একুয়েডরের খেলোয়াড় নিয়ে ফিফার তদন্ত

বিশ্বকাপ বাছাইয়ে এক খেলোয়াড়ের জন্মস্থান ও তারিখ নিয়ে একুয়েডর জালিয়াতি করেছে বলে অভিযোগ এনেছে চিলি। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা এ নিয়ে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2022, 06:41 PM
Updated : 11 May 2022, 06:41 PM

এক বিবৃতিতে বুধবার চিলির অভিযোগ বিষয়ে তদন্ত শুরুর কথা জানায় ফিফা।

একুয়েডর ডিফেন্ডার বায়রন কাস্তিয়োকে নিয়ে অভিযোগ চিলি ফুটবল ফেডারেশনের। তাদের দাবি, কাস্তিয়োর জন্ম ১৯৯৫ সালে কলম্বিয়ার টুমাকোয়। কিন্তু একুয়েডর তাদের নথিতে উল্লেখ করেছে, ১৯৯৮ সালে একুয়েডরের শহর প্লায়াসে জন্ম তার।

চিলির দাবি, ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করে (একুয়ডের ক্লাব) বার্সেলোনার এই খেলোয়াড় এবার বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছেন।

গত সপ্তাহে একুয়েডর ফুটবল ফেডারেশন অবশ্য এই অভিযোগ ‘ভিত্তিহীন গুজব’ বলে দাবি করে।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সাবেক তিন বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে একুয়েডরও সরাসরি কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে।

পঞ্চম স্থানে থাকা পেরু আগামী মাসে প্লে-অফ ম্যাচ খেলবে।

এখন চিলির অভিযোগ একুয়েডরকে বিপাকে ফেলতে পারে। কাস্তিয়োর খেলা ৮ ম্যাচে একুয়েডর পেয়েছে ১৪ পয়েন্ট। এসব পয়েন্ট হারালে কাতার বিশ্বকাপে খেলা হবে না দেশটির।

১৯ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে থেকে চিলি বিশ্বকাপ বাছাই শেষ করে। তাদের আইনজিবি এদুয়ার্দ কার্লেসো রয়টার্সকে বলেছেন, একুয়েডরের বিপক্ষে দুই ম্যাচের পয়েন্ট চিলিকে বিশ্বকাপে নিয়ে যাবে।

২০২২ বিশ্বকাপে স্বাগতিক কাতার, নেদারল্যান্ডস ও সেনেগালের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে একুয়েডর। উদ্বোধনী ম্যাচে কাতারের মুখোমুখি হওয়ার কথা লাতিন আমেরিকার এই দেশটির।