ঘরের মাঠে জেতা আমরা কঠিন করে ফেলেছি: বুসকেতস

মৌসুমের শুরুর মলিনতা কাটিয়ে দারুণ খেলতে থাকা বার্সেলোনা শেষ দিকে এসে ফের পথ হারিয়েছে। ঘরের মাঠে যেন জিততে ভুলে গেছে দলটি। ফলে লিগে দ্বিতীয় হওয়াটাও চ্যালেঞ্জিং হয়ে পড়েছে শাভি এরনান্দেসের দলের জন্য। কাতালান দলটির অধিনায়ক সের্হিও বুসকেতস জানালেন, ঘরের মাঠে ব‍্যর্থতা কাটিয়ে উঠার পথ খুঁজছেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2022, 02:08 PM
Updated : 10 May 2022, 11:35 AM

লা লিগায় রোববার রায়ো ভাইয়েকানোর বিপক্ষে ১-০ গোলে হারে বার্সেলোনা।

চলতি মৌসুমে ভাইয়েকানোর বিপক্ষে লিগে এটি তাদের দ্বিতীয় হার আর সব প্রতিযোগিতা মিলিয়ে ঘরের মাঠে টানা তৃতীয় হার। যার শুরু ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ৩-২ গোলে হেরে। এরপর লিগে কাদিসের বিপক্ষে ১-০ ব্যবধানে হেরেছিল তারা।

এর আগে একবারই বার্সেলোনা ঘরের মাঠে টানা তিন ম্যাচ হেরেছে। ১৯৯৭-৯৮ ও ১৯৯৮-৯৯ মৌসুম মিলিয়ে, লুইস ফন খালের কোচিংয়ে।

এই হতাশা থেকে অবশ্য দ্রুতই বেরিয়ে আসতে হবে বার্সেলোনাকে। তৈরি হতে হবে আগামী রোববার রিয়াল মায়োর্কার বিপক্ষে ম্যাচের জন্য। রায়ো ভাইয়েকানোর বিপক্ষে হারের পর অধিনায়ক বুসকেতস জানালেন, সমাধান খুঁজছেন তারা।

“এই মুহূর্তে ঘরের মাঠ আমাদের জন‍্য খুবই কঠিন হয়ে গেছে। খুব দ্রুত আমরা গোল হজম করছি এবং এটা আমাদের জন্য কাজটা আরো কঠিন করে তুলছে, একটু বেশিই ভুগতে হচ্ছে।”

“এরপর দলগুলো নিজেদের রক্ষণ গুটিয়ে নিচ্ছে এবং ফলাফল ধরে রাখছে। উভয় দিকেই (আক্রমণ ও রক্ষণ) কার্যকর না হলে, ভুগতে হয়।”

বার্সেলোনার এই হারের ফলে শিরোপার খুব কাছে চলে গেছে রিয়াল মাদ্রিদ। বাকি পাঁচ ম্যাচে দলটির চাই আর এক পয়েন্ট। বার্সেলোনার লক্ষ্য এখন একটাই-দুই নম্বরে থেকে লিগ শেষ করা। কোচ শাভি সে কথাই বলছেন কদিন ধরেই।

৩৩ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে দুইয়ে বার্সেলোনা। সেভিয়ার পয়েন্টও ৬৩, চারে থাকা আতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৬১। রিয়াল বেতিস পাঁচে ৫৭ পয়েন্ট নিয়ে।

আগামী সপ্তাতে এস্পানিওলের বিপক্ষেই লিগ শিরোপা নিশ্চিত হয়ে যেতে পারে রিয়ালের। আর বার্সেলোনা আবারো হোঁচট খেলে দুইয়ে থাকার পথও অনেক কঠিন হয়ে যেতে পারে।

রায়ো ভাইয়েকানোর বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়ার পর বার্সেলোনা অবশ্য মরিয়া চেষ্টা চালিয়ে যায়। ৭২ শতাংশ বল পজেশনে রেখে খেলে দলটি। গোলের জন‍্য ১৮টি শট নেয়, কিন্তু লক্ষ্যে রাখতে পারে মাত্র ৫টি। অন্যদিকে ভাইয়েকানো তিনটি শট নিয়েই একটি জালে জড়ায়।

বুসকেতসের মতে, ঘরের মাঠে যেন নেতিবাচক ধারার মধ্যে আটকে গেছেন তারা।

“তারা খুবই গোছানো দল ছিল, আমরা কার্যকরী ছিলাম না। গোল করতে না পারলে এবং সময় চলে যেতে থাকলে, সবকিছুই কঠিন হয়ে যায়। কাম্প নউয়ে নিজেদের ম্যাচগুলো থেকে আমরা সুবিধা আদায় করতে পারিনি এবং সেভিয়ার পয়েন্ট সমান হয়ে গেছে আমাদের।”

দ্বিতীয়ার্ধে তাদের আরো আক্রমণাত্মক খেলোয়াড় প্রয়োজন ছিল বলে মনে করছেন বার্সেলোনা অধিনায়ক।

“হয়তো দ্বিতীয়ার্ধে আমাদের আরো আক্রমণাত্মক খেলোয়াড় নিয়ে খেলা প্রয়োজন ছিল। আমরা ক্রস করেছি, সুযোগ তৈরি করেছি কিন্তু গোল হয়নি।”