কাম্প নউকে ‘প্রেশার কুকার’ বানাতে বললেন শাভি

প্রতিপক্ষের আঙিনায় ড্রয়ের অস্বস্তির সঙ্গে বার্সেলোনা শিবিরে যোগ হয়েছে সেখানকার মাঠ নিয়ে অসন্তোষ। তবে এসব নিয়ে কথা বলে সময় নষ্ট করতে চান না বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে পরের লেগে কীভাবে আটকানো যায়, আপাতত সেটাই ভাবনা তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2022, 11:34 AM
Updated : 8 April 2022, 12:09 PM

পরিকল্পনা কার্যকর করতে কাম্প নউয়ে সমর্থকদেরও বড় ভূমিকা রাখতে হবে বলে মনে করছেন বার্সেলোনা কোচ। ঘরের মাঠে আগামী বৃহস্পতিবার ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জে নামবে তারা।

ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে বৃহস্পতিবার ১-১ ড্র করে বার্সেলোনা। আন্সগার কেনাউফ প্রথমে এগিয়ে দেন জার্মান দলটিকে। পরে ফ্রেংকি ডি ইয়ংয়ের সঙ্গে দারুণ বোঝাপড়ায় সমতা ফেরান ফেররান তরেস।

প্রতিযোগিতামূলক ফুটবলে বার্সেলোনার সঙ্গে প্রথম দেখায় বুন্ডেসলিগার দলটিকে শেষ ১০ মিনিট খেলতে হয় একজন কম নিয়ে। দলটির ব্রাজিলিয়ান ডিফেন্ডার তুতাকে মাঠ ছাড়তে হয়েছিল দ্বিতীয় হলুদ কার্ড দেখে।

এই ম্যাচে হার এড়ানোয় বার্সেলোনার অপরাজেয় যাত্রা আরও দীর্ঘায়িত হয়েছে। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৪ ম্যাচ অপরাজিত কাতালানরা। এরনেস্তো ভালভেরদের কোচিংয়ের সময়ের ২০১৯ সালের জানুয়ারি-মের পর এটাই তাদের সেরা।

ম্যাচের দুই-তৃতীয়াংশ সময় বল নিজেদের দখলে রেখে খেলে শাভির দল। কিন্তু গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রে প্রতিপক্ষের চেয়ে ঢের পিছিয়ে ছিল স্পেনের দলটি। প্রতিপক্ষের পাল্টা আক্রমণ ছিল সফরকারীদের জন্য বড় হুমকি।

শাভি মনে করেন মাঠের বাজে পরিস্থিতি তার দলের স্বাভাবিক খেলাকে বাধাগ্রস্থ করেছে। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মতো দলের বিপক্ষে সেমি-ফাইনালের টিকেট পেতে ঘরের মাঠে সমর্থকদেরও সাহায্য চান তিনি।

‘‘তারা শারীরিক ভাবে শক্তিশালী। কাউন্টার অ্যাটাকে তারা দুর্দান্ত গতিতে এগিয়েছে। আমরা পাসিং ফুটবল খেলতে পারিনি এবং মাঠের (ঘাসের সমস্যা) অবস্থাও ভালো ছিল না।’’

‘‘আমরা সন্তুষ্ট মনে ফিরছি। (সমর্থকদের উদ্দেশ্যে) ফিরতি লেগে কাম্প নউকে প্রেসার কুকারের মতো (উত্তপ্ত) করে তুলতে হবে, যেমন তাদের স্টেডিয়াম ছিল।’’

শেষ ষোলোয় রিয়াল বেতিসকে হারিয়ে এসেছে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। সেটাকে মনে করিয়ে দিয়ে শাভি বললেন, প্রতিপক্ষ নিয়ে তারা সতর্ক।

‘‘সাধারণত যে দল পজেশন নিয়ন্ত্রণে এগিয়ে থাকে, তারাই বেশি সুযোগ তৈরি করতে পারে। কিন্তু আমরা তাদের ভয়ঙ্কর পাল্টা আক্রমণগুলো আটকাতে পারেনি। শেষ ষোলোয় তারা রিয়াল বেতিসের মতো দলকে বিদায় করেছে, এতে আমরা আগে থেকেই তাদের নিয়ে সতর্ক।’’