রিয়ালের মাঠে এমন খেললে আশা শেষ: টুখেল

রিয়াল মাদ্রিদ ও চেলসির লড়াই হবে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, এমনটাই ভেবেছিলেন সবাই। কিন্তু দাপুটে পারফরম্যান্সে প্রিমিয়ার লিগের ক্লাবটিকে উড়িয়ে দিয়েছে মাদ্রিদের দলটি। করিম বেনজেমার দুর্দান্ত হ্যাটট্রিকে চেলসির সামনে এখন ভীষণ কঠিন চ্যালেঞ্জ। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠতে হলে তাদের ডিঙাতে হবে সেই পাহাড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2022, 10:38 AM
Updated : 7 April 2022, 10:45 AM

আর ঘরের মাঠে ছেলেরা যেভাবে খেলেছে, তার উন্নতি করতে না পারলে ফিরতি লেগে প্রতিপক্ষের মাঠে ঘুরে দাঁড়ানোর কোনো সুযোগই দেখেন না চেলসি কোচ টমাস টুখেল।

স্ট্যামফোর্ড ব্রিজে বুধবার রাতে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে চেলসিকে ৩-১ গোলে হারিয়েছে রিয়াল।

প্রথমার্ধে তিন মিনিটের ব্যবধানে হেডে দারুণ দুটি গোল করেন বেনজেমা। আর দ্বিতীয়ার্ধের শুরুতে এদুয়াঁ মঁদির অবিশ্বাস্য এক ভুল থেকে পাওয়া সুযোগ কাজে লাগিয়ে পূর্ণ করেন প্রতিযোগিতায় টানা দ্বিতীয় ম্যাচে হ্যাটট্রিক।

এই নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে তিন বা তার বেশি গোলের ব্যবধানে হারল টুখেলের দল। গত শনিবার প্রিমিয়ার লিগে ব্রেন্টফোর্ডের কাছে ৪-১ গোলে ধরাশায়ী হয় চেলসি। ওই ম্যাচে এগিয়ে থাকার পর ৫০ থেকে ৬০ মিনিটের মধ্যে তিন গোল হজম করে তারা। শেষ দিকে তাদের জালে আরেকবার বল জড়ায় ব্রেন্টফোর্ড।

রিয়ালের বিপক্ষে প্রথমার্ধে নিজেদের পারফরম্যান্সের সঙ্গে ব্রেন্টফোর্ড ম্যাচের দ্বিতীয়ার্ধের মিল খুঁজে পাচ্ছেন টুখেল। তার মতে, এই দুই ম্যাচের দুই অর্ধে তার দল যেভাবে খেলেছে, তাতে ইতিবাচক ফলাফল আশা করা যায় না।

“আমাদের নিজেদের সেরাটা খুঁজে পেতে হবে এবং আমি জানি না তা কীভাবে হবে, তবে ... রিয়াল মাদ্রিদের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালের প্রথমার্ধটি ব্রেন্টফোর্ডের বিপক্ষে দ্বিতীয়ার্ধের পুনরাবৃত্তি ছিল।”

“এই ধরনের ম্যাচে যেমন খেলা দরকার, কোনোদিক থেকেই আমরা তার ধারেকাছে ছিলাম না। এমন পারফরম্যান্স করে ভালো ফলাফল আশা করা যায় না।”

গত বছরের শুরুতে টুখেল দায়িত্ব নেওয়ার পর চেলসি যে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায়, তাতে বড় ভূমিকা ছিল তাদের জমাট রক্ষণ। পরপর দুই ম্যাচে তাদের সেই রক্ষণ যেভাবে ভেঙ্গে পড়েছে, জার্মান কোচের জন্য তা উদ্বেগের।

কঠিন সময় কাটিয়ে চেলসির জন্য ঘুরে দাঁড়ানোর মঞ্চ হতে পারে লিগে সাউথ্যাম্পটনের বিপক্ষে আগামী শনিবারের ম্যাচ। টুখেল মনে করেন, নিজেদের খেলায় উন্নতি করতে না পারলে ওই ম্যাচ বা রিয়ালের বিপক্ষে দ্বিতীয় লেগে ভালো করা খুব কঠিন হবে তাদের জন্য।

“আমাদের চিন্তা-ভাবনা ও মানসিকতা যদি ঠিক না থাকে, তাহলে সাউথ্যাম্পটনের বিপক্ষে আমরা জিততে পারব না এবং এই লড়াই (রিয়াল মাদ্রিদের বিপক্ষে) কার্যত শেষ। যদি আমরা খেলায় পরিবর্তন আনতে পারি, তাহলে হয়ত সম্ভাবনা আছে।”