অন্যকে সন্তুষ্ট করতে ‘পরিচয় বদলাবে না’ আতলেতিকো

অনেক আগে থেকেই রক্ষণাত্মক কৌশলে খেলে থাকে আতলেতিকো মাদ্রিদ। দিয়েগো সিমেওনে দায়িত্ব নেওয়ার পর গত ১১ বছরে তা আরও পোক্ত হয়েছে। ম্যানচেস্টার সিটির বিপক্ষে আক্রমণ না করে ৯০ মিনিট জুড়ে কেবল রক্ষণ সামলে তীব্র সমালোচনার মুখে পড়ে দলটি। তবে বিশেষজ্ঞদের সন্তুষ্ট করতে নিজেদের খেলার ধরন পাল্টানোর কোনো ইচ্ছা নেই সিমেওনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2022, 05:16 PM
Updated : 12 April 2022, 05:16 PM

অন্যদের কথা গায়ে না মেখে নিজেদের শক্তির জায়গা ধরে রেখে এগিয়ে যেতে চান এই আর্জেন্টাইন।

ইতিহাদ স্টেডিয়ামে গত মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ১-০ গোলে হেরে শেষ চারে ওঠার পথে পিছিয়ে পড়েছে মাদ্রিদের দলটি।

ম্যাচের আগে যেমনটা ধারণা করা হয়েছিল, হয়ও ঠিক তাই। প্রথম মিনিট থেকে আক্রমণে ওঠায় মনোযোগ দেয় সিটি। আতলেতিকো রক্ষণদুর্গ মজবুত রেখে লম্বা পাসে সুযোগ খুঁজতে থাকে।

প্রতিপক্ষের টানা আক্রমণ সামলে নিজেদের সীমানা থেকে বের হতেই পারছিল না সিমেওনের দল। কিংবা বলা যায়, আক্রমণে যাওয়ার কোনো ইচ্ছাই ছিল না তাদের। এক পর্যায়ে দলটি হয়ে ওঠে ৫-৫-০ ফরমেশনের। মানে, আক্রমণের জন্য ছিলেন না কেউ, সবাই নেমে যান রক্ষণ দুর্গ সামলাতে!

পুরো ম্যাচে আতলেতিকোর পজেশন ছিল কেবল ২৭ শতাংশ। ওই ম্যাচে গোলের উদ্দেশে কোনো শটই নিতে পারেনি লা লিগা চ্যাম্পিয়নরা।

পার্থক্য গড়ে দেওয়া গোল করা সিটি মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনে ম্যাচ শেষে বলেন, তার ক্যারিয়ারে ৫-৫-০ ফরমেশনে আগে কোনো দলকে খেলতে দেখেননি।

আতলেতিকোর অতি রক্ষণাত্মক ফুটবলের তীব্র সমালোচনা করেন সাবেক খেলোয়াড় ও কোচরা। ইতালিয়ান কোচ আররিগো সাচ্চি দলটির খেলার ধরনকে ‘ষাটের দশকের প্রাগৈতিহাসিক ফুটবলের’ সঙ্গে তুলনা করেন।

ফিরতি লেগকে সামনে রেখে মঙ্গলবার সংবাদ সম্মেলনে নিজেদের খেলা নিয়ে ওঠা সমালোচনার প্রসঙ্গে সিমেওনে বলেন, এসব কথা তিনি একেবারেই কানে তোলেন না।

“আমি ২০০৫-০৬ মৌসুম থেকে কোচিংয়ে আছি এবং আমি সবসময় আমার সহকর্মীদের সম্মান করি। তবে সাবেক খেলোয়াড় বা কোচরা সবসময় তাদের কথা দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করতে চায়। আমি তাদের উপেক্ষা করি।”

প্রথম লেগে হেরে আসায় এবার অবশ্য কেবল ঘর সামলানোয় মনোযোগ দিলে হবে না আতলেতিকোর। তারপরও অবশ্য সিমেওনের কণ্ঠে আক্রমণাত্মক খেলার কোনো কথা শোনা যায়নি।

২০১৪ ও ২০১৬ সালে দলকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিয়ে যাওয়া সিমেওনে বলেন, তাদের ফুটবলের একটা ধরন আছে এবং তারা সেভাবেই খেলবে।

“আমরা এমন একটি দলের বিপক্ষে খেলব, যারা খুব ভালো খেলে। তবে আমরা আশাবাদী। শুধু আশা থাকলেই অবশ্য হবে না। তবে আমরা লড়াইটাকে এমন একটা অবস্থায় নিয়ে যাওয়ার চেষ্টা করব, যেখানে আমরা তাদের আঘাত করতে পারি।”

“মুখের কথায় কাজ হয় না, ম্যাচ শুরু হওয়ার পর যা হবে সেটাই গুরুত্বপূর্ণ।”

স্প্যানিশ দলটির অধিনায়ক কোকের কণ্ঠেও একই সুর। নিজেদের রক্ষনাত্মক কৌশল দিয়েই প্রতিপক্ষকে ঘায়েল করতে চান এই মিডফিল্ডার।

“আমরা এক দশক ধরে এভাবে খেলছি এবং আমরা এটা উপভোগ করি।”

“আমাদের একটি পরিকল্পনা আছে এবং আমরা সবসময় সেই পরিকল্পনার মধ্যেই থাকব। আমরা জানি সিটি কীভাবে খেলে, তাদের জায়গা দেওয়া যাবে না। লোকেরা যা বলতে চায় বলুক। আমরা সেভাবেই খেলব, যেভাবে আমরা খেলে থাকি। আমাদের পরিকল্পনা আছে এবং বিশেষজ্ঞরা যে পরামর্শই দিক না কেন, আমরা আমাদের মতোই খেলা চালিয়ে যাব।”

মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোয় বুধবার হবে ফিরতি লেগ। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।