আয়াক্সের পর ইউনাইটেডকেও বদলে দিতে চান টেন হাগ

সুন্দর ফুটবল তার কোচিংয়ের মূল মন্ত্র। সাড়ে চার বছর আগে দায়িত্ব নিয়ে এ মন্ত্রেই তিনি বদলে দিয়েছিলেন আয়াক্সকে। খরা কাটিয়ে উপহার দিয়েছেন টানা তিনটি লিগ শিরোপা। এরিক টেন হাগ বেশ তৃপ্তি নিয়েই ডাচ ক্লাবটিতে নিজের অধ্যায় শেষ করছেন। এবার একই মন্ত্রে তিনি জাগিয়ে তুলতে চান ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2022, 04:45 PM
Updated : 14 May 2022, 07:46 AM

চলতি মৌসুম শেষেই আয়াক্স ছাড়বেন টেন হাগ। নতুন মৌসুমে দায়িত্ব নেবেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের। গত মাসে ২০২৫ সাল পর্যন্ত তার সঙ্গে চুক্তি করেছে ওল্ড ট্র্যাফোর্ডের দলটি।

টেন হাগ এমন দল ছেড়ে আসছেন যারা টানা তিনটি লিগ শিরোপা জিতে নিয়েছে। বুধবারই আয়াক্স এক রাউন্ড হাতে রেখে লিগে টানা তৃতীয় শিরোপা নিশ্চিত করে। হিরেনভিনকে তারা হারায় ৫-০ গোলে।

এই দল ছেড়ে টেন হাগ যে দলের দায়িত্ব নিতে যাচ্ছেন, তারা লিগ শিরোপার স্বাদ পায় না প্রায় এক দশক হতে চলল। ২০১২-১৩ মৌসুমে সবশেষ লিগ জিতেছিল ইউনাইটেড।

অবশ্য টেন হাগ দায়িত্ব নেওয়ার আগে আয়াক্সও ছিল পথহারা। তার ছোঁয়ায় দুর্দান্ত হয়ে উঠে দলটি। ইউনাইটেডকেও একইভাবে বদলে দেওয়ার লক্ষ্য তার। আর এক্ষেত্রে নিজের দর্শনের কথা তিনি বলেছেন বুধবার রাতে আয়াক্সের শিরোপা উদযাপনের ফাঁকে।

“এটা একটাই জিনিস- জয়। আমরা ভালো ফুটবল দিয়ে সেটা করতে পছন্দ করি। সাম্প্রতিক সপ্তাহগুলোতে হয়তো এটা সব সময় সফল হয়নি। তবে আমরা (আয়াক্স) সব সময় একটি দল হিসেবে খেলেছিলাম। সবকিছু একসঙ্গে যোগ করলে, পরিসংখ্যান এবং তথ্য, আমরা চ্যাম্পিয়ন হওয়ার যোগ্য দল।”

২০১৭ সালের ডিসেম্বরে আয়াক্সের দায়িত্ব নিয়েছিলেন টেন হাগ। ২০১৯, ২০২১ ও ২০২২ টানা তিনটি লিগ শিরোপার (২০২০ সালে করোনাভাইরাসের কারণে লিগ বাতিল হয়) সঙ্গে ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালেও খেলে দলটি। সেবার শেষ চারের পথে ইউভেন্তুস ও রিয়াল মাদ্রিদকে বিদায় করেছিল তারা। পেছন ফিরে তাকালে টেন হাগকে এসব বেশ তৃপ্তি দিচ্ছে।

“দারুণ এই যাত্রা আমি খুব উপভোগ করেছি। এটা অসাধারণ সময় ছিল। আমি বেশ তৃপ্তি নিয়েই পেছন ফিরে তাকাচ্ছি।”

“সাড়ে চার বছর আগে আমি যখন এখানে কাজ শুরু করি, আমি ইউরোপের জন্য আয়াক্সকে আবার তৈরি করেছি। এই মৌসুমে আমি চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে আমাদের হোম ম্যাচটি (গ্রুপ পর্ব) সবচেয়ে বেশি উপভোগ করেছি। তুরিন এবং মাদ্রিদের ম্যাচগুলোর তুলনায় এটার মান অনেক উপরে ছিল।”

২০১৯ চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে রিয়াল ও ইউভেন্তুসকে তাদের ঘরের মাঠে হারিয়েছিল আয়াক্স। সেই উদাহরণই টেনেছেন টেন হাগ।

গত অক্টোবরে ঘরের মাঠে ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ৪-০ গোলে জিতেছিল আয়াক্স। তবে শেষ ষোলোয়া সবাইকে অবাক করে বেনফিকার কাছে হেরে বিদায় নেয় তারা।

টেন হাগ বললেন, চলতি মৌসুমে অনেক ঝড় সামাল দিতে হয়েছে আয়াক্সকে। চাওয়ার চেয়ে অনেক বেশি খেলোয়াড়কে খেলাতে হয়েছে। তবে দলের তরুণরা যেভাবে এগিয়ে এসেছে তাতে খুশি তিনি।

“আয়াক্সের ভিত্তি বেশ ভালো। আমরা জেতার সংস্কৃতিও তৈরি করেছি। গত কয়েক সপ্তাহে আমাদের হারানো খুব কঠিন ছিল।”

ইউনাইটেডেও এবার সেই জেতার সংস্কৃতি গড়ে তুলতে চান টেন হাগ।