‘যেন নিজ বাড়িতে ডাকাতির শিকার বার্সেলোনা’

নিজ ঘরেই অতিথি! ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে মাঠের আবহে বার্সেলোনার ক্ষেত্রে এই কথাই যেন হয়ে উঠে সত্য। কাম্প নউয়ের গ্যালারির বড় একটা অংশ দখলে নেয় আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের সমর্থকরা। ম্যাচজুড়ে তাদের গর্জনে মনেই হয়নি প্রতিপক্ষের মাঠে খেলছে জার্মান দলটি। স্প্যানিশ ক্লাবটিকে ছিটকে দিয়ে সেমি-ফাইনালেও উঠে যায় তারা। সেই থেকে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের বারবার মনে হচ্ছে, নিজ বাড়িতে সেদিন ডাকাতির শিকার হয়েছিলেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2022, 05:43 PM
Updated : 17 April 2022, 07:10 PM

প্রতিপক্ষের মাঠে প্রথম লেগে ১-১ ড্র করার পর গত বৃহস্পতিবার ফিরতি লেগে আইনট্রাখটের বিপক্ষে ৩-২ গোলে হেরে যায় বার্সেলোনা। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলের অগ্রগামিতায় আইনট্রাখট পা রাখে শেষ চারে।

প্রথম লেগে ড্র করার পরই ঘরের মাঠে জিততে সমর্থকদের পাশে চেয়েছিলেন শাভি। যেনতেনভাবে নয়, তুমুল উৎসাহে মাঠে এসে যেন তারা প্রতিপক্ষের জন্য কাম্প নউকে ‘প্রেসার কুকার’ বানিতে তোলেন। কিন্তু হয় উল্টো। স্বাগতিক সমর্থকদের টেক্কা দিয়ে পিকে-বুসকেতসদের চাপে ফেলে দেয় অতিথি দলের দর্শকরা!

শাভির দলের মাঠের পারফরম্যান্সও হয় যাচ্ছেতাই, ম্যাচের শুরুতেই প্রতিপক্ষকে দেয় পেনাল্টি উপহার। এক পর্যায়ে ৩-০ গোলে পিছিয়ে পড়ে তারা হয়ে পড়ে কোণঠাসা। যোগ করা সময়ে দুটি গোল শোধ করলেও সেটা যথেষ্ট হয়নি।

ম্যাচের পর নিজেদের আঙিনায় প্রতিপক্ষের এত দর্শক দেখে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানান ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা। এমনকি ইউরোপিয়ান প্রতিযোগিতায় টিকেট নীতিতে পরিবর্তন আনারও উদ‍্যোগ নিয়েছে ক্লাবটি।

কিন্তু ওই হারের দুঃস্মৃতি কি আর এত সহজে ভোলা যায়। লা লিগায় সোমবার কাদিসের মুখোমুখি হবে বার্সেলোনা। আগের দিনের সংবাদ সম্মেলনে তাই ঘুরে ফিরে এলো আইনট্রাখট ম্যাচ প্রসঙ্গ। শাভি রাখঢাক না করে বললেন নিজের হতাশার কথা।

“হোটেল থেকে যখন বের হলাম, তখনই কিছু একটা গড়মিল মনে হচ্ছিল…মনে হচ্ছিল যেন আমরা নিজের বাড়িতেই ডাকাতির শিকার। আমরা ঘরের মাঠে খেলছি বলে মনে হচ্ছিল না।”

“সবকিছুই বাজেভাবে শুরু হয়েছিল। এরপর পেনাল্টি…। সবদিক থেকেই রাতটা খুব খারাপ কেটেছে। যার শুরু ও শেষ সবই ছিল বাজে।”

চলতি মৌসুমের শুরুটা ভালো ছিল না বার্সেলোনার। শাভি দায়িত্ব নেওয়ার পর ধীরে ধীরে নিজেদের ছন্দ খুঁজে পায় দলটা। তবে তাদের মৌসুমে একমাত্র শিরোপার বাস্তবিক সম্ভাবনা টিকে ছিল শুধু ইউরোপা লিগেই। সেটা হাতছাড়া হওয়াকে বড় ধাক্কা বলছেন শাভি।

“ইউরোপা লিগ থেকে তারা আমাদের ছিটকে দিয়েছে, এটা অনেক বড় আঘাত। আমরা এটা জয়ের আশা করেছিলাম এবং সরাসরি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব নিশ্চিত করতে চেয়েছিলাম। আমরা সফল হতে পারিনি, এটা জোর আঘাত।”

লিগ টেবিলে চিরপ্রতিদ্বন্দী রিয়াল মাদ্রিদের চেয়ে বার্সেলোনা পিছিয়ে আছে ১২ পয়েন্টে। ৩১ ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। এক ম্যাচ কম খেলা কাতালান ক্লাবটি ৬০ পয়েন্ট নিয়ে দুইয়ে।