ফের্নান্দিনিয়োর ক্লাব ছাড়ার সিদ্ধান্তে বিস্মিত গুয়ার্দিওলা

খেলতে চান নিয়মিত। কিন্তু দলে হয়ে পড়েছেন অনিয়মিত। তাই চলতি মৌসুমে ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন ফের্নান্দিনিয়ো। ব্রাজিলিয়ান মিডফিল্ডারের আচমকা এমন ঘোষণায় অবাক হয়েছেন দলটির কোচ পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2022, 03:59 PM
Updated : 12 April 2022, 05:09 PM

২০১৩ সালে শাখতার দোনেৎস্ক থেকে ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়ার পর থেকে দলটির গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে ওঠেন ফের্নান্দিনিয়ো।

ইংলিশ ক্লাবটির হয়ে ৯ বছরের ক্যারিয়ারে তিনি চারটি প্রিমিয়ার লিগ শিরোপা ছাড়াও এফএ কাপ জিতেছেন একবার। ছয়বার পেয়েছেন লিগ কাপ জয়ের স্বাদ।

দলের অনেক সাফল্যের কাণ্ডারি ৩৬ বছর বয়সী ফের্নান্দিনিয়োকে সাম্প্রতিক সময়ে লড়াই করতে হচ্ছে দলে জায়গা পেতে। গুয়ার্দিওলা তাকে মূলত ব্যবহার করছেন রদ্রির ব্যাকআপ হিসেবে। প্রয়োজনে সেন্টার-ব্যাক হিসেবেও খেলতে পারেন তিনি।

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে সিটির হয়ে ২৩ ম্যাচ খেলেছেন ফের্নান্দিনিয়ো। এর মধ্যে কেবল ১২টিতে ছিলেন শুরুর একাদশে।

মৌসুম শেষে ইতিহাদ স্টেডিয়ামের ক্লাবটিতে চুক্তির মেয়াদ শেষ হতে যাওয়া এই ব্রাজিলিয়ান আরও বেশি সময় মাঠে থাকতে চান। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের ফিরতি লেগের ম্যাচ সামনে রেখে মঙ্গলবার সংবাদ সম্মেলনে চুক্তি নবায়ন প্রসঙ্গে তিনি বলেন, ২০২১-২২ মৌসুম শেষে ব্রাজিলে ফিরে যেতে চান।

“(চুক্তি নবায়ন করবেন কি-না) আমি তা মনে করি না। আমি নিয়মিত খেলতে চাই। আমি ব্রাজিলে ফিরে যাব। আমি আমার পরিবারের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নিয়েছি, যা আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

কিছুক্ষণ পর সংবাদ সম্মেলনে আসা গুয়ার্দিওলা বিস্ময় প্রকাশ করেন ফের্নান্দিনিয়োর ঘোষণায়। মৌসুম শেষে এই বিষয়ে তারা আলোচনা করবেন বলে জানান তিনি।

“আমি এটা জানতাম না। আপনারা (সাংবাদিক) আমাকে খবরটা দিলেন। আমি এটা শুনিনি। আমরা দেখব সামনে কী হয়। জানি না কী হবে। সে দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমি তাকে (ক্লাব ছাড়ার সিদ্ধান্তের ব্যাপারে) জিজ্ঞেস করব।”

“মৌসুম শেষে আমরা কথা বলব। সম্ভবত সিদ্ধান্তটি তার পরিবারের কারণে নেওয়া। আমরা কথা বলব।”

মাঠে ভেতরে ও বাইরে ক্লাবের প্রতি ফের্নান্দিনিয়োর অবদান তুলে ধরে তার প্রশংসা করেন গুয়ার্দিওলা।

“এই মৌসুমে সে পর্দার আড়ালে থেকে তার ভূমিকা পালন করছে, আমি এমন খেলোয়াড়দের পছন্দ করি।”

“আমি জানি সে (ক্লাবের জন্য) কী করেছে, সে দলের ভালোর জন্য আমাদের অনেক খেলোয়াড় ও তারকার দেখভাল করে। আমি তার প্রশংসা করি এবং আমি যখন এখানে এসেছি তার আগে থেকেই সে এখানে ছিল।”

ইউরোপ সেরার মঞ্চে সেমি-ফাইনালে যাওয়ার লড়াইয়ে বুধবার আতলেতিকো মাদ্রিদের মাঠে খেলবে সিটি। প্রথম লেগে ১-০ গোলে জিতেছিল গুয়ার্দিওলার দল।