স্বপ্নে চোট লাগলেও হাল ছাড়ছেন না ক্লপ

হাড্ডাহাড্ডি লড়াইয়ের লিগে এই শেষ পর্যায়ে প্রতিটি ম্যাচ, প্রতিটি পয়েন্ট মহামূল্য। সেখানে সম্ভাব্য দুই পয়েন্ট হারানো মানে বড় ধাক্কা। সেই আঘাতে টালমাটাল লিভারপুল। ড্রেসিং রুমে দলের ফুটবলাররা নুইয়ে পড়েছেন হতাশায়। হাসি নেই কোচ ইয়ুর্গেন ক্লপের মুখেও। তবে কোচকে তো ভেঙে পড়লে চলে না! ক্লপ তাই নিজেকে সামলে নিয়ে শোনালেন আশার বাণী, ‘কোয়াড্রপল’ অভিযানে হাল ছাড়বে না তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2022, 04:01 AM
Updated : 8 May 2022, 09:35 AM

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার টটেনহ্যাম হটস্পারের সঙ্গে ১-১ গোলে ড্র করে লিভারপুল। ৩৫ ম্যাচে ক্লপের দলের পয়েন্ট এখন ৮৩। আপাতত পয়েন্ট তালিকার শীর্ষেও তারা। তবে এই শীর্ষে থাকা যে হতে পারে স্রেফ একটি দিনের জন্য, সেটিও তাদের জানা। বরং ম্যানচেস্টার সিটির সুযোগ আছে ব্যবধান বাড়িয়ে নেওয়ার।

এই রাউন্ডের আগে শীর্ষে থাকা সিটির সঙ্গে তাদের ব্যবধান ছিল ১ পয়েন্টের। রোববার নিউক্যাসল ইউনাইটেডের সঙ্গে প্রত্যাশিত জয় পেলেই সিটি এগিয়ে যাবে ৩ পয়েন্টে। লিভারপুলের ‘কোয়াড্রপল’ জয়ের আশাও তাতে মিইয়ে যাবে আরেকটু।

টটেনহ্যামের সঙ্গে ড্রয়ের পর তাই হতাশাটা লুকালেন না ক্লপ। তিনি কিছুটা দায় দিলেন ভাগ্যকে, কিছুটা নিজেদের ব্যস্ত সূচিকে। সপ্তাহের মাঝামাঝি চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের মতো বড় ম্যাচ খেলতে হয়েছে লিভারপুলকে, অন্যদিকে টটেনহ্যাম বিশ্রাম ও প্রস্তুতি পেয়েছে পর্যাপ্ত।

“আমাদের মানসিকতা ছিল অবিশ্বাস্য এবং কাউন্টার-প্রেসিং ছিল অন্য পর্যায়ে। তবে আমরা এমন এক প্রতিপক্ষের মুখোমুখি হয়েছিলাম, যারা পুরো সপ্তাহ প্রস্তুতি নিয়ে পাল্টা-আক্রমণের কৌশলে নিজেদের তৈরি করেছে। আমরা সেটা মেনে নিচ্ছি এবং শেষ পর্যন্ত এটি ড্র ম্যাচই। তবে আমরা ক্লান্ত ছিলাম না ও হাল ছাড়ব না।”

“আমি অবশ্যই খুশি নই। তবে দলের খেলোয়াড়রা যতটা বেদনার্ত, ততটা হতাশও নই। আমার কাজ বরং এটা ব্যাখ্যা করা যে, এরকম কিছু কেন হয়ে থাকে। ছেলেরা ড্রেসিং রুমে নুইয়ে পড়েছে। তুমুল লড়াইয়ের ম্যাচ ছিল। শীর্ষ দলগুলির বিপক্ষে লড়াইয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তে ভাগ্যের সহায়তাও লাগে।”

এবারের ইংলিশ লিগ কাপ জয়ী লিভারপুল আরও দুটি ট্রফির মঞ্চে উঠেছে এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পা রেখে। কিন্তু স্বপ্নের ‘কোয়াড্রপল’ জয়ের পথে সবচেয়ে বড় শঙ্কা এখন লিগ শিরোপা নিয়েই। টটেনহ্যামের সঙ্গে ড্র করে যা সরে গেছে একটু দূরে।

তবে ক্লপ এখনই চাল ছাড়তে চান না স্বপ্ন পূরণের অভিযানে।

“এসব কারণেই ফুটে ওঠে, কাজটা কতটা কঠিন। ‘কোয়াড্রপল’ কেন এতটা ধরাছোঁয়ার বাইরে, কেন এই দেশের কোনো ক্লাব কখনও পারেনি, এসবের তো কারণ আছে। তবে আমরা লড়াই চালিয়ে যাব।”

নিউক্যাসলের বিপক্ষে রোববার সিটি পয়েন্ট হারালে অবশ্য আবার জেগে উঠবে লিভারপুলের সুযোগ। তবে সিটির পা হড়কানোর আশায় ক্লপ বসে নেই, “আমার মনে হয় না এমন কিছু হবে (সিটি পয়েন্ট হারাবে)। অন্যরকম কিছু ভাবতে পারলে ভালো লাগত, কিন্তু তা ভাবতে পারছি না।”