ইউনাইটেডের নতুন কোচ টেন হাগ

দিনে দিনে যেভাবে গুঞ্জন জোরাল হচ্ছিল, তাতে বলা যায় সবকিছু একরকম নিশ্চিতই ছিল। এবার এসে গেল আনুষ্ঠানিক ঘোষণাও। আয়াক্সের সফল কোচদের একজন এরিক টেন হাগকে নিয়োগ দিল ম্যানচেস্টার ইউনাইটেড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2022, 11:01 AM
Updated : 21 April 2022, 12:18 PM

ক্লাবের ওয়েবসাইটে বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইউনাইটেড কর্তৃপক্ষ। চুক্তি অনুযায়ী, ২০২৫ সালের জুন পর্যন্ত ওল্ড ট্র্যাফোর্ডে থাকবেন ৫২ বছর এই ডাচ কোচ। তার ‘ওয়ার্ক ভিসা প্রাপ্তি’ সাপেক্ষে চুক্তিটি কার্যকর হবে।

গত নভেম্বরে উলে গুনার সুলশার ছাঁটাই হওয়ার পর অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নেওয়া রালফ রাংনিক চুক্তি অনুযায়ী যোগ দেবেন পরামর্শক পদে। চলতি মৌসুম শেষে তারই উত্তরসূরি হবেন টেন হাগ।

টেন হাগ ২০১৭ সালের ডিসেম্বরে আয়াক্সের দায়িত্ব নিয়ে ২০১৯ ও ২০২১ সালে দলকে জেতান লিগ শিরোপা। ২০১৮-১৯ চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালেও ওঠে দলটি। চলতি লিগেও এখন পর্যন্ত টেবিলের শীর্ষে আয়াক্স। ২৯ ম্যাচে ৭২ পয়েন্ট দলটির। সমান ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পিএসভি আইন্দহোভেন।

দিন দুয়েক আগেও আয়াক্সের পক্ষ থেকে বলা হয়, তারা যেকোনো মূলে ধরে রাখতে চায় টেন হাগকে। তবে ইংলিশ ফুটবলে যোগ দিতে আগ্রহী ছিলেন তিনি। ইউনাইটেডও তাকে পেতে ছিল মরিয়া।

ইচ্ছা পূরণ হওয়ায় দারুণ খুশি টেন হাগ। ইউনাইটেডের ওয়েবসাইটে দেওয়া বিৃবতিতে বলেছেন, নতুন চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন তিনি।

“ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হতে পারাটা গর্বের বিষয় এবং আগামীর চ্যালেঞ্জ নেওয়ার ব্যাপারে আমি দারুণ রোমাঞ্চিত।”

“এই অসাধারণ ক্লাবের ইতিহাস এবং এর সমর্থকদের আবেগ-চাওয়া সম্পর্কে আমি জানি। আর তাদের চাওয়া পূরণ করতে সক্ষম এমন একটা দল গড়তে আমি দৃঢ়প্রতিজ্ঞ।”

স্বদেশের ক্লাব আয়াক্সে দুর্দান্ত কয়েকটি বছর কাটানোর পর সেখান থেকে চলে আসাটা খুব কঠিন সিদ্ধান্ত ছিল বলেও জানান টেন হাগ।

ইউনাইটেডের গত কয়েক বছরের সাফল্য খরা এবং ক্রমেই তাদের পারফরম্যান্সের অবনতিতে অন্তত এটা পরিষ্কার, আসছে সময়ে খুব কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে টেন হাগকে।

২০১৩ সালে কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন অবসর নেওয়ার পর থেকে টেন হাগ হতে যাচ্ছেন ওল্ড ট্র্যাফোর্ডের পঞ্চম স্থায়ী কোচ। তার আগে এই সময়ে ছিলেন ডেভিড ময়েস, লুইস ফন খাল, জোসে মরিনিয়ো ও সুলশার। কেউই দলের চাওয়া পূরণ করতে পারেননি।

২০১৩-১৫ সমযকালে বায়ার্ন মিউনিখ রিজার্ভ দলের সঙ্গে কাজ করা টেন হাগ ইউনাইটেডকে কক্ষপথে ফেরাতে পারবেন কি-না, সেটাই এখন দেখার বিষয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক