ভ্রানিয়াসকে ছেড়ে গাম্বিয়ান ফরোয়ার্ড মারোংকে নিল কিংস

প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী রোববার। এ উপলক্ষে বৃহস্পতিবার দলবদলের শেষ দিনে ঘর গুছিয়ে নিয়েছে দলগুলো। অনেক প্রত্যাশা নিয়ে দলে টানা বসনিয়া-হার্জেগোভিনার মিডফিল্ডার স্তইয়ান ভ্রানিয়াসকে ছেড়ে দিয়েছে বসুন্ধরা কিংস। যার মোহামেডানে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছিল কদিন ধরে, সেই এলিটা কিংসলে রয়ে গেছেন কিংসের তাবুতেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2022, 02:08 PM
Updated : 21 April 2022, 03:01 PM

চোটে পড়া ব্রাজিলিয়ান মিডফিল্ডার জোনাথন ফের্নান্দেসকে আগেই বিদায় দিয়েছিল কিংস। লিগের প্রথম পর্বে ছয় ম্যাচে দুই গোল করা ভ্রানিয়াসের সঙ্গেও চুক্তি নবায়ন করল না তারা। মাঝমাঠের জন্য ব্রাজিল মিডফিল্ডার মিগেল ফিগেইরা দামাশেনোকে আগেই দলে টেনেছিল লিগ টেবিলে শীর্ষে থাকা কিংস।

দ্বিতীয় পর্বের জন্য কিংস দলে টেনেছে স্পেনে জন্ম নেওয়া গাম্বিয়ান ফরোয়ার্ড নুহা মারোংকে। ২০১৯ সালে গাম্বিয়া দলে ডাক পাওয়ার পর এ পর্যন্ত চার ম্যাচ খেলে গোল পাননি তিনি। ক্লাব ফুটবলে সবশেষ খেলেছেন স্পেনের তৃতীয় বিভাগের দল কোস্তা ব্রাভায়।

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল, কিংস ছেড়ে মোহামেডানে পাড়ি জমাচ্ছেন কিংসলে। নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এই ফরোয়ার্ডকে নিয়ে আগ্রহী ছিল আরও কয়েকটি ক্লাব। কিন্তু শেষ পর্যন্ত ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ডকে রেখে দেওয়ার কথা জানিয়েছেন কিংস সভাপতি ইমরুল হাসান।

“কিংসলেও চলে যেতে চেয়ে চায়নি, আমরাও চেয়েছিলাম তাকে ধরে রাখতে। সব মিলিয়ে সে এ মৌসুমে আমাদের সঙ্গেই থাকছে।”

চোটের কারণে দুই বিদেশি চিনেডু ম্যাথিউ ও সুলাইমান সিল্লাহকে ছেড়ে দিয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। দুজনের শূন্যস্থান পূরণে তারা দলে ভিড়িয়েছে দুই নাইজেরিয়ান ফরোয়ার্ড মুসা নাজারে ও চিজিওকে আলেকুইকে।

সাইফ স্পোর্টিং দলে টেনেছে বাংলাদেশি বংশোদ্ভূত  ইংল্যান্ডের স্যামুয়েল এলহাজ হাডসনকে। ১৯ বছর বয়সী এই তরুণ মিডফিল্ডার সবশেষ খেলেছেন ইংল্যান্ডের ব্র্যাডফোর্ড ফোনিক্স ফুটবল ক্লাবের হয়ে।

শেখ রাসেল ছেড়ে দিয়েছে ব্রাজিলিয়ান এইলতন মাচাদো ও থিয়াগো আমারাল এবং পর্তুগিজ ফরোয়ার্ড ইসমায়েল রুটি তাবারেজকে। দুই ব্রাজিলিয়ানের কেউ লিগে গোল পাননি। ইসমায়েল করেছিলেন আট ম্যাচে দুই গোল। ২০১২-১৩ মৌসুমের লিগ চ্যাম্পিয়নরা এবার দলে ভিড়িয়েছে নাইজেরিয়ান ফরোয়ার্ড ইসমাইয়েল আকিন্দে, ঘানার ফরোয়ার্ড রিচার্ড গাজে ও কোত দি ভোয়ার চার্লস দিদিয়েরকে। দিদিয়ের প্রথম পর্ব খেলেছিলেন চট্টগ্রাম আবাহনীর জার্সিতে।

চট্টগ্রাম আবাহনী দিদিয়ের ছাড়াও গাম্বিয়ান ফরোয়ার্ড উইলিয়াম তিওয়ালাকে ছেড়ে দিয়েছে। দলে টেনেছে নাইজেরিয়ান ফরোয়ার্ড ক্যান্ডি অগাস্টিনকে।

কাতার প্রবাসী বাংলাদেশি উইঙ্গার ওবায়দুর রহমানের নতুন ঠিকানা হয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। লিগের দ্বিতীয় পর্বের জন্য মোহামেডান চার জনকে দল নিয়েছে; বাফুফের এলিট একাডেমি থেকে মিরাজুল ইসলাম, কিংস থেকে শেখ মোরসালিন, নাবিল আরিফ বিন রাহিম ও আব্দুল মোহাইমিন হককে।

২৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে লিগের দ্বিতীয় পর্ব শুরু করবে কিংস। ২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আবাহনী লিমিটেড। ২১ করে পয়েন্ট নিয়ে যথাক্রমে শেখ জামাল তৃতীয় ও চট্টগ্রাম আবাহনী চতুর্থ স্থানে রয়েছে। পঞ্চম স্থানে থাকা মোহামেডানের পয়েন্ট ১৭।