কাম্প নউয়ে কাদিসে পরাভূত বার্সেলোনা

কাদিসের সামনে পড়লেই কী যেন হয়ে যায় বার্সেলোনার! দলটির বিপক্ষে আরও একবার নিজেদের মেলে ধরতে ব্যর্থ হলো কাতালান দলটি। উজ্জীবিত পারফরম্যান্সে তাদের মাঠ থেকে অসাধারণ জয় নিয়ে ফিরল সফরকারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2022, 08:59 PM
Updated : 18 April 2022, 09:42 PM

কাম্প নউয়ে সোমবার রাতে লা লিগার ম্যাচে ১-০ গোলে জিতেছে কাদিস। দ্বিতীয়ার্ধে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন লুকাস পেরেস।

লিগে বার্সেলোনার বিপক্ষে সবশেষ চার ম্যাচের দুটি জিতল কাদিস, অন্য দুটি ড্র।

ঘরের মাঠে সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনা হারল পরপর দুই ম্যাচে। ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে গত বৃহস্পতিবার আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ৩-২ ব্যবধানে হেরে দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে পিছিয়ে থেকে বিদায় নেয় তারা।

স্পেনের শীর্ষ লিগে বার্সেলোনার ১৫ ম্যাচের অপরাজেয় যাত্রাও থেমে গেল। হারের তেতো স্বাদ পেল তারা টানা সাত জয়ের পর।  

প্রথমার্ধে বার্সেলোনার পারফরম্যান্স ছিল খুব বিবর্ণ। এই সময়ে গোলের জন্য তারা সাতটি শট নিয়ে লক্ষ্যে রাখতে পারে স্রেফ একটি। পুরো ম্যাচে ১৮ শটের ছয়টি লক্ষ্যে রাখতে পারলেও জালের দেখা পেল না তারা।

অন্যদিকে, মাত্র ২৫ শতাংশ বল পজেশনে রাখা কাদিস ছয়টি শট নিয়ে চারটি লক্ষ্যে রাখতে পারে। নিশ্চিত কয়েকটি সুযোগ না হারালে ব্যবধান আরও বড় হতে পারত।

শুরু থেকে বল দখলে আধিপত্য করলেও পরিষ্কার সুযোগ তৈরি করতে ভুগছিল বার্সেলোনা। বরং ২৭তম মিনিটে বিপদে পড়তে বসেছিল তারা। সতীর্থের পাস ছয় গজ বক্সের মুখে ফাঁকায় পেয়ে বাইরে মারেন পেরেস, নষ্ট হয় সুবর্ণ সুযোগ। 

৩৯তম মিনিটে দুই জনকে কাটিয়ে ডি-বক্সের ভেতর থেকে উসমান দেম্বেলের নেওয়া শট ঠেকান গোলরক্ষক। প্রথমার্ধে লক্ষ্যে বার্সেলোনার একমাত্র শট এটিই।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে এগিয়ে যায় সফরকারীরা। সালভির ক্রসে কাছ থেকে রুবেন সবরিনোর হেড পাঞ্চ করে ঠেকান মার্ক-আন্ড্রে টের স্টেগেন। কাদিস ফরোয়ার্ডের পরের প্রচেষ্টাও হাত দিয়ে আটকে দেন তিনি, কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। বল মাটিতে ড্রপ খাওয়ার আগেই জালে পাঠান পেরেস।

৭৬তম মিনিটে ভালো পজিশনে বল পেয়ে বাইরে মেরে সুযোগ হারান কাদিসের আলেক্স। দুই মিনিট পর কর্নারে বার্সেলোনার লুক ডি ইয়ংয়ের হেড ঠেকান গোলরক্ষক।

একটু পর ব্যবধান বাড়ানোর আরেকটি সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় সফরকারীরা। ডি-বক্সের ভেতর থেকে সবরিনোর শট এক হাতে ক্রসবারের ওপর দিয়ে পাঠান টের স্টেগেন।

নির্ধারিত সময়ের এক মিনিট বাকি থাকতে সুযোগ আসে দ্বিতীয়ার্ধে বদলি নামা পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের সামনে। গ্যাবনের এই ফরোয়ার্ডের ভলি ঠেকিয়ে জাল অক্ষত রাখেন কাদিস গোলরক্ষক।

৩১ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে বার্সেলোনা। তাদের সমান পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে সেভিয়া ও আতলেতিকো মাদ্রিদ। এই দুই দলই একটি করে ম্যাচ বেশি খেলেছে।

৩২ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ। 

কাম্প নউয়ে প্রথমবারের মতো জয়ের স্বাদ পেয়ে অবনমন অঞ্চল থেকে বেরিয়ে এসেছে কাদিস। ৩২ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে উঠেছে ১৬ নম্বরে।