এভারটনকে হারিয়ে সিটির সঙ্গে ব্যবধান কমাল লিভারপুল

বিবর্ণ প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে চেনা রূপে ফিরল লিভারপুল। একের পর এক আক্রমণে কাঁপিয়ে দিল এভারটনকে। জালের দেখা মিলল দুইবার। দারুণ জয়ে লিগ টেবিলে ম্যানচেস্টার সিটির সঙ্গে ব্যবধান কমাল ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2022, 05:30 PM
Updated : 24 April 2022, 06:23 PM

বিবর্ণ প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে চেনা রূপে ফিরল লিভারপুল। একের পর এক আক্রমণে কাঁপিয়ে দিল এভারটনকে। জালের দেখা মিলল দুইবার। দারুণ জয়ে লিগ টেবিলে ম্যানচেস্টার সিটির সঙ্গে ব্যবধান কমাল ইয়ুর্গেন ক্লপের দল।

অ্যানফিল্ডে রোববার প্রিমিয়ার লিগের ম্যাচটি ২-০ গোলে জিতেছে লিভারপুল। অ্যান্ড্রু রবার্টসন স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান দিভোক ওরিগি।

লিগ টেবিলের শীর্ষ দুই দলের ব্যবধান আবারও দাঁড়াল ১ পয়েন্টে। ৩৩ ম্যাচে ২৪ জয় ও ৭ ড্রয়ে ৭৯ পয়েন্ট নিয়ে দুইয়ে লিভারপুল। তাদের সমান ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে চূড়ায় ম্যানচেস্টার সিটি।

দুই দলের জন্যই ম্যাচটি ছিল খুব গুরুত্বপূর্ণ। হেরে গিয়ে অবনমন অঞ্চল থেকে বেরিয়ে আসার সুযোগ হারাল এভারটন। ৩২ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে ১৮ নম্বরে আছে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল।

প্রথমার্ধে ৮৬ শতাংশ সময় বল দখলে রেখে লিভারপুল গোলের জন্য মাত্র তিনটি শট নিতে পারে, যার একটিও ছিল না লক্ষ্যে। এই সময়ে এভারটনও তিন শটের কোনোটাই লক্ষ্যে রাখতে পারেনি।

বিরতির পর অবশ্য লিভারপুল ঘুরে দাঁড়ায় দারুণভাবে। এই সময়ে তাদের ১৫ শটের ৪টি ছিল লক্ষ্যে, যার দুটি সফল।

২১তম মিনিটে একটি হাফ চান্স পান সাদিও মানে। ডি-বক্সের বাইরে থেকে সেনেগালের এই ফরোয়ার্ডের ডান পায়ের বাঁকানো শট ক্রসবারের সামান্য ওপর দিয়ে উড়ে যায়।

৩৪তম মিনিটে প্রথমার্ধের সেরা সুযোগটা পান এভারটনের আবদুলাই দুকুরে। রিশার্লিসনের থ্রু বল ধরে ডি-বক্সে ঢুকে পড়েন ফরাসি এই মিডফিল্ডার। কিন্তু বাইরে মেরে বসেন তিনি।

বিরতির আগে প্রতিপক্ষের চ্যালেঞ্জে রিশার্লিসন মাটিতে পড়ে গিয়ে কাতরাতে থাকলেও খেলা চালিয়ে যান রেফারি। পরক্ষণে ফাবিনিয়োকে ফাউল করে বসেন দুকুরে। এরপর হাতাহাতিতে জড়িয়ে পড়ে দুই দলের খেলোয়াড়রা। খেলা বন্ধ থাকে বেশ কিছুক্ষণ। দুকুরে ও মানে দেখেন হলুদ কার্ড।

অবশেষে ৬২তম মিনিটে ‘ডেডলক’ ভাঙেন রবার্টসন। ডান দিকে ওরিগির সঙ্গে বল দেওয়া-নেওয়া করে মোহামেদ সালাহ ক্রস বাড়ান দূরের পোস্টে। হেডে বাকিটা সারেন স্কটিশ ডিফেন্ডার। ম‍্যাচে লক্ষ্যে প্রথম শট এটিই।

চার মিনিট পর আরেকটি সুযোগ পায় লিভারপুল। ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের ক্রস পাঞ্চ করে ফেরান জর্ডান পিকফোর্ড। ফিরতি বল পেয়ে ইংলিশ ডিফেন্ডার বাড়ান জোয়েল মাতিপকে। এই সেন্টার-ব্যাকের প্রচেষ্টা গোললাইন থেকে ফেরান এভারটনের এক ডিফেন্ডার। বল পেয়ে ছয় গজ বক্সের সামনে থেকে উড়িয়ে মারেন সালাহ।

৮৪তম মিনিটে থিয়াগোর জোরাল শট এভারটনের একজনের পায়ে লাগার পর ঝাঁপিয়ে ফেরান পিকফোর্ড। পরের মিনিটেই স্কোরলাইন ২-০ করে লিভারপুলকে জয়ের পথে এগিয়ে নেন ওরিগি। একটু আগেই বদলি নামা জর্ডান হেন্ডারসনের ক্রসে লুইস দিয়াসের বাইসাইকেল কিকে এক ড্রপে বল পেয়ে কাছ থেকে হেডে জালে পাঠান তিনি।

লিগের শিরোপা লড়াইটা চলছে লিভারপুল ও ম্যানচেস্টার সিটির মধ্যেই।

দিনের আরেক ম্যাচে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে ১-০ গোলে হারিয়ে ৩২ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে তিনে আছে চেলসি। সেরা চারের লড়াইয়ে তারা আছে ভালোভাবে।

৩৩ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে আর্সেনাল। তাদের সমান ম্যাচে ২ পয়েন্ট কম নিয়ে পাঁচে টটেনহ্যাম হটস্পার।

৩৪ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড।