দুর্দান্ত বেনজেমার ব্যালন ডি’অর প্রাপ্য: রোনালদো

ক্যারিয়ারে যেন স্বপ্নের সময় পার করছেন করিম বেনজেমা! কয়েক বছর ধরে ক্রমে নিজেকে ছাড়িয়ে যাওয়া ফরাসি তারকা চলতি মৌসুমে আরও ক্ষুরধার। জাতীয় দল কিংবা ক্লাব ফুটবল, সবখানে গোলের পর গোল করে চলেছেন তিনি। বলা যায়, তার কাঁধে চড়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে ছুটছে রিয়াল। এই বেনজেমায় মুগ্ধ ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো নাজারিও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2022, 12:04 PM
Updated : 13 April 2022, 02:03 PM

স্কাই স্পোর্ত ইতালিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে বিশ্বকাপ জয়ী ‘দা ফেনোমেনন’ বলেছেন, বেনজেমার হাতে এবারের ব্যালন ডি’অর ট্রফি দেখছেন তিনি।

চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত ১২ গোল করেছেন ৩৪ বছর বয়সী স্ট্রাইকার বেনজেমা। তার অসাধারণ পারফরম্যান্সে ভর করেই ইউরোপ সেরার লড়াইয়ে সেমি-ফাইনালে পৌঁছে গেছে রিয়াল।

শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির মাঠে ১-০ গোলে হারের পর কার্লো আনচেলত্তির দল ঘরের মাঠেও প্রথমে পিছিয়ে পড়ে। সেখান থেকে বেনজেমার হ্যাটট্রিকে তুলে নেয় ৩-১ ব্যবধানের জয়। দুই লেগ মিলে ৩-২ গোলের অগ্রগামিতায় শেষ আটে পা রাখে স্পেনের দলটি।

কোয়ার্টার-ফাইনালের দুই লেগেই বেনজেমা সামনে থেকে দলকে পথ দেখান।

তার হ্যাটট্রিকে চেলসির মাঠে প্রথম লেগে ৩-১ ব্যবধানে জিতে সহজ পথেই ছিল রিয়াল। কিন্তু মঙ্গলবার রাতে ঘরের মাঠে শুরু থেকেই সাদামাটা স্বাগতিকদের বিপক্ষে অবিশ্বাস্য ফুটবল খেলে চেলসি। একে একে ইংলিশ দলটি তিনবার জালে বল পাঠিয়ে ৪-৩ গোলের অগ্রগামিতায় সেমি-ফাইনালের স্বপ্ন দেখতে শুরু করে।

সেখান থেকে ঘুরে দাঁড়ায় রিয়াল। ৮০তম মিনিটে লুকা মদ্রিচের চোখধাঁধানো এক পাসে রদ্রিগোর দারুণ গোলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে দারুণ হেডে ব্যবধান গড়ে দেন বেনজেমা, চেলসির আশা মাড়িয়ে সেমি-ফাইনালে পা রাখে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।

আসরে বেনজেমার চেয়ে মাত্র একটি গোল বেশি করে তালিকার শীর্ষে বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি (১৩ গোল)। ভিয়ারিয়ালের কাছে হেরে শেষ আটেই থেমে গেছে বায়ার্নের যাত্রা। তাই লেভানদোভস্কিকে ছাড়িয়ে যাওয়ার ভালো সুযোগই আছে বেনজেমার সামনে।

লা লিগায়ও এখন পর্যন্ত ২৪ গোল করে শীর্ষে বেনজেমা। অ্যাসিস্টেও বার্সেলোনার উসমান দেম্বেলের সঙ্গে যৌথভাবে শীর্ষে তিনি, ১১টি করে। সব মিলিয়ে বেনজেমার হাতে ব্যালন ডি’অর দেখছেন দুইবার বর্ষসেরার পুরস্কারটি জেতা রোনালদো।

“বেনজেমার ব্যালন ডি’অর প্রাপ্য, আমি অনেক বছর ধরেই এটা বলে আসছি এবং বারবার সমালোচিত হচ্ছি। কিন্তু সে (বেনজেমা) এটা পাওয়ার দাবি রাখে। সে দুর্দান্ত এক ফরোয়ার্ড।”

জাতীয় দলে ফেরার পর থেকে সেখানেও নিয়মিত ভালো করছেন বেনজেমা। গত জুন-জুলাইয়ে প্রত্যাবর্তনের টুর্নামেন্ট ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে করেন চার গোল।

পরে গত অক্টোবরে দলকে নেশন্স লিগের শিরোপা জেতাতে গোল করেন সেমি-ফাইনাল ও ফাইনালে। আগামী ব্যালন ডি’অর জয়ী নির্ধারণে যে সময় বিবেচনায় নেওয়া হবে, সেখানে নিশ্চিতভাবেই থাকবে এই শিরোপা জয়।