‘ফ্রান্সে মেসির আরও সম্মান পাওয়া উচিত’

ক্যারিয়ারে সাফল্যের পাশাপাশি ব্যর্থতা এসেছে আগেও। কিন্তু পিএসজিতে এসে নিজ দলের সমর্থকদের দুয়ো শোনার তেতো অভিজ্ঞতাও হলো লিওনেল মেসির। ইতিহাসের সেরা ফুটবলারদের একজনের সঙ্গে এমন আচরণ বেশ ব্যথিত করছে ক্রিস্তিয়ঁ কারেম্বুকে। ফ্রান্সের সাবেক এই ফুটবলারের মতে, মেসিকে আরও সম্মান দেখানো উচিত ক্লাবটির সমর্থকদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2022, 11:00 AM
Updated : 10 May 2022, 11:31 AM

লিগ ওয়ানের সফলতম দল পিএসজি। এবার জিতেছে রেকর্ড দশম শিরোপা। কাড়ি কাড়ি অর্থ ঢেলে তারকাদের এক ড্রেসিং রুমে নিয়ে আসা ক্লাবটি ফ্রান্সের ঘরোয়া ফুটবলের অন্যসব প্রতিযোগিতায়ও আধিপত্য করছে অনেক দিন ধরে। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এখনও অধরাই রয়ে গেছে প্যারিসের দলটির জন্য।

লক্ষ‍্য পূরণে প্রতি বছরই দলের শক্তি বাড়াচ্ছে তারা। চলতি মৌসুমে নেইমার-কিলিয়ান এমবাপেদের সঙ্গে যোগ দেন ফুটবলের মহাতারকা মেসি। এছাড়াও সের্হিও রামোস, জানলুইজি দোন্নারুম্মা, আশরাফ হাকিমি, জর্জিনিয়ো ভেইনালডামদের দলে টানে তারা।

তাতেও শেষ রক্ষা হয়নি। ইউরোপ সেরার মঞ্চে পুরানো ব্যর্থতার ঘেরাটোপেই রয়ে গেছে পিএসজি। এবার শেষ ষোলো থেকে তাদের বিদায় করে দিয়েছে রিয়াল মাদ্রিদ। দুই লেগের কোনটিতেই জালের দেখা পাননি মেসি। খেলায়ও ছিল না চেনা ধার। বারবার তার বল হারানোটা ছিল দৃষ্টিকটু।

বাজে সময় কাটছে নেইমারেরও। রিয়ালের বিপক্ষে হারের পর তীব্র সমালোচনার মুখে পড়েন মেসি ও এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার। গত ১৩ মার্চ বোর্দোর বিপক্ষে লিগ ওয়ানে ঘরের মাঠে ৩-০ গোলে জেতে পিএসজি। একটি গোল অবশ্য করেন নেইমার, কিন্তু ক্লাব সমর্থকদের মন জয় করতে পারেননি। ম্যাচ জুড়ে তাদের পায়ে বল গেলেই দুয়ো দেয় সমর্থকরা।

বিশ্বকাপ ও ইউরো জেতা কারেম্বু সুপার দেপোর্তিভো রেডিও শোতে বলেন, এমন আচরণ মেসির মতো একজন তারকার প্রাপ্য নয়।

“মেসি যখন খেলে এবং যেখানেই যায় না কেন, সবকিছুই পূর্ণতা পায়। ফ্রান্সেও তাই হয়েছে। সে দারুণ এক ফুটবলার, তবে ফ্রেঞ্চ লিগের জন্য সে আকর্ষণও। মেসি খেলোয়াড়ের চেয়েও বেশি কিছু। এই মানুষটিকে ফ্রান্সে আমাদের আরও সম্মান দিতে হবে, কারণ সে লোকেদের আকৃষ্ট করে। এটা খুবই গুরুত্বপূর্ণ।”

“মেসিকে দুয়ো দেওয়া যায় না, কারণ সে একজন তারকা। (পিএসজি) সমর্থকদের করা কাজটি ভুল, কারণ ভক্তরা যদি তাকে ভালোবাসা দেখায় সে শেষ পর্যন্ত লড়াই করে যাবে।”

বার্সেলোনার আর্থিক সংকটে বাধ্য হয়েই ফরাসি ক্লাব পিএসজিতে পাড়ি জমান মেসি। কিন্তু সেভাবে তিনি এখনও পারেননি নিজেকে মেলে ধরতে। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে দলটির হয়ে ৩২ ম্যাচ খেলে করেছেন কেবল ৯ গোল, অ্যাসিস্ট ১৩টি। মেসির মতো একজনের নামের পাশে যা বড্ড বেমানান।

মেসির এই খারাপ সময় কাটিয়ে ওঠার একটি পন্থা ভাবনায় এসেছে কারেম্বুয়ের। সাবেক রিয়াল মাদ্রিদ ফুটবলারের মতে, পিএসজির নেতৃত্ব পেলেই আপন চেহারায় দেখা যাবে আর্জেন্টাইন এই ফরোয়ার্ডকে।

“তার বার্সেলোনা ছাড়া সহজ ছিল না। আমি যেটা বলতে যাচ্ছি, তা কোচের ওপর নির্ভর করবে। তবে আমার মনে হয়, মেসিকে পিএসজির অধিনায়কত্ব দেওয়া উচিত। পিএসজি যদি তাকে অধিনায়ক করে পথ দেখাতে ও দলের দেখভাল করতে দেয়, তাহলে তারা সবসময়ই জিতবে। তাদেরকে তাকে নেতা হিসেবে দায়িত্ব পালন করতে দিতে হবে।”

“তার ফুটবল সামর্থ্য দেখানোর জন্য হলেও মেসিকে নেতৃত্ব দেওয়া উচিত। আমরা ২০ বছর ধরে বার্সেলোনায় তা দেখেছি…তাকে সেভাবেই কাজ করতে দিতে হবে…তাকে অধিনায়কত্ব দিতে হবে, কারণ সে তার ভূমিকা খুব ভালো করেই জানে। মেসি একজন জাদুকর এবং আমাদের তাকে বিচার করা বন্ধ করতে হবে কারণ আমরা জানি যে, সে যখন বল স্পর্শ করবে তখন সবসময়ই কিছু না কিছু ঘটবে।”