বার্সার আর্থিক সীমাবদ্ধতা নিয়ে শাভির সরল স্বীকারোক্তি

কোনো কিছু পাওয়ার তীব্র ইচ্ছে থাকলেও আর্থিক সীমাবদ্ধতা অনেক সময়ই বাধা হয়ে দাঁড়ায়। দল-বদলের বাজারে বার্সেলোনার অবস্থাও এখন তাই। নতুন মৌসুমে দলকে শক্তিশালী করার ক্ষেত্রে ক্লাবের এই আর্থিক দিকও মাথায় রেখেই পরিকল্পনা করতে হচ্ছে কোচ শাভি এরনান্দেসকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2022, 05:51 PM
Updated : 9 May 2022, 05:51 PM

গত গ্রীষ্মে শুধুমাত্র আর্থিক কারণেই লিওনেল মেসিকে ধরে রাখতে পারেনি বার্সেলোনা। আর এবার ইচ্ছে থাকা স্বত্ত্বেও পারছে না আর্লিং হলান্ডকে দলে ভেড়ানোর প্রচেষ্টায় নেমে পড়তে।

একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, এ সপ্তাহেই বরুশিয়া ডর্টমুন্ডের তরুণ তারকা হলান্ডের সঙ্গে চুক্তির ঘোষণা দেবে ইংলিশ ক্লাব ম্যানচেষ্টার সিটি। ২১ বছর বয়সী নরওয়ের স্ট্রাইকারের রিলিজ ক্লজ নাকি ৭ কোটি ৫০ লাখ ইউরো।

হলান্ডের দিকে চোখ আছে আরো কয়েকটি ক্লাবের। এর মধ‍্যে আছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাও। কিছুদিন আগে যদিও ক্লাবের আর্থিক দিকের কথা উল্লেখ করে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা হলান্ডকে পাওয়ার আশা ছেড়ে দেওয়ার কথা বলেছিলেন। এবার শাভিও প্রায় একই কথা বললেন।

লা লিগায় মঙ্গলবার সেল্তা ভিগোর বিপক্ষে খেলবে বার্সেলোনা। ম্যাচের আগের দিন শাভির সংবাদ সম্মেলনে হলান্ড প্রসঙ্গ উঠে। প্রথমে এড়িয়ে যেতে চাইলেও পরে নিজেদের অবস্থান তুলে ধরেন তিনি।

“আনুষ্ঠানিকভাবে এখনো কিছু হয়নি, যখন এটা হবে তখন জিজ্ঞেস করবেন…। আমি কি তাকে আমাদের পরিকল্পনা থেকে বাদ দিয়েছিলাম? আমি মিথ্যা বলবো না, আমাদের অর্থনৈতিক অবস্থার জন‍্য বিষয়টা খুবই কঠিন।”

হলান্ড একটি প্রকল্পের বড় অর্থ নিয়ে নিচ্ছে কি-না এমন প্রশ্নেও শাভি নিজেদের আর্থিক বিষয়টির কথা তুলে ধরেন।

“আমি এটা বলতে পারি না। আমি অন্য ক্লাবের ক্রীড়া প্রকল্পকে অসম্মান করতে পারি না। সিটির অনেক শিরোপা রয়েছে, শীর্ষ স্তরে তারা প্রতিদ্বন্দ্বিতা করে। আপনি যেটা বলছেন, তা যদি হয়, তাহলে এটা আমাদের আর্থিক সমস্যার কারণে হয়েছে।”

রিয়াল মাদ্রিদ এরই মধ্যে লিগ শিরোপা নিশ্চিত করে ফেলেছে। বার্সেলোনা দ্বিতীয় স্থানে থাকলেও চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে পিছিয়ে আছে ১২ পয়েন্ট।

আসছে দলবদলে ক্লাবের পরিকল্পনা নিয়ে বিস্তারিত কিছু বলতে চাননি শাভি।

“এই বছরটা আমাদের জন্য ইতিবাচক ছিল না এবং আমাদের নিজেদেরকে শক্তিশালী করতে হবে। যারা আসবে সবাইকে স্বাগত জানাতে হবে। অনেকে চলে যাবে। পরিস্থিতিটা মোটেও সহজ নয়, এটা ক্লাবের ইতিহাসে অন্যতম কঠিন সময়। তবে আমাদের নিজেদেরকে শক্তিশালী করতে হবে।”

“আমরা খতিয়ে দেখেছি, এরপর আছে অর্থনৈতিক বিষয়। পরের বছরের জন্য আমরা কী চাই, সে বিষয়ে আমরা পরিস্কার। এবং যা কিছু করা সম্ভব আমরা করার চেষ্টা করব।”