপে ফেরানোর চ‍্যালেঞ্জ নেওয়া নতুন কোচ এরিক টেন হাগের জন‍্য এ সব প্রয়োজন বলে মনে করেন রোনালদো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 08:19 AM
Updated : 14 May 2022, 08:19 AM

চলতি মৌসুমের শুরুটা বেশ ভালোই করেছিল ইউনাইটেড। প্রিমিয়ার লিগে প্রথম পাঁচ রাউন্ডের চারটিতেই জিতেছিল তারা, অন্যটি ড্র। এরপরই পথ হারানোর শুরু। হেরে বসে গত সেপ্টেম্বরে লিগ কাপের তৃতীয় রাউন্ডে, ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে।

ফেব্রুয়ারিতে ছিটকে যায় ঘরোয়া আরেক প্রতিযোগিতা এফএ কাপ থেকে; দ্বিতীয় সারির ক্লাব মিডলসবরোর বিপক্ষে টাইব্রেকারে হেরে। আর তার পরের মাসে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে হেরে বিদায় নেয় চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে।

প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই থেকেও ততদিনে ছিটকে গেছে তারা। মাসখানেক পর নিভে যায় শীর্ষ চারে থেকে লিগ শেষ করার আশার প্রদীপ। দলটি আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে উঠতে না পারায় রোনালদোর চলে যাওয়ার সম্ভাবনা দেখছেন অনেকে।

ম্যানচেস্টার ইউনাইটেড ওয়েবসাইটকে শুক্রবার দেওয়া সাক্ষাৎকারে নিজের অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে অবশ্য কিছু বলেননি রোনালদো। তার ভাবনা জুড়ে কেবলই দল ও আগামী মৌসুমে শিরোপা খরা কাটানোর লক্ষ্য। আর সেই মিশনের কাণ্ডারি হিসেবে টেন হাগ সঠিক ব্যক্তি বলে বিশ্বাস পর্তুগিজ তারকা।

“তার বিষয়ে আমি যা জানি, তা হলো আয়াক্সে তিনি দারুণ কাজ করেছেন এবং তিনি একজন অভিজ্ঞ কোচ। কিন্তু তাকে আমাদের সময় দিতে হবে। তার চাওয়া অনুযায়ী সবকিছু পাল্টাতে হবে।”

সাফল্য কামনায় ইতিবাচক রোনালদো নতুন কোচকে শুভকামনা জানিয়েছেন।

“আশা করি, আমরা সাফল্য পাব, অবশ্যই। কারণ আমরা সফল হলে পুরো ম্যানচেস্টার সাফল্য পাবে। এখানে তার সর্বোচ্চ সাফল্য কামনা করি।”

“আমরা খুশি ও রোমাঞ্চিত। কেবল খেলোয়াড়রা নয়, একই সঙ্গে সমর্থকরাও। আসুন, সবাই মিলে বিশ্বাস করি যে, আগামী মৌসুমে আমরা শিরোপা জিতব।”

রালফ রাংনিকের কোচিংয়ে ঢালাও ব্যর্থতার এই মৌসুমে ক্লাবটির স্কোয়াডে কার্যকর খেলোয়াড়ের ঘাটতি স্পষ্ট হয়ে উঠেছে প্রকটভাবে। এই সময়ে যে কয়েকজনের পারফরম্যান্স ঘিরে আশার ঝলকানি দেখা গেছে, তার মধ্যে বলা যায় ৩৭ বছর বয়সী রোনালদোই সবচেয়ে উজ্জ্বল। দারুণ পারফরম্যান্সে এপ্রিলের প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ও হয়েছেন তিনি।

লিগে দলটির হয়ে সর্বোচ্চ ১৮ গোল করেছেন রোনালদো। সব প্রতিযোগিতা মিলিয়েও চলতি মৌসুমে ইউনাইটেডের সর্বোচ্চ স্কোরার পাঁচবারের বর্ষসেরা ফুটবলার, ২৪ গোল।

আয়াক্সে সাফল্যমণ্ডিত পাঁচটি মৌসুম কাটিয়ে ইউনাইটেডে যোগ দিতে যাচ্ছেন টেন হাগ। তার কোচিংয়ে এই সময়ে তিনটি লিগ শিরোপা ও দুটি ডাচ কাপ জিতেছে নেদারল্যান্ডসের ক্লাবটি।

৩৭ ম্যাচে ১৬ জয় ও ১০ ড্রয়ে ৫৮ পয়েন্ট নিয়ে লিগে টেবিলে ষষ্ঠ স্থানে আছে ইউনাইটেড। শেষ রাউন্ডে আগামী ২২ মে ক্রিস্টাল প্যালেসের মাঠে খেলবে ওল্ড ট্র্যাফোর্ডের দলটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক