‘ইউনাইটেডের অবস্থা এর চেয়ে খারাপ হতে পারতো না’

ক্লাব ফুটবলের ঐতিহ্যবাহী দলগুলোর একটি তারা। অথচ দিনের পর দিন মলিন পারফরম্যান্সে সেরাদের কাতার থেকে দূরে সরে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। শিরোপা দৌড় ছেড়ে তাদের এখন লড়তে হচ্ছে শীর্ষে চারে থাকার জন্য। উত্তরসূরিদের এমন দূরবস্থা দেখে স্বাভাবিকভাবেই ভীষণ হতাশ ক্লাবটির সাবেক ফুটবলাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2022, 12:55 PM
Updated : 20 April 2022, 12:55 PM

আয়ারল্যান্ডের সাবেক মিডফিল্ডার রয় কিনের মতে, ক্লাবটির সমস্যা এখন গুরুতর। আর সাবেক ইংলিশ ডিফেন্ডার গ্যারি নেভিলের মনে হচ্ছে, এর চেয়ে খারাপ অবস্থা হতে পারতো না ইউনাইটেডের।

কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন ২০১৩ সালে দায়িত্ব ছাড়ার পর ক্রমেই পেছনের দিকে হাঁটছে ইউনাইটেড। ঘুরে দাঁড়ানোর নেই কোনো আভাস, বরং ব্যর্থতা দিনে দিনে আরও জেঁকে বসছে।

গত আট মৌসুমে দলটির সেরা সাফল্য ২০১৬-১৭ মৌসুমের ইউরোপা লিগ জয়। সেবার লিগ কাপও জিতেছিল তারা। ওই মৌসুমের পর আর কোনো ট্রফি জেতেনি। এরই মধ্যে চলতি মৌসুমও যে শিরোপাহীন যাচ্ছে, নিশ্চিত গেছে সেটাও।

সবশেষ তাদের শীর্ষ চারে থেকে লিগ শেষ করার আশাও জোর ধাক্কা খেয়েছে গত মঙ্গলবার রাতে; আরেকটি হতাশাজনক পারফরম্যান্স দেখিয়ে ৪-০ উড়ে গেছে লিভারপুলের বিপক্ষে।

এই হারে ৩৩ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে আর্সেনালের চেয়ে পিছিয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছে ইউনাইটেড। তাদের চেয়ে ২ ম্যাচ কম খেলেছে লন্ডনের ক্লাবটি। চার নম্বরে থাকা টটেনহ্যাম হটস্পারের পয়েন্ট ৩২ ম্যাচে ৫৭।

এখন তাই নিশ্চিতভাবেই বলা যায়, ইউনাইটেডের সবশেষ আশাও পড়ে গেছে শঙ্কার মুখে। তবে ক্লাবটির সোনালি সময়ের সেনানী কিনের আপত্তি এখানেই; তার উত্তরসূরিরা যে কেবল শীর্ষ চারে থাকার জন্য লড়ছে, কোনোভাবেই বিষয়টি মানতে পারছেন না তিনি। স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় এই খারাপ সময়ের মাঝেও ইতিবাচক দিক অবশ্য খুঁজে পেয়েছেন কিন।

“মৌসুমটা খারাপ কাটছে, কিন্তু শীর্ষ চারে থাকা নিয়ে সমর্থকরা কি রোমাঞ্চিত?”

“দল সমস্যার মধ্যে আছে, তবে এমন কিছু হলেও হতে পারে যার মাধ্যমে তাদের মৌসুমটা বাঁচতে পারে। এটি ক্লাবকে নতুন কোচ ও নতুন খেলোয়াড় পেতে সাহায্য করতে পারে। নিঃসন্দেহে ইউনাইটেড প্রতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে চায়।”

ক্লাবের ধারাবাহিক ব্যর্থতায় ক্ষুদ্ধ সাবেক ইউনাইটেড ডিফেন্ডার গ্যারি নেভিলও। লিভারপুল ও ইউনাইটেডের মধ্যকার ম্যাচে ধারাভাষ্যকারের দায়িত্ব পালন করা নেভিল সাবেক ক্লাবের খেলায় আশাবাদী হওয়ার মতো কিছু খুঁজে পাননি।

“(ইউনাইটেডের মৌসুম) ততোটাই খারাপ হয়েছে যতোটা হওয়া সম্ভব ছিল। গত মৌসুম শেষে ইউনাইটেডকে আমার কাছে প্রতিশ্রুতিশীল মনে হয়েছিল, কিন্তু এখন তারা যে অবস্থায় আছে তা উদ্বেগজনক। আমরা যা দেখছি, তা কিছুই নয়। এটি কিছুই নয়।”