‘মেসি-নেইমারের সঙ্গে বোঝাপড়ায় দেরি হয়ে গেল’

তারকায় ঠাসা দল নিয়েও বড় মঞ্চে ও গুরুত্বপূর্ণ সময়ে খেই হারানো চলতি মৌসুমে পিএসজির সবচেয়ে বড় হতাশার কারণ। তবে, এবার হয়তো পরিস্থিতির পরিবর্তন হতে শুরু করেছে। টানা দুই ম্যাচে নিজেদের মধ্যে দারুণ বোঝাপড়ায় যে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছে দলটির আক্রমণত্রয়ী, তাতে উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা জেগেছে। একই সঙ্গে আছে আফসোসের জায়গাও। কিলিয়ান এমবাপের কণ্ঠে ফুটে উঠেছে ঠিক তাই, মেসি ও নেইমারের সঙ্গে তার বোঝাপড়ার উন্নতি হতে যে একটু দেরি হয়ে গেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2022, 11:56 AM
Updated : 10 April 2022, 11:56 AM

গত সপ্তাহে  লরিয়েঁর বিপক্ষে একসঙ্গে জ্বলে ওঠেন পিএসজির আক্রমণত্রয়ী। গোল পান তিন জনই। আর ক্লেহমোঁর বিপক্ষে লিওনেল মেসি জালের দেখা না পেলেও অবদান রাখেন এমবাপে ও নেইমারের হ্যাটট্রিকে।

লিগ ওয়ানে ক্লেহমোঁর মাঠে শনিবার রাতে ৬-১ গোলে জিতেছে পিএসজি। তিনটি করে গোল করেন এমবাপে ও নেইমার। সতীর্থদের তিনটি গোলে অবদান রাখেন মেসি।

ফ্রান্সের শীর্ষ লিগে শনিবারের আগে ২০১৯ সালের জানুয়ারিতে সবশেষ দেখা গিয়েছিল একই ম্যাচে দুই সতীর্থের হ্যাটট্রিক। সেবার পিএসজির হয়ে গ্যাঁগোঁর বিপক্ষে এদিনসন কাভানি ও এমবাপে করেছিলেন তা। প্রতিযোগিতাটিতে তার আগে এমন কীর্তি দেখা যায় ৪০ বছর আগে। ১৯৭৯ সালের অগাস্টে ভেলঁসিয়েনার বিপক্ষে বোর্দোর হয়ে হ্যাটট্রিক করেছিলেন আলবের্ত জিমরিশ ও জেহা সোলে।

ক্লেহমোঁকে গুঁড়িয়ে দেওয়ার ম্যাচে নেইমার ও এমবাপে পরস্পরের একটি গোলে অবদান রাখেন। ২০০৬-০৭ মৌসুমে অপটা তথ‍্য রাখার শুরুর পর থেকে, লিগ ওয়ানের এক মৌসুমে তিন ম‍্যাচে অ‍্যাসিস্টের হ‍্যাটট্রিক করা প্রথম খেলোয়াড় মেসি।

সব প্রতিযোগিতা মিলে কেবল ১৪ ম্যাচে পিএসজির শুরুর একাদশে সঙ্গে ছিলেন মেসি, নেইমার ও এমবাপে। গত রোববার লরিয়েঁকে ৫-১ ব্যবধানে উড়িয়ে দেওয়ার ম্যাচ দিয়ে প্রথমবার তিন জনই একই ম্যাচে পান জালের দেখা।

চলতি মৌসুমে লিগ ওয়ান ছাড়া আর কোনো শিরোপার দৌড়ে নেই পিএসজি। লিগ বাদে সব শিরোপার আশা শেষের পর মেসি-নেইমারের সঙ্গে ভালো বোঝাপড়া গড়ে ওঠায় ঠিক খুশি হতে পারছেন না এমবাপে, কানাল প্লাসকে তেমনটাই বললেন তিনি।

“(মেসি-নেইমারের সঙ্গে ভালো বোঝাপড়া) এই সময়ে এসে হচ্ছে, যা হতাশাজনক। নানা পরিস্থিতি ও ঘটনার কারণে আমাদের একসঙ্গে জ্বলে উঠতে একটু দেরি হয়ে গেল।”

“আমরা তিন জনই মানসম্পন্ন খেলোয়াড় এবং দলকে যতটা সম্ভব সাহায্য করার চেষ্টা করি। আমরা খুশি। অনেক মজা করেছি এবং ভক্তদেরও কিছু আনন্দ দিয়েছি। আমরা দশম (লিগ ওয়ান) শিরোপার পথেই আছি, যা খুব বেশি দূরে নয়।”

গত জানুয়ারিতে ফরাসি কাপের শেষ ষোলো থেকে ছিটকে যাওয়ার পর মার্চে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় রিয়াল মাদ্রিদের কাছে হেরে যায় প্যারিসের ক্লাবটি।   

ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড এমবাপে বললেন, সেসব কষ্ট ভুলে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়ের কথা।

“জীবনই এমন। মাঝে মধ্যে জয় আসবে, আবার কখনও হারতে হবে। তবে সবসময় সামনে তাকাতেই হবে।”

“যা হওয়ার হয়েছে। কষ্ট পেয়েছি এবং তা এখনও আছে। কিন্তু আমাদের ইতিবাচক থাকতে হবে, দেখাতে হবে আমরা দারুণ একটি ক্লাব, অসাধারণ একটি দল এবং আমরা এখানে আছি ট্রফি জয়ের জন্য।”

লিগ ওয়ানে শিরোপার পথে বেশ এগিয়ে আছে পিএসজি। ৩১ ম্যাচে ২২ জয় ও ৫ ড্রয়ে ৭১ পয়েন্ট নিয়ে টেবিলে শীর্ষে তারা।

সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে রেন। তাদের সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে মার্সেই, এক ম্যাচ কম খেলেছে তারা।