স্থগিত এশিয়ান গেমস: হকির বাছাই চলবে, প্রস্তুতিও চলবে বাংলাদেশের

এশিয়ান গেমস স্থগিত হয়ে যাওয়ায় বিভিন্ন ইভেন্টে অংশ নেওয়ার অপেক্ষায় থাকা বাংলাদেশের অ্যাথলেটদের চলমান প্রস্তুতির কী হবে, তা নিয়ে প্রশ্ন জেগেছে। তবে একাধিক ফেডারেশনের কর্মকর্তারা প্রস্তুতি চালিয়ে নেওয়া হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন। পরিস্থিতি অনুকূলে থাকলে প্রস্তুতি চালিয়ে যাওয়ার পক্ষে অ্যাথলেটরাও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2022, 11:17 AM
Updated : 6 May 2022, 11:17 AM

এশিয়ান গেমসের ১৯তম আসরটি চীনের হাংজোতে আগামী ১০ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত হওয়ার কথা ছিল। ২০২৩ সাল পর্যন্ত তা স্থগিত রাখার কথা শুক্রবার জানায় অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ)।

অলিম্পিকের পর দ্বিতীয় বৃহত্তম ক্রীড়াযজ্ঞ হিসেবে পরিচিত এই প্রতিযোগিতায় বাংলাদেশের ১৫টি ডিসিপ্লিনে অংশ নেওয়ার কথা। অনেক ফেডারেশন অ্যাথলেটদের প্রস্তুতির মধ্যে রেখেছিল। কিন্তু গেমসটি স্থগিত হয়ে যাওয়ায় প্রস্তুতি নিয়ে কিছুটা অনিশ্চয়তা তৈরি হয়েছে।

শুক্রবারেই থাইল্যান্ডের ব্যাংককে শুরু হয়েছে এশিয়ান গেমস হকির বাছাই। থাইল্যান্ড ও কাজাখস্থানের মধ্যে ম্যাচও চলছে। আগামী শনিবার ইন্দোনেশিয়ার বিপক্ষে ম্যাচ রয়েছে বাংলাদেশের। গেমস স্থগিত হয়ে গেলেও বাছাই চলবে এবং পরবর্তীতে প্রস্তুতি চলবে বলে জানালেন হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহম্মদ ইউসুফ।

“যখনই এশিয়ান গেমস হোক না কেন, বাছাই তো খেলতেই হবে। থাইল্যান্ডের চলমান বাছাইয়ের খেলাগুলো তাই চলবে। এরপর আমাদের এশিয়া কাপ থাকায় আমাদেরকে প্রস্তুতির মধ্যেই থাকতে হবে। ফলে প্রস্তুতি বন্ধ করা হবে না।”

ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত

আগামী জুলাইয়ে ইংল্যান্ডের বার্মিংহামে হবে কমনওয়েলথ গেমস। আগামী বছর পাকিস্তানের ইসলামাবাদে হওয়ার কথা দক্ষিণ এশিয়ান গেমস (এসএ গেমস)। এছাড়াও এ বছর অগাস্টে তুরস্কে হওয়ার কথা ইসলামিক সলিডারিটি গেমস। এই তিনটি প্রতিযোগিতা ও এশিয়ান গেমসের জন্য অ্যাথলেটিক্সের প্রস্তুতি চলছে।

অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব মন্টু দিলেন ইমরানুর-জহিরদের প্রস্তুতির মধ্যে রাখার বার্তা। প্রস্তুতি ক্যাম্পের খরচ নাগালের বাইরে চলে গেলে ‘বিকল্পও’ ভেবে রাখার কথা বললেন তিনি।

“বলতে পারেন একগুচ্ছ টুর্নামেন্ট সামনে রেখে আমরা অ্যাথলেটদের প্রস্তুত করছি। তাই এশিয়ান গেমস স্থগিত হলেও আমাদের বাকি টুর্নামেন্টগুলোর জন্য প্রস্তুতি চালিয়ে যেতে হবে। যদি এভাবে দীর্ঘমেয়াদে প্রস্তুতি চালিয়ে যেতে হয় এবং সেক্ষেত্রে যদি আর্থিক সমস্যা তৈরি হয়, তাহলেও আমরা এটা পুরোপুরি বন্ধ করব না।”

“প্রয়োজনে সম্ভাবনাময়দের নিয়ে ছোট পরিসরে হলেও ক্যাম্প চালিয়ে যাব। কেননা, এশিয়ান গেমসে কিন্তু আমাদের লক্ষ্য ভালো টাইমিং করা। আমাদের মূল লক্ষ্য এসএ গেমস। এখানে পদক পেতে হলে অ্যাথলেটদের অনুশীলনের মধ্যে রাখতেই হবে।”

সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফও জানালেন প্রস্তুতি চালিয়ে নেবেন তারা। গত দুই এসএ গেমসে সোনা জেতা ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্তর চাওয়া প্রস্তুতিতে যেন ছেদ না পড়ে।

“এশিয়ান গেমস পিছিয়ে যাওয়ায় খারাপ লাগছে, কিন্তু কিছু তো করার নেই। আমরা অ্যাথলেটরা এই সব আসরের জন্য মুখিয়ে থাকি। তবে যাই হোক, এখন আমাদের চাওয়া প্রস্তুতিটা যেন সচল থাকে, যাতে করে আমরা প্রস্তুতির মধ্যে থাকতে পারি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক