আতলেতিকোর সমালোচনা করিনি: গুয়ার্দিওলা 

দ্বিতীয় লেগের দ্বিতীয় অর্ধে গোল পেতে মরিয়া হয়ে উঠলেও দুই লেগের বাকি সময়ে একরকম খোলসবন্দিই ছিল আতলেতিকো মাদ্রিদ। তাদের খেলার ধরন নিয়ে হয়েছিল তীব্র সমালোচনা। অনুযোগ ছিল ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার কন্ঠেও। লড়াই শেষে অবশ্য বললেন, প্রতিপক্ষের খেলার সমালোচনা করেননি তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2022, 10:59 AM
Updated : 14 April 2022, 10:59 AM

ওয়ান্দা মেত্রোপলিতানোয় গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগ গোলশূন্য ড্র হয়। দুই লেগ মিলিয়ে ১-০ গোলের অগ্রগামিতায় শেষ চারের টিকেট পায় সিটি।

প্রথম লেগে আক্রমণের কোনো চেষ্টাই করেনি মাদ্রিদের দলটি। শুরু থেকেই রক্ষণদুর্গ মজবুত রাখার দিকে মনোযোগ রেখে খেলতে থাকে তারা। 

সিটির আক্রমণের ঢেউ সামলাতে এক পর্যায়ে বিচিত্র ৫-৫-০ ফরমেশনে খেলতে দেখা যায় আতলেতিকোকে।

পুরো ম্যাচে আতলেতিকোর পজেশন ছিল কেবল ২৭ শতাংশ। ওই ম্যাচে গোলের উদ্দেশে কোনো শটই নিতে পারেনি লা লিগা চ্যাম্পিয়নরা।

ওই ম্যাচের পর আতলেতিকোর খেলার ধরন নিয়ে সাবেক খেলোয়াড় ও কোচদের পাশাপাশি প্রশ্ন তোলাদের দলে ছিলেন গুয়ার্দিওলাও।

লড়াই শেষে অবশ্য সুর বদলেছেন তিনি। স্প্যানিশ এই কোচের দাবি, তিনি কেবল বলতে চেয়েছিলেন যে আতলেতিকোর বিপক্ষে আক্রমণ করা কঠিন। 

“এটা বললে ভুল হবে, আমি আতলেতিকোর (খেলার ধরনের) সমালোচনা করিনি। আমি কেবল বলেছিলাম যে, এমন একটি দলের বিপক্ষে আক্রমণ করা সবসময়ই কঠিন যারা রক্ষণে খুব ভালো।”

“আমি আতলেতিকোর কাছ থেকে ভিন্ন কিছু আশা করিনি, আমি সংবাদ সম্মেলনে এটাই বলেছিলাম, ওটা ছিল সম্পূর্ণ ভিন্ন একটি ম্যাচ।”

মাদ্রিদের এক দলকে বিদায় করে সেমি-ফাইনালে সিটির প্রতিপক্ষ এই নগরের আরেক দল, রিয়াল মাদ্রিদ। আগামী ২৬ এপ্রিল সিটির মাঠে হবে প্রথম লেগ।

প্রতিযোগিতার সফলতম দলটির বিপক্ষে নিজেদের সেরা রূপে মেলে ধরেই ফাইনালে উঠতে চান গুয়ার্দিওলা।

“আমরা বড় একটি ম্যাচ (প্রিমিয়ার লিগে লিভারপুলের বিপক্ষে) খেলে এখানে এসেছি, ফলে এই ম্যাচের প্রস্তুতির জন্য আমাদের হাতে যথেষ্ট সময় ছিল না। তারা (আতলেতিককো) খুব ভাল খেলেছে। ম্যাচটা খুব কঠিন ছিল।”

“(রিয়াল মাদ্রিদ) চ্যাম্পিয়ন্স লিগের রাজা। এই প্রতিযোগিতায় এটা আমাদের তৃতীয় সেমি-ফাইনাল। আমরা যদি (আতলেতিকোর মাঠে) দ্বিতীয়ার্ধের মতো খেলি, তাহলে আমাদের কোনো সুযোগ থাকবে না। আমরা ম্যানচেস্টারে (প্রথম লেগে) এবং ওয়ান্দা মেত্রোপলিতানোয় প্রথমার্ধে যেভাবে খেলেছি, সেভাবে খেলার চেষ্টা করব।”