শেষ মুহূর্তেও হারার কথা ভাবেননি আনচেলত্তি

ম্যাচের পরিস্থিতি কেমন, কার্লো আনচেলত্তিকে দেখে তা অনুমান করা কঠিন। তার মুখায়ব, তার ভাব-ভঙ্গি, তার শরীরী ভাষা বেশির ভাগ সময়ই থাকে প্রায় একইরকম। মনের ছবি তার চেহারায় ফুটে ওঠে সামান্যই। তার অবশ্য দাবি, বাইরের মতো তার ভেতরটাও নিস্তরঙ্গ! দল যখন খাদের কিনারায়, তখনও বিদায় বলার ভাবনা মনে একটুও আসেনি বলেই জানালেন রিয়াল মাদ্রিদ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2022, 04:14 AM
Updated : 5 May 2022, 08:29 AM

ম্যাচের নির্ধারিত সময়ের যখন এক মিনিট বাকি, রিয়াল মাদ্রিদ তখনও দুই গোলে পিছিয়ে। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে প্রথম লেগের মতো দ্বিতীয় লেগেও জিতে ফাইনালের সুবাস পেতে শুরু করেছে ম্যানচেস্টার সিটি। কিন্তু শেষের আগে শেষ বলে কোনো কিছু যে নেই রিয়ালের অভিধানে!

৯০ মিনিটে রদ্রিগোর গোলে নতুন আশার সঞ্চার, পরের মিনিটে এই ব্রাজিলিয়ানের দুর্দান্ত হেডেই সমতা। এরপর অতিরিক্ত সময়ে করিম বেনজেমার গোলে অবিশ্বাস্য প্রত্যাবর্তনের নতুন অধ্যায় রচনা। দ্বিতীয় লেগের ৮৯ মিনিট পর্যন্ত দুই লেগ মিলিয়ে ৫-৩ গোলে পিছিয়ে থাকা দল শেষ পর্যন্ত জিতে গেল ৬-৫ গোলে। 

শেষ ষোলোয় পিএসজি, কোয়ার্টার-ফাইনালে চেলসি ও সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটি, প্রতিবারই ধ্বংসস্তুপ থেকে মাথা তুলে দাঁড়ানোর গৌরবের গল্প লিখে ফাইনালের মঞ্চে রিয়াল।

উচ্ছ্বাস কিংবা হতাশা, কোনোটির প্রকাশেই খুব বাঁধনহারা, আবেগ প্রকাশের বাড়াবাড়ি দেখা যায় না আনচেলত্তির মধ্যে। খেলা শেষেও তার তাৎক্ষনিক প্রতিক্রিয়া খুব সাধারণ।

“ম্যাচ শেষ হওয়ার খুব কাছে ছিল এবং আমরা নিজেদের শেষ প্রাণশক্তিটা খুঁজে পেয়েছি তখন। খুব শক্তিশালী একটি দলের বিপক্ষে দারুণ ম্যাচ খেলেছি আমরা।”

সিটির জয় একটা পর্যায়ে যখন মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার, তখন কি হারের ভাবনা পেয়ে বসেনি? এই প্রশ্নে রিয়াল কোচের যে উত্তর, দলের মানসিকতা মিশে থাকল যেন তাতেই।

“নাহ, এসব ভাবার সময় নেই আমার… অবশ্যই আমাদের জন্য কাজটা কঠিন ছিল, বিশেষ করে সিটি যখন নিয়ন্ত্রণে ছিল। তবে শেষ সময়ের সুযোগগুলো কাজে লাগিয়ে আমরা অতিরিক্ত সময়ে নিতে পারি ম্যাচ।”

“সমতা ফেরানোর পর মনস্তাত্ত্বিকভাবে এগিয়ে যাই আমরা। অতিরিক্ত সময়ে আমরাই ছিলাম শ্রেয়তর দল।”

একের পর এক রুদ্ধশ্বাস জয়ের পর এখন রিয়ালের অপেক্ষা মৌসুমের সবচেয়ে বড় ম্যাচের। লা লিগার চ্যাম্পিয়নরা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে আগামী ২৮ মে প্যারিসে মুখোমুখি হবে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াইয়ে থাকা লিভারপুলের।