তরেসের গোলে ফ্রাঙ্কফুর্টে হার এড়াল বার্সা

‘অচেনা’ প্রতিপক্ষের সামনে উজ্জ্বল শুরুর পর পথ হারাতে বসেছিল বার্সেলোনা। চেনা আঙিনায় দারুণ পারফরম্যান্সে এগিয়ে যায় আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। তবে ব্যবধান ধরে রাখতে পারল না তারা। ফেররান তরেসের গোলে হার এড়াল শাভি এরনান্দেসের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2022, 08:56 PM
Updated : 8 April 2022, 01:32 PM

জার্মানির ফ্রাঙ্কফুর্টে বৃহস্পতিবার রাতে ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

প্রতিযোগিতামূলক ফুটবলে দুই দলের প্রথম দেখায় শেষ দিকে ১০ জন নিয়ে খেলেছে স্বাগতিকরা।

সব প্রতিযোগিতা মিলিয়ে সাত ম্যাচ পর জিততে ব্যর্থ হলো কাতালান দলটি।

শেষ ষোলোয় তুরস্কের ক্লাব গালাতাসারাইকে হারিয়ে আসা বার্সেলোনা তৃতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত। প্রায় ৩০ গজ দূর থেকে তরেসের শট ঝাঁপিয়ে ঠেকান জার্মান গোলরক্ষক কেভিন ট্রাপ।

ষষ্ঠ মিনিটে সুবর্ণ সুযোগ পেয়ে যায় শেষ ষোলোয় রিয়াল বেতিসকে হারানো আইনট্রাখট। ডান দিক থেকে ইয়াসপের লিন্ডস্ট্রোম পাস দেন ডি-বক্সে। ফাঁকায় বল পেয়ে বাইরে মারেন সুইস মিডফিল্ডার জিবরিল সো।

অষ্টাদশ মিনিটে প্রতিপক্ষের আলগা বল ডি-বক্সে পান পিয়েরে-এমেরিক অবামেয়াং। দুরূহ কোণ থেকে গ্যাবনের এই ফরোয়ার্ডের শট পাশের জালে লাগে।

২৩তম মিনিটে একটি ধাক্কা খায় বার্সেলোনা। চোট পেয়ে মাঠ ছাড়েন অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্দ পিকে। তার বদলি নামেন আরেক ডিফেন্ডার ক্লেমোঁ লংলে।

৩৭তম মিনিটে বার্সেলোনার ডি-বক্সে সের্হিও বুসকেতসের চ্যালেঞ্জে স্বাগতিক ফরোয়ার্ড রাফায়েল বোরে পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পরে ভিএআরের সাহায্যে সিদ্ধান্ত পাল্টান তিনি।

প্রথমার্ধে গোলের জন্য আইনট্রাখটের আট শটের তিনটি লক্ষ্যে ছিল। বিপরীতে বার্সেলোনার দুই শটের একটি লক্ষ্যে।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে চমৎকার এক গোলে এগিয়ে যায় আইনট্রাখট। কর্নার ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি সফরকারীরা। ডি-বক্সের সামনে থেকে জোরাল হাফ ভলিতে ওপরের কোণা দিয়ে ঠিকানা খুঁজে নেন জার্মান উইঙ্গার আন্সগার।

৬৬তম মিনিটে সমতায় ফেরে বার্সেলোনা। একটু আগে বদলি নামা উসমান দেম্বেলে পাস দেন তরেসকে। ডি-বক্সে ফ্রেংকি ডি ইয়ংয়ের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে জালে পাঠান ২২ বছর বয়সী স্প্যানিশ ফরোয়ার্ড।

৭৮তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আইনট্রাখটের ব্রাজিলিয়ান ডিফেন্ডার তুতা। প্রতিপক্ষে একজন কম থাকার সুবিধাটা যদিও কাজে লাগাতে পারেনি সফরকারীরা।

সাম্প্রতিক সময়ে অসাধারণ পারফরম্যান্স উপহার দেওয়া বার্সেলোনাকে এই ম্যাচে ঠিক চেনা রুপে দেখা যায়নি। পরিসংখ্যানেও তা স্পট হয়ে উঠেছে। গোলের জন্য যেখানে আইনট্রাখটের ১৬ শটের পাঁচটি লক্ষ্যে ছিল, সেখানে শাভির দলের সাত শটের তিনটি লক্ষ্যে।

জিততে না পারলেও সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে টানা ১৪ ম্যাচ অপরাজিত রইল বার্সেলোনা।

আগামী বৃহস্পতিবার কাম্প নউয়ে হবে ফিরতি লেগ।