মিথ্যা দেউলিয়া ঘোষণায় বরিস বেকারের কারাদণ্ড

ঋণ শোধ না করার পরিকল্পনায় নিজেকে দেউলিয়া ঘোষণা করেছিলেন টেনিস গ্রেট বরিস বেকার। পরে তার বিরুদ্ধে সম্পত্তি গোপন করার অভিযোগ ওঠে। আর সেটা প্রমাণিত হওয়ায় লন্ডনের একটি আদালত শুক্রবার তাকে আড়াই বছরের জেল দিয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2022, 06:12 PM
Updated : 30 April 2022, 07:25 AM

ছয়বারের গ্ল্যান্ড স্ল্যামজয়ী বেকার এ মাসের শুরুতে ব্রিটিশ দেউলিয়া আইনে মোট চারটি অভিযোগে দোষী প্রমাণিত হন। ২৫ লাখ পাউন্ড মূল্যের সম্পত্তি গোপন করেছিলেন তিনি।

স্পেনের মায়োরকায় বিলাসবহুল এস্টেটের ওপর ৩০ লাখ পাউন্ড ঋণ নিয়েছিলেন বেকার। কিন্তু পরে তা পরিশোধ না করে ২০১৭ সালে নিজেকে দেউলিয়া ঘোষণা করেন এই টেনিস কিংবদন্তি।

পরে যদিও প্রমাণ পাওয়া যায় যে, নিজেকে দেউলিয়া ঘোষণার পর সাবেক দুই স্ত্রীর একাউন্টে অর্থ পাঠিয়েছিলেন এই জার্মান।

এর আগে ২০০২ সালে জার্মানিতে কর ফাঁকির অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনবারের উইম্বলডন জয়ী বেকার। রায় ঘোষণার সময় সেই বিষয় টেনে বিচারক ডেবরা টেইলর বলেন, আগে যে সতর্কবার্তা দেওয়া হয়েছিল সেটা আমলে নেননি বেকার এবং অপরাধ স্বীকার বা নিজের কৃতকর্মের জন্য কোনো অনুশোচনা দেখা যায়নি তার মধ্যে।

৫৪ বছর বয়সী বেকারকে তার সাজার অর্ধেক সময় কারাগারে থাকতে হবে। বাকি সময় জামিনে থাকতে পারবেন।

১৯৮৫ সালে মাত্র ১৭ বছর বয়সে ক্যারিয়ারে প্রথম উইম্বলডন শিরোপা জিতেছিলেন বেকার। টেনিসের ইতিহাসে সবচেয়ে কম বয়সে এবং প্রথম অবাছাই খেলোয়াড় হিসেবে পুরুষ এককের শিরোপা জিতেছিলেন তিনি।

তিনটি উইম্বলডন ছাড়াও তিনি দুবার অস্ট্রেলিয়ান ওপেন ও একবার ইউএস ওপেনের এককে চ্যাম্পিয়ন হয়েছিলেন।