ভিয়ারিয়ালের মাঠে যেকোনো কিছুর জন্য প্রস্তুত লিভারপুল

প্রথম লেগে জয়ের পরই ইয়ুর্গেন ক্লপ বলেছিলেন, অর্ধেক কাজ শেষ হলো কেবল। ভিয়ারিয়ালের বিপক্ষে ফিরতি লড়াইয়ের আগেও একই কথার পুনরাবৃত্তি লিভারপুল কোচের কণ্ঠে। চলতি চ্যাম্পিয়ন্স লিগে একের পর এক চমক উপহার দেওয়া স্প্যানিশ দলটিকে নিয়ে বেশ সতর্ক এই জার্মান। ফাইনালে ওঠার লড়াইয়ে ঘরের মাঠের ফল মাথায়ই রাখতে চান না তিনি। একই সঙ্গে দলের প্রতি তার বার্তা- তৈরি থাকতে হবে যেকোনো কিছুর জন্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2022, 05:15 PM
Updated : 2 May 2022, 05:15 PM

চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে মঙ্গলবার ভিয়ারিয়ালের মাঠে খেলবে লিভারপুল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

অ্যানফিল্ডে গত বুধবার প্রথম লেগে ২-০ গোলে জিতেছিল লিভারপুল। শেষ ষোলোয় ইউভেন্তুস ও কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখকে বিদায় করা উনাই এমেরির দলের বিপক্ষে বেশ দাপুটে ফুটবল খেলে ইংলিশ ক্লাবটি।

ভিয়ারিয়াল অবশ্য প্রথমার্ধে আটকে রাখতে সক্ষম হয় প্রতিপক্ষকে। তবে লিভারপুলের একের পর এক আক্রমণে দ্বিতীয়ার্ধে ভেঙে যায় দলটির সব প্রতিরোধ।

চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে প্রতিপক্ষের মাঠে এখন পর্যন্ত সব ম্যাচেই জয় পেয়েছে লিভারপুল। তবে প্রতিপক্ষ যখন ভিয়ারিয়াল, আর দলটির ডাগআউটে এমেরির মতো কেউ, তখন কোনোভাবেই আত্মতৃপ্তির সুযোগ দেখেন না ক্লপ।

ইউরোপিয়ান প্রতিযোগিতায় নকআউট পর্ব মানেই যেন এমেরির সাফল্য। পরিসংখ্যান বলছে, ২০১০ সাল থেকে তার সাফল্যের হার ৮৪ শতাংশ।

ভিয়ারিয়াল ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তাই ক্লপের কণ্ঠে থাকল দলের প্রতি সতর্কবাতা।

“আমরা গভীরভাবে বসে এবং পাল্টা আক্রমণ নির্ভর খেলে ম্যাচ জিততে পারিনি। আমরা নিজেদের মতো করে খেলার চেষ্টা করেছি এবং আমাদের সেটা আবারও করতে হবে। তাদের বিপক্ষে ভোগার জন্য প্রস্তুত থাকতে হবে এবং মুহূর্তেই ঘুরে দাঁড়াতে হবে।”

সময়টা এমনিতে দারুণ কাটছে লিভারপুলের। প্রথম ইংলিশ দল হিসেবে মৌসুমে চার বড় শিরোপার সবগুলো জয়ের হাতছানি রয়েছে দলটির সামনে।

তবে সবকিছু ভুলে ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচকে ভিন্ন এক পরীক্ষা হিসেবে নিচ্ছেন ক্লপ।

“গত কয়েক মাসে অবশ্যই আমরা সঠিক কিছু করেছি। সমস্যা হলো, এখন সবকিছু নিখুঁত। কিন্তু পরের ম্যাচে আমাদের শুরুটা যদি ভুল দিয়ে করি, তখন সবকিছুই হঠাৎ বদলে যেতে পারে।”

“জানি, আমরা এখন ভালো সময়ের মধ্যে আছি। কিন্তু অ্যাওয়ে ম্যাচে যদি ২-০ গোলে হেরে যাই তাহলে কী হবে? কেন আমি অতীতের কথা ভাবব?”

প্রথম লেগে ভিয়ারিয়ালের চেষ্টাই ছিল লিভারপুলের খেলাটাকে মন্থর করে দেওয়া। সুযোগ তৈরির তেমন চেষ্টাই তারা করেনি। গোলের জন্য শট নিতে পারে স্রেফ একটি, সেটিও ছিল না লক্ষ্যে।

চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে ভিয়ারিয়ালের রেকর্ডটা অবশ্য দারুণ। এখানে নকআউট পর্বে সাত ম্যাচে তারা অপরাজিত, যদিও এর পাঁচটি শেষ হয় সমতায়। এই মৌসুমে শেষ আটে ঘরের মাঠেই প্রথম লেগে বায়ার্নকে তারা হারিয়ে দেয় ১-০ গোলে।

ক্লপ মনে করেন, চেনা আঙিনায় ভিন্ন ভিয়ারিয়ালকে দেখা যাবে। তাদের কোচ এমেরিও নিশ্চিতভাবে ভিন্ন কোনো কৌশল যোগ করবেন বলে ধারণা তার।

“দেখা গেল ভিয়ারিয়াল লক্ষ্যে প্রথম শট করল, স্বাগতিক দর্শক তখন বড় চ্যালেঞ্জ হয়ে উঠবে… এমনই হয়।”

“প্রথম লেগে আমরা তাদের যেমন খেলার সুযোগ দিয়েছিলাম, তার চেয়ে অনেক ভালো খেলার চেষ্টা তারা করবে। উনাই (এমেরি) নিশ্চিতভাবেই কিছু বিষয়ের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করবে। মাচটি সত্যিই আকর্ষণীয় হবে।”

ক্লপ জানিয়েছেন, পায়ের চোটে পড়া রবের্তো ফিরমিনো রানিং শুরু করেছেন। তবে এখনও ব্যথা রয়েছে তার। তাই ভিয়ারিয়ালের বিপক্ষে থাকছেন না এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।