ক্যারিয়ারের শেষ পর্যন্ত রিয়ালে খেলতে পারে মদ্রিচ: আনচেলত্তি

বয়স যত বাড়ছে, ততই যেন খেলায় ধার বাড়ছে লুকা মদ্রিচের। ৩৬ বছর বয়সেও রিয়াল মাদ্রিদের মাঝমাঠের কাণ্ডারি তিনি। বড় ম্যাচগুলোতে রাখছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। এই ক্রোয়াট মিডফিল্ডারকে মাদ্রিদের ক্লাবটিতে আরও লম্বা সময় দেখতে চান দলটির কোচ কার্লো আনচেলত্তি। তিনি আশাবাদী, অবসরের আগ পর্যন্ত রিয়ালের হয়েই খেলবেন মদ্রিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2022, 03:19 PM
Updated : 16 April 2022, 03:19 PM

২০১২ সালে টটেনহ্যাম হটস্পার থেকে রিয়ালে যোগ দেন মদ্রিচ। গত দশ বছরে স্পেনের সফলতম দলটির হয়ে তার অর্জন বেশ সমৃদ্ধ। চারটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি লা লিগা ছাড়াও জিতেছেন আরও বেশ কয়েকটি শিরোপা।

সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত দলটির হয়ে মদ্রিচ ম্যাচ খেলেছেন ৪২৮টি। গোল করেছেন ৩১টি। ২০২১-২২ মৌসুমে ৩৭ ম্যাচে ৩ গোলের পাশাপাশি তার নামের পাশে রয়েছে ৯টি অ্যাসিস্ট।

আসছে জুনে মদ্রিচের সঙ্গে রিয়ালের চুক্তি শেষ হবে। চুক্তি নবায়ন নিয়ে দুই পক্ষের আলোচনার খবর শোনা গেলেও এখনও চূড়ান্ত কোনো ঘোষণা আসেনি।

তবে চলতি মৌসুমে ও সাম্প্রতিক সময়ে যেভাবে খেলছেন, তাতে মদ্রিচের সঙ্গে চুক্তি নবায়নের ব্যাপারে দ্বিতীয়বার ভাববার কথা নয় রিয়ালের।

চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে শেষ ষোলোর দ্বিতীয় লেগে রীতিমত দাপিয়ে বেড়িয়েছেন মদ্রিচ। এই বয়সেও ১২০ মিনিট খেলেছেন একই ধারায়।

ফিরতি লেগে এক পর্যায়ে ৩-০ গোলে পিছিয়ে পড়েছিল রিয়াল। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে পিছিয়ে থেকে তখন আসর থেকে বাদ পড়ার শঙ্কায় আনচেলত্তির দল।

সেখান থেকে দলটির ঘুরে দাঁড়ানোর শুরু মদ্রিচ ‘ম্যাজিকে’। তার অসাধারণ ক্রসে দারুণ ভলিতে লড়াইয়ে সমতা টানেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো। এরপর অতিরিক্ত সময়ে করিম বেনজেমার গোলে সেমি-ফাইনাল নিশ্চিত করে রিয়াল।

নিজেদের পরবর্তী ম্যাচে আগামী রোববার সেভিয়ার বিপক্ষে খেলবে রিয়াল। এর আগের দিন সংবাদ সম্মেলনে আনচেলত্তি জানান, মদ্রিচকে আরও অনেক দিন রিয়ালে দেখতে চান তিনি।

“আমি মনে করি সে (মদ্রিচ) এখানে তার ক্যারিয়ার শেষ করতে যাচ্ছে। আমি জানি না (চুক্তি নবায়ন) কখন হবে তবে সবার চাওয়া একই। ক্লাবের এতে কোনো সমস্যা নেই, চুক্তি নবায়ন নিয়ে ক্লাবের বা তার কোনো আপত্তি নেই, এটা বেশ পরিষ্কার।”

“সে নিজের খুব যত্ন নেয়। তার ক্যারিয়ারে বড় কোনো চোট নেই, এটা তাকে অনেক সাহায্য করে।”

লম্বা কোচিং ক্যারিয়ারে আনচেলত্তির দলে খেলেছেন অনেক তারকা-মহাতারকা। তাদের একজন ইতালির কিংবদন্তি ডিফেন্ডার পাওলো মালদিনি। ৪০ বছর বয়স পর্যন্ত এসি মিলানের হয়ে খেলার পর বুটজোড়া তুলে রাখেন তিনি।

আনচেলত্তির চোখে মালদিনির মতোই কিংবদন্তি সমতুল্য খেলোয়াড় মদ্রিচ।

“আমার একজন (মালদিনি) ফুটবল কিংবদন্তি ছিল, যিনি ৪০ (৩৮) বছর বয়সে তার সবশেষ চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন। আমাকে যদি তার সঙ্গে কাউকে তুলনা করতে হয়, তাহলে সেটা হবে মদ্রিচ। সেটা তার খেলার মান, মনোযোগ এবং যেভাবে সে ফুটবল বোঝে তার জন্য। তারা কিংবদন্তি।"

এসি মিলানের হয়ে রেকর্ড ৯০২টি ম্যাচ খেলা মালদিনির সঙ্গে একই দলে খেলার পর মিলানের ক্লাবটিতে তাকে কোচিংও করান আনচেলত্তি। মালদিনি তার সবশেষ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতেন ২০০৬-০৭ আসরে।

লা লিগায় ৩১ ম্যাচে ২২ জয় ও ৬ ড্রয়ে ৭২ পয়েন্ট নিয়ে রিয়াল আছে শীর্ষে।

৩০ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে দুই নম্বর স্থানে বার্সেলোনা। সমান পয়েন্ট নিয়ে এক ম্যাচ বেশি খেলা সেভিয়া গোল পার্থক্যে আছে তিনে।