লিভারপুলের বিপক্ষে ফাইনাল রিয়াল কোচের কাছে ‘ডার্বি’

কোচ হিসেবে ইউরোপের শীর্ষ ৫ লিগের শিরোপা জয়ের অনন্য কীর্তি গড়া হয়ে গেছে। এবার আরও একটি ইতিহাস গড়লেন কার্লো আনচেলত্তি। প্রথম কোচ হিসেবে গেলেন পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল! রিয়াল মাদ্রিদের হয়ে আরেকটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে তিনি তাকিয়ে এখন ‘ডার্বি’ ম্যাচের দিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2022, 05:56 AM
Updated : 5 May 2022, 09:14 AM

এটি শুনে অবশ্য খটকা লাগতে পারে অনেকের। এক শহরের দুই ক্লাব তো নয়ই, এক দেশের দুই ক্লাবও নয়। রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে পুরনো কিছু হিসাব-নিকাশের পালা থাকতে পারে বটে। তবে এই ম্যাচকে ‘ডার্বি’ বলা কঠিন।

আনচেলত্তি তবু এই ফাইনালকে দেখছেন ‘ডার্বি’ হিসেবেই। পুরনো এক সত্ত্বা যে তার হৃদয়ে মিশে আছে এখনও!

এই দফায় রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেওয়ার আগে দুই বছর এভারটনের কোচ ছিলেন আনচেলত্তি। লিভারপুল শহরেরই ক্লাব এটি।

এভারটন এখনও আনচেলত্তির আবেগের অংশ। ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ফাইনালে ওঠার পর রিয়াল মাদ্রিদ কোচের প্রতিক্রিয়ায় তা ফুটে উঠল ভালোভাবেই।

“আরেকটি দুর্দান্ত দলের সঙ্গে আরও একবার ফাইনাল খেলার সুযোগ পেয়ে আমি খুবই খুশি। খেলোয়াড় হিসেবে ওদের বিপক্ষে খেলেছি, কোচ হিসেবেও। লিভারপুলে দুই বছর থেকেছি, আমার জন্য এই ম্যাচ (ফাইনাল) ডার্বি ম্যাচের মতো। আমি এখনও একজন ‘এভারটনিয়ান’, লড়াইটা তাই আমার হৃদয়ের খুব কাছের।”

শেষ ষোলো থেকে সেমি-ফাইনাল, পরপর তিন ধাপে দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়ানোর অসাধারণ সব গল্প লিখে এখন ফাইনালে রিয়াল। এখানে দ্বিতীয় লেগ আর দ্বিতীয় সুযোগ বলে কিছু নেই। তবে এই মঞ্চ রিয়ালের চেনা, এই আঙিনায় তাদের বিচরণ সবচেয়ে বেশি। চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল বলে কথা! ফাইনাল নিয়ে তাই দুর্ভাবনা নেই আনচেলত্তির।

“ফাইনালে উঠতে পেরে আমি সত্যিই খুব গর্বিত। প্যারিসের ফাইনালে প্রতিপক্ষ আরেকটি দারুণ ক্লাব, দুর্দান্ত প্রতিপক্ষ। তবে আমরা এতে অভ্যস্ত। আমার ধারণা, অসাধারণ আরেকটি ম্যাচ হবে এটি।”

আগামী ২৮ মে ফাইনালে মুখোমুখি হবে রিয়াল ও লিভারপুল।