চ‍্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে সেরা দুইয়ে চোখ বার্সা কোচের

লা লিগায় শীর্ষ চার নিশ্চিত করে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছে বার্সেলোনা। মূল লক্ষ্য পূরণ হওয়ায় দারুণ খুশি দলটির কোচ শাভি এরনান্দেস। এখন স্প‍্যানিশ সুপার কাপে খেলতে দুইয়ে থেকে লিগ শেষ করার দিকে মনোযোগ দিতে চান স্পেনের বিশ্বকাপ জয়ী তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2022, 11:24 AM
Updated : 8 May 2022, 11:24 AM

লিগে গত শনিবার রিয়াল বেতিসের বিপক্ষে ২-১ গোলে জিতেছে বার্সেলোনা। কাতালান দলটির হয়ে গোল করেন জর্দি আলবা ও চোট কাটিয়ে ফেরা আনসু ফাতি।

এই জয়ে ৩৫ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে বার্সেলোনা নিশ্চিত করেছে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলা। পয়েন্ট টেবিলে তারা আছে দুই নম্বর স্থানে।

আগেই শিরোপা নিশ্চিত করে ফেলা রিয়াল মাদ্রিদ ৩৪ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে শীর্ষে।

চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া বার্সেলোনার ইউরোপা লিগের যাত্রাও শেষ হয়েছে কোয়ার্টার-ফাইনালে। ফলে আগামী মৌসুমে ইউরোপ সেরার মঞ্চে সরাসরি খেলার জন্য লা লিগায় সেরা চারে থাকার কোনো বিকল্প ছিল না তাদের সামনে।

চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করার পর খেলোয়াড়দের লড়াকু মানসিকতার প্রশংসা করেছেন শাভি।

"আমরা আমাদের কাঁধ থেকে কিছুটা চাপ  কমিয়েছি। এটা আরও জটিল ও কঠিন মৌসুম হতে পারত।”

“দল অনেক লড়াই করেছে। আমরা অনেক ম্যাচে অন্যদের মতো দুর্দান্ত খেলিনি; কিন্তু আমাদের জয়ের মানসিকতা ও প্রতিদ্বন্দ্বিতা করার দৃঢ়তা আছে।”

গত নভেম্বরে রোনাল্ড কুমানের স্থলাভিষিক্ত হন শাভি। ওই সময়ে লিগে নয় নম্বর স্থানে ছিল বার্সেলোনা। শাভির কোচিংয়ে সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। গত মার্চে ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালকে তাদেরই মাঠে গুড়িয়ে দেয় ৪-০ গোলে।

সেরা চারে থাকা নিশ্চিত করে শাভির চাওয়া এখন শীর্ষ দুইয়ে থেকে লিগ শেষ করা।

"আমরা এই মৌসুমের দ্বিতীয় ভাগে (লিগে) শীর্ষ ১০ দলকে হারিয়েছি। গত নভেম্বর থেকে অসাধারণ চেষ্টা করে আমরা এখনকার জায়গায় এসেছি। (পরের মৌসুমে) আমরা চ্যাম্পিয়ন্স লিগে থাকব, যেখানে খেলাটা আমাদের প্রাপ্য। এখন আমরা রানার্সআপ হতে  চাই।”