‘লিগ ওয়ানে পচেত্তিনোর কাজটা সবচেয়ে কঠিন’

পিএসজিকে লিগ শিরোপা জেতানোর পরও ফ্রান্সের বর্ষসেরা কোচের মনোনয়নে জায়গা হয়নি মাওরিসিও পচেত্তিনোর। লিওঁ কোচ পিটার বশের সমর্থন অবশ্য পাচ্ছেন তিনি। বশের মতে, লিগ ওয়ানে সবচেয়ে কঠিন কাজ সামলাচ্ছেন পচেত্তিনো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2022, 10:54 AM
Updated : 7 May 2022, 10:54 AM

ফরাসি খেলোয়াড়দের ইউনিয়ন- ইউনিএফপি গত মঙ্গলবার লিগ ওয়ান ও লিগ টু-এর বর্ষসেরা পুরস্কারের জন্য পাঁচ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে।

লিগ ওয়ানের বর্ষসেরা কোচের তালিকায় মনোনয়ন পেয়েছেন গত বছর এই খেতাব জেতা ক্রিস্টোফ গাল্টিয়ের (নিস)। তিনি অবশ্য পুরস্কারের জিতেছিলেন গত মৌসুমে লিলকে লিগ শিরোপা জিতিয়ে। 

অন্য চারজন হলেন ব্রুনো জেনেজিও (রেন), অঁতোয়ান কম্বোয়ারে (নঁত), হোর্হে সাম্পাওলি (মার্সেই) এবং জুলিয়ঁ স্তেফাঁ (স্ত্রাসবুর)।

চলতি মৌসুমে কয়েক ম্যাচ হাতে রেখেই লিগ ওয়ানের শিরোপা জেতা পিএসজি অন্য দলগুলোকে সেভাবে লড়াইয়ের সুযোগ দেয়নি। ৩৫ ম্যাচে ২৪ জয় ও ৭ ড্রয়ে ৭৯ পয়েন্ট তাদের। দুইয়ে থাকা মোনাকোর ৩৬ ম্যাচে পয়েন্ট হলো ৬৫।

লিগ জিতলেও পিএসজির আরেকটি ভরাডুবি হয়েছে চ্যাম্পিয়ন্স লিগে। শেষ ষোলো থেকেই মেসি-নেইমার-এমবাপেদের বিদায় করে দেয় রিয়াল মাদ্রিদ। গুঞ্জন রয়েছে, চলতি মৌসুম শেষে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হতে পারে পচেত্তিনোকে।

সাবেক টটেনহ্যাম হটস্পার কোচের প্রশংসা করেছেন বশ। তার মতে, তারকায় ঠাসা পিএসজি দলকে একসুতোয় গাঁথা ও লিগ ওয়ানের শিরোপা জেতার জন্য বাহবা প্রাপ্য পচেত্তিনো। 

“তিনি একজন ভালো কোচ। অবশ্যই সেরা খেলোয়াড়দের নিয়ে তিনি ফ্রান্সের চ্যাম্পিয়ন। কিন্তু চ্যাম্পিয়ন সব সময় হওয়া যায় না। আমাদের চ্যাম্পিয়নশিপে তার কাজ সবচেয়ে কঠিন।”

“তারা গত অক্টোবর থেকেই চ্যাম্পিয়ন ছিল, এটা পরিষ্কার। তারা সবসময়ই এগিয়ে ছিল। তাদের খুব ভালো মৌসুম কেটেছে।”

পচেত্তিনো ছাড়াও ইউনিএফপির বর্ষসেরা পুরস্কারের কোনো তালিকায় মনোনয়ন পাননি পিএসজির দুই তারকা মেসি ও নেইমার। অবশ‍্য দলটির তিনজন আছেন সংক্ষিপ্ত তালিকায়।

বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় আছেন কিলিয়ান এমবাপে। বর্ষসেরা গোলরক্ষকের মনোনয়ন পেয়েছেন জানলুইজি দোন্নারুম্মা। আর লেফট ব্যাক নুনো মেন্দেস আছেন বছরের সেরা তরুণ খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকায়।

আগামী ১৫ মে প্রদান করা হবে ইউনিএফপির বর্ষসেরা পুরস্কার।