বার্সার এবারের ‘লক্ষ্য রানার্সআপ, পরেরবার শিরোপা’

কাম্প নউয়ে শাভি এরনান্দেস কোচ হয়ে আসার সময় লা লিগার শিরোপা লড়াইয়ে ধারেকাছেও ছিল না বার্সেলোনা। সাবেক এই মিডফিল্ডারের কোচিংয়ে মৌসুমের দ্বিতীয় ভাগে ঘুরে দাঁড়ালেও দলটির কোনো শিরোপা জেতার সম্ভাবনা আর নেই বললেই চলে। বাস্তবতার আলোকে শাভির লক্ষ্য তাই দুইয়ে থেকে লা লিগা শেষ করা। তবে পরের মৌসুমে যেকোনো মূল্যে জিততে চান শিরোপা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2022, 03:37 PM
Updated : 23 April 2022, 03:37 PM

২০২১-২২ মৌসুমের শুরু থেকে উল্টো পথে থাকা বার্সেলোনা এক পর্যায়ে লিগ টেবিলে নেমে গিয়েছিল নবম স্থানে। দলের টানা ব্যর্থতার কারণে গত অক্টোবরে ছাঁটাই করা হয় ওই সময়ের কোচ রোনাল্ড কুমানকে।

এরপর গত নভেম্বরে তার স্থলাভিষিক্ত হন শাভি। স্পেনের বিশ্বকাপ জয়ী তারকার হাত ধরে ধীরে ধীরে নিজেদের ফিরে পেতে শুরু করে বার্সেলোনা।

চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও লা লিগায় ধারাবাহিক পারফরম্যান্সে কক্ষপথে ফেরে তারা। ছন্দ ধরে রেখে ক্রমেই ওপরের দিকে উঠতে থাকে পয়েন্ট তালিকায়।

ইউরোপা লিগেও দলটি ছিল শিরোপার লড়াইয়ে, যার ইতি টেনে দেয় আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। কোয়ার্টার-ফাইনালে ৪-৩ গোলের অগ্রগামিতায় বার্সেলোনার বিদায়ঘণ্টা বাজিয়ে সেমি-ফাইনালে যায় জার্মান ক্লাবটি।

ফলে চলতি মৌসুমে একমাত্র লা লিগা জেতারই সম্ভাবনা বেঁচে আছে বার্সেলোনার। যদিও সেটা প্রায় অসম্ভব, কেননা রেকর্ড ৩৫তম বারের মতো স্পেনের শীর্ষ লিগে চ্যাম্পিয়ন হতে রিয়াল মাদ্রিদের আগামী পাঁচ ম্যাচে প্রয়োজন স্রেফ ৪ পয়েন্ট।

৩২ ম্যাচে ১৮ জয় ও ৯ ড্রয়ে ৬৩ পয়েন্ট নিয়ে বার্সেলোনা আছে দুইয়ে। ৩৩ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল।

৩৩ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে তিন নম্বর স্থানে সেভিয়া। চার নম্বরে আতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৬১।

নিজেদের পরবর্তী ম্যাচে আগামী রোববার রায়ো ভাইয়েকানোর বিপক্ষে খেলবে বার্সেলোনা। ম্যাচটিকে সামনে রেখে শনিবার সংবাদ সম্মেলনে শাভি বলেন, এই মৌসুমে তাদের লক্ষ্য যতটা সম্ভব ভালোভাবে শেষ করা।

"আমরা অনেক ম্যাচ খেলছি, আমাদের লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করা ও (লিগে) দুই নম্বরে থাকা। লিগ শিরোপা জেতা খুব কঠিন।”

“কয়েক সপ্তাহ আগের তুলনায় আমাদের খেলার মান কিছু নেমে গেছে। আমরা যদি নিজেদের ফিরে পাই, তাহলে আমরা লক্ষ্য পূরণের কাছাকাছি থাকব। আমাদের অবশ্যই যতটা সম্ভব (পয়েন্ট টেবিলে) ওপরে থেকে শেষ করতে হবে, বাস্তবিকভাবে সেটা দুই নম্বর স্থান।”

আগামী মৌসুমে সম্ভাব্য সব শিরোপার জন্য লড়তে চান শাভি।

“গত নভেম্বর থেকে লিগে আমরা মাদ্রিদের সঙ্গে লড়াই করছি। পরের মৌসুমে আমাদের শিরোপা জেতার জন্য লড়াই করতে হবে, বার্সেলোনায় কেবল শিরোপা জয়ই মুখ্য।”

“নভেম্বর থেকে (হিসাব করলে) আমরা মাদ্রিদের চেয়ে এক বা দুই পয়েন্ট পিছিয়ে আছি, কিন্তু তারা তাদের নিজ যোগ্যতায় শীর্ষে আছে এবং আমরাও তাই (দুইয়ে আছি)। আমরা নবম থেকে দ্বিতীয় স্থানে উঠেছি।”

কাম্প নউয়ে রায়ো ভাইয়েকানোর বিপক্ষে বাংলাদেশ সময় রোববার রাত একটায় শুরু হতে যাওয়া ম্যাচটি বার্সেলোনার জন্য হতে যাচ্ছে ভিন্ন এক চ্যালেঞ্জেরও। তা হলো ঘরের মাঠে জয়ের ফেরা।

সব প্রতিযোগিতা মিলিয়ে কাম্প নউয়ে নিজেদের সবশেষ দুই ম্যাচে (ইউরোপা লিগে আইনট্রাখটের বিপক্ষে ৩-২ এবং লা লিগায় কাদিসের বিপক্ষে ১-০) হারের তেতো স্বাদ পেয়েছে শাভির দল। নিজেদের ইতিহাসে এর আগে কেবল একবারই ঘরের টানা তিন ম্যাচে হেরেছিল বার্সেলোনা, ১৯৯৮ সালে লুই ফন খালের কোচিংয়ে।