বার্সাকে শাভির ওপর ভরসা রাখতে বললেন কুমান

বার্সেলোনার দায়িত্ব ছাড়ার আগে ও পরে রোনাল্ড কুমানের অভিযোগ ছিল, ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার সমর্থন পাননি তিনি। দুজনের সম্পর্কও শেষের দিকে ছিল খারাপের দিকে। তবে এই ডাচ কোচ চান, বর্তমান কোচ শাভি এরনান্দেসের সঙ্গে যেন এমনটা না হয়। তিনি আশাবাদী, ক্লাব সভাপতির পূর্ণ সমর্থন পাবেন সাবেক স্প্যানিশ মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2022, 10:31 AM
Updated : 29 April 2022, 10:47 AM

২০২০ সালের অগাস্টে বার্সেলোনায় কুমানকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছিলেন ক্লাবটির সেই সময়ের প্রেসিডেন্ট জোজেপ মারিয়া বার্তোমেউ। কুমানের কোচিংয়ে প্রথম মৌসুমে ২০২০-২১ লা লিগায় তৃতীয় হয়েছিল বার্সেলোনা। সেবার অবশ্য একেবারে খালি হাতে মৌসুম শেষ করেনি দলটি। আথলেতিক বিলবাওকে হারিয়ে কোপা দেল রের শিরোপা জিতেছিল তারা।

২০২১-২২ মৌসুমের শুরুতেই বড় কয়েকটি ধাক্কা লাগে বার্সেলোনার নতুন মৌসুমের প্রস্তুতিপর্বে। ফিনান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের বাধায় ও খুব আর্থিক সঙ্কটে পড়ায় ছেড়ে দিতে বাধা হয় লিওনেল মেসিকে। চলে যান অভিজ্ঞ আরও কয়েকজন ফুটবলার।

শক্তি হারানো বার্সেলোনা মৌসুমের প্রথম দিকে বারবার হোঁচট খেতে থাকে। একের পর এক বাজে পারফরম্যান্সের দায়ে গত ২৮ অক্টোবর কুমানকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। ওই সময় লা লিগায় পয়েন্ট তালিকায় ৯ নম্বরে ছিল দলটি।

কুমানের স্থলাভিষিক্ত হন ক্লাব কিংবদন্তি শাভি। তার হাত ধরে ধীরে ধীরে নিজেদের ফিরে পেতে শুরু করে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও লা লিগায় দারুণ পারফরম্যান্স দেখিয়ে উন্নতি করতে থাকে পয়েন্ট টেবিলে।

লিগ শিরোপা জয়ের বাস্তবিক সম্ভাবনা শেষ হয়ে গেলেও শীর্ষ চারে থেকে তাদের মৌসুম শেষ করার সম্ভাবনা উজ্জ্বল। ৩৩ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে দুই নম্বর স্থানে আছে শাভির দল। ৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা রিয়ালের শিরোপা নিশ্চিত করতে আগামী পাঁচ ম্যাচে দরকার আর মাত্র ১ পয়েন্ট।

শিরোপা লড়াইয়ে রিয়ালের সঙ্গে পেরে না উঠলেও ক্লাসিকোয় গত মার্চে রিয়ালকে ৪-০ গোলে উড়িয়ে দেয় বার্সেলোনা। ভাঙাগড়ার মধ্যে দিয়ে এগিয়ে চলা দলটির জন্য যা অনেক বড় এক পাওয়া।

সাম্প্রতিক সময়ে অবশ্য কিছুটা ছন্দপতন হয়েছে বার্সেলোনার। বাদ পড়ে গেছে ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে। লিগেও লড়তে হচ্ছে দুইয়ে থেকে শেষ করার জন্য। সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবের ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো কাম্প নউয়ে টানা তিন ম্যাচ হেরেছে কাতালান দলটি।

বার্সেলোনায় গত শুক্রবার একটি গলফ টুর্নামেন্টে ক্লাবের বর্তমান অবস্থান নিয়ে প্রশ্ন করা হলে কুমান মন্তব্য করেন, তাকে ছাঁটাই করার পর পরিস্থিতির বদল হয়নি।

“বার্সা, দল ও ক্লাবের এখন যে অবস্থা, আমি থাকাকালীন সময়েও একই রকম ছিল। এটা বলে দেয় দেয় যে কোচ বদলালেই সবসময় উন্নতি করা যায় না। ক্লাবের এই অবস্থা আমাকে কষ্ট দেয়।”

“জানুয়ারি থেকে আমি নেদারল্যান্ডসের কোচ হব, তবে আমি শাভির জন্য সর্বোচ্চ সমর্থন কামনা করি। সে ভালো কোচ, ক্লাব কিংবদন্তি এবং বার্সার আজকের পরিস্থিতির জন্য সে দায়ী নয়।”

কুমানকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার পর লাপোর্তা বলেছিলেন, হয়ত আরও আগেই সরিয়ে দেওয়া উচিত ছিল ৫৮ বছর বয়সী এই কোচকে। এর জবাবে কুমান জানিয়েছিলেন যে, সভাপতির সমর্থন পাননি তিনি।

নিজের সঙ্গে যা হয়েছিল শাভির সঙ্গে তার পুনরাবৃত্তি চান না কুমান। তার বিশ্বাস, ক্লাবের পূর্ণ সমর্থন থাকবে স্পেনের বিশ্বকাপ জয়ী তারকার ওপর।

“আমি সভাপতির পূর্ণ সমর্থন পাইনি। আশা করি, তিনি (লাপোর্তা) ভুল থেকে শিক্ষা নেবেন এবং শাভিকে সমর্থন দেবেন। ক্লাবের কাছ থেকে আমি সমর্থন পাইনি এবং আমার বিশ্বাস শাভি তা পাবে।”

"ভেতর ভেতর আপনি সন্দেহ প্রকাশ করতে পারেন, কিন্তু বাইরে সমর্থন দিতেই হবে।”

বার্সেলোনা নিজেদের পরবর্তী ম্যাচে লিগে আগামী সোমবার রিয়াল মায়োর্কার বিপক্ষে খেলবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক