‘চ্যাম্পিয়ন্স লিগে খেললে ভাগ্য বদলে যাবে’

যখন দায়িত্ব নিয়েছিলেন টটেনহ্যাম হটস্পারের, তখন আন্তোনিও কন্তের জন্যও চ্যাম্পিয়ন্স লিগ ছিল দূরের স্বপ্ন। কিন্তু এখন সে সম্ভাবনা উঁকি দিচ্ছে। আরেকটু নিবেদন, মরিয়া চেষ্টা করলেই পাওয়া যেতে পারে নাগাল। তাই শিষ্যদের জ্বলে উঠতে সেরা টোটকা কাজে লাগালেন কন্তে-চ্যাম্পিয়ন্স লিগে খেললে বদলে যাবে ভাগ্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2022, 11:36 AM
Updated : 15 April 2022, 11:36 AM

গত নভেম্বরে ইতালিয়ান এই কোচ যখন হাল ধরেন, টটেনহ্যাম ইউরোপা লিগে খেলতে পারবে কি-না, তা নিয়ে ছিল প্রশ্ন। কিন্তু এই ইতালিয়ান কোচের হাত ধরে দারুণভাবে ঘুরে দাঁড়ানো দলটি এখন সম্ভাবনা জাগিয়েছে পরের মৌসুমে ইউরোপ সেরার মঞ্চে খেলার।

প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে গত নভেম্বরে লন্ডনের ক্লাবটি ছিল ৮ নম্বর স্থানে। বর্তমানে ৩১ ম্যাচে ১৮ জয় ও ৩ ড্রয়ে ৫৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে কন্তের দল। তাদের সামনে থাকা তিন দল যথাক্রমে ম্যানচেস্টার সিটি (৭৪), লিভারপুল (৭৩) ও চেলসি (৬২)।

সাম্প্রতিক সময়ে লিগের পারফরম্যান্সের ধারাবাহিকতার প্রভাবে পয়েন্ট টেবিলে বেশ উন্নতি হয়েছে টটেনহ্যামের। লিগে টানা চার ম্যাচ জিতেছে তারা। সবশেষ দুই ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডকে ৫-১ এবং অ্যাস্টন ভিলাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে তারা।

এই ছন্দ লিগের সামনের দিনগুলোতেও টেনে নিতে চাইবে টটেনহ্যাম। লিগে পরের ম্যাচেই আগামী শনিবার ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে ঘরের মাঠে খেলবে তারা। টটেনহ্যামের মাঠে সবশেষ চার লিগ ম্যাচের সবগুলোতেই হেরেছে ব্রাইটন। এ ম্যাচ সামনে রেখে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে কন্তে তাই তাতিয়ে দিলেন দলকে।

“চ্যাম্পিয়ন্স লিগ এমন একটি প্রতিযোগিতা যেখানে সব ক্লাব, সব খেলোয়াড়, সব কোচই খেলতে চায় এবং এ কারণেই প্রতিযোগিতাটিতে খেলার দুর্দান্ত লক্ষ্য থাকাটা গুরুত্বপূর্ণ।”

“পরের মৌসুমে উয়েফা (ইউরোপা) লিগ, বা (উয়েফা ইউরোপা) কনফারেন্স লিগ খেলার পরিবর্তে কিংবা অন্য কোনো আসরে না খেলেও যদি চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারি, তাহলে সেটা আমাদের ভাগ্য বদলে দেবে। (চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ) এই রেসে শেষ পর্যন্ত লড়তে প্রস্তুত আমরা। এই রেস সহজ নয়। ইংল্যান্ডে শীর্ষ চারে থাকাটা খুবই গুরুত্বপূর্ণ কারণ এর অর্থ হল ক্লাব একটি দারুণ ফলাফলে অর্জন করেছে।”

শীর্ষ চারের লড়াইয়ে টটেনহ্যামকে জোর চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে পয়েন্ট টেবিলে যথাক্রমে পাঁচ, ছয় ও সাত নম্বরে থাকা আর্সেনাল (৫৪ পয়েন্ট), ওয়েস্ট হ্যাম ইউনাইটেড (৫১ পয়েন্ট) ও ম্যানচেস্টার ইউনাইটেডের (৫১ পয়েন্ট) মতো দলগুলো।

কন্তেও মানছেন, কাজটা মোটেও সহজ হতে যাচ্ছে না তাদের জন্য। তাই দলের কাছে শেষ পর্যন্ত লড়াই করে যাওয়ার তাগিদ এই ৫২ বছর বয়সী কোচের।

“গতকাল (বুধবার) এবং তার আগের দিন আমরা দেখলাম, চ্যাম্পিয়ন্স লিগে খেলা কতোটা গুরুত্বপূর্ণ এবং এই ম্যাচগুলো কতোটা আকর্ষণীয়। আমি নিশ্চিত যে আমার খেলোয়াড়দের মধ্যে এই প্রতিযোগিতায় মুখ্য চরিত্র হওয়ার তীব্র বাসনা আছে।”

“তবে আমরা খুব ভালো করেই জানি যে (প্রিমিয়ার লিগে) আরও কিছু দল আছে যারা আসলেই শক্তিশালী; আর্সেনাল, (ম্যানচেস্টার) ইউনাইটেড, ওয়েস্ট হ্যাম ও উলভারহ্যাম্পটন (ওয়ানডারার্স) আমাদের মতোই (শীর্ষ চারে থাকার) একই প্রতিযোগিতায় আছে, কিন্তু আমরা শেষ পর্যন্ত লড়াই করতে চাই এবং মৌসুম শেষে দেখব যে কী হয়।”